মোবাইল ফোনে বাংলা লিখুন ও পড়ুন সহজেই!

মোবাইল ফোনে বাংলা লিখুন ও পড়ুন সহজেই!

বর্তমান বিশ্বের মোট ইন্টারনেট ব্রাউজিংয়ের একটা ক্রমবর্ধমান অংশ সম্পন্ন হচ্ছে মোবাইল ফোনে। আমরা বাংলা ভাষাভাষীরাও এদিক দিয়ে পিছিয়ে নেই।

আগে দেখা যেত, আমাদের দেশে যেসব হ্যান্ডসেট (বিশেষ করে স্মার্টফোন) আমদানী করা হত সেগুলোতে যদি ন্যাটিভ বাংলা ফন্ট সাপোর্ট না থাকে তাহলে সরাসরি বাংলা ভাষার ওয়েবসাইটের কনটেন্ট পড়া সম্ভব হয়না। আর বাংলা লেখার জন্য প্রয়োজনীয় বিল্ট-ইন ইনপুট সুবিধার অভাবে এসব সেটে মাতৃভাষায় লেখাটাও অনেকের কাছে স্বপ্নের মতই মনে হত।

আপনার যদি এন্ড্রয়েড স্মার্টফোন অথবা অ্যাপল আইফোন থাকে তাহলে বাংলা লেখার জন্য আলাদা এপ্লিকেশনও ইনস্টল করে নিতে পারেন।

👉 মোবাইলে বাংলা লেখার সেরা কিবোর্ড অ্যাপ ফ্রি ডাউনলোড করুন

উপরের পদ্ধতিগুলো মোবাইলে বাংলা লেখার ক্ষেত্রে সহায়ক হবে আশা করছি। এবার আসুন, দেখে নিই ফোনে কীভাবে বাংলা পড়ব।

বর্তমানে প্রায় সকল ফোনেই বাংলা পড়া যায়। এজন্য বাড়তি কিছু করতে হয়না। আপনার ফোনটি এন্ড্রয়েড চালিত হলে এতে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারেন। যদি আইফোন হয় তাহলে সাফারি অথবা গুগল ক্রোম, যেকোনো একটি ব্রাউজার ব্যবহার করলে সহজেই বাংলা পড়তে পারবেন।

যেসব হ্যান্ডসেটে ন্যাটিভ বাংলা ফন্ট সাপোর্ট নেই সেগুলোতে বাংলা ওয়েবসাইট পড়ার একটি সহজ উপায় হল “অপেরা মিনি” ব্যবহার করা। তুমুল জনপ্রিয় এই ব্রাউজারটি আপনার ফোনে না থাকলে মোবাইল থেকে http://m.opera.com ভিজিট করুন। আপনার মোবাইলের প্রয়োজন অনুযায়ী সঠিক ভার্সনটি ইনস্টল করা হয়ে গেলে অপেরা মিনি ওপেন করুন। এবার অপেরা মিনির এড্রেস বারে (যেখানে ওয়েবসাইটের ঠিকানা লেখা হয়- উপরের দিকে বাম পাশের বক্স) লিখুন opera:config এবং OK বাটন প্রেস করুন (অর্থাৎ, আমরা মূলত opera:config ঠিকানায় ভিজিট করতে যাচ্ছি); এবার অপেরা পাওয়ার ইউজার কনফিগারেশন পেজ আসবে। এই পেজের একটু নিচের দিকে খেয়াল করে দেখবেন “Use bitmap fonts for complex scripts” লেখা একটি অপশন আছে। সেখানে “Yes” সিলেক্ট করে “Save” অপশনে ক্লিক করুন। অর্থাৎ, আমরা “Use bitmap fonts for complex scripts” অপশনের জন্য “Yes” নির্বাচন করছি। এটা সেভ করা হয়ে গেলে আপনার অপেরা মিনিতে ঝকঝকে বাংলা পড়তে পারবেন।

বোনাসঃ আপনার কম্পিউটারে বাংলা লিখতে চাইলে একদম ফ্রি’তে জনপ্রিয় অভ্র সফটওয়্যার ব্যবহার করতে পারেন। ধরে নিচ্ছি এই পোস্টের সব তথ্যই আপনাদের আগে থেকেই জানা আছে, তারপরেও যারা নতুন তাদের জন্যই এই প্রচেষ্টা।

আরও কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন। সমাধানের যথাসম্ভব চেষ্টা করা হবে। ধন্যবাদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,565 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.