আসল শাওমি ফোন চেনার উপায়

স্মার্টফোন কোম্পানি হিসেবে শাওমি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। একের পর এক কম দামে ভালো স্মার্টফোন বাজারে এনে রীতিমত স্মার্টফোন মার্কেটকে নতুন করে সাজাতে বাধ্য করেছে শাওমি। জনপ্রিয়তার সাথে সাথে এই কোম্পানিটির ফোনগুলোরও প্রচুর ক্লোন বা নকল স্মার্টফোন বাজারে রয়েছে। তাই নতুন কিংবা সেকেন্ড হ্যান্ড শাওমি ফোন কেনার সময় অবশ্যই দেখেশুনে নেয়া উচিত। চলুন জেনে নিই, আসল ও নকল শাওমি ফোন চেনার ৭টি উপায়।

আসল ও নকল শাওমি ফোন কীভাবে চিনব?

এই পোস্টে বর্ণিত উপায়ে আপনি আসল ও নকল শাওমি ফোন চিনতে পারবেন। চলুন জেনে নিই।

মি ভেরিফিকেশন অ্যাপ

নকল শাওমি ফোনগুলো নিয়ে যথেষ্ট সচেতন শাওমি। মি ভেরিফিকেশন অ্যাপ (MI Verification App) নামে একটি অ্যাপ আছে শাওমির পক্ষ থেকে, যেটি কিছু অটোমেটেড পরীক্ষার মাধ্যমে আসল ও নকল শাওমি ফোন ডিটেক্ট করতে পারে।

মি ভেরিফিকেশন অ্যাপ এর মাধ্যমে আসল ও নকল শাওমি ফোন যাচাই করতে –

  • অ্যাপটি ডাউনলোড করুন
  • অ্যাপটি চালু করে “Turn On Performance Mode” অপশনটি চালু করে দিন
  • Scan & Verify অপশন নির্বাচন করুন
  • অন্য একটি ফোন বা কম্পিউটার ব্যবহার করে এই লিংকে প্রবেশ করুন এবং প্রদত্ত QR কোড স্ক্যান করুন
  • এরপর অ্যাপটি আপনার ফোন আসল না নকল তা জানার জন্য কিছু টেস্ট করবে।

উল্লেখ্য, অনেক শাওমি ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের স্মার্টফোনে অ্যাপটি ঠিকমত কাজ করছেনা। আপনার ফোনে যদি পদ্ধতিটি কাজ না করে, তবে নিন্মোক্ত অন্য উপায়গুলো অনুসরণ করতে পারেন।

সিরিয়াল নাম্বার দিয়ে শাওমি ফোন ভেরিফাই

ফোনের বক্সের পেছনে একটি প্রোডাক্ট লেবেল থাকে। তবে আপনি যদি থার্ড পার্টি স্টোর বা রিসেলার এর কাছ থেকে ফোন ক্রয় করেন থাকেন, তবে এই লেবেলটি না থাকতেও পারে। যদি আপনার ফোনের বক্সের পেছনে অথেনটিকেশন লেবেল থাকে, তবে সেখানে একটি কোড থাকবে। কোডটি নিয়ে http://www.mi.com/verify/ লিংকে গিয়ে প্রবেশ করালেই জেনে যাবেন আপনার ফোনটি আসল না নকল।

বোনাসঃ মি ১০টি সিরিজের তিন ফোন প্রকাশ করল শাওমি

মিইউআই রম ভার্সন

অধিকাংশ নকল শাওমি ফোনে কাস্টম এন্ড্রয়েড স্কিন ইন্সটল করা থাকে। ফোনের Settings অ্যাপ এর About Phone সেকশনে প্রবেশ করুন। উল্লেখিত সেকশনে আপনার ফোনের মিইউআই ভার্সন দেওয়া থাকবে। গুগল করে জেনে নিন আপনার ফোন কোন মিইউআই ভার্সনে থাকা উচিত এবং মিলিয়ে নিয়ে এটি নিশ্চিত করুন যে আপনার ফোনটি আসল না নকল।

বেঞ্চমার্ক টেস্ট

AnTuTu benchmarking অ্যাপটি ইন্সটল করুন। আপনার ফোনের বেঞ্চমার্ক টেস্ট করুন। প্রাপ্ত স্কোর নোট করুন এবং গুগল করে আপনার ফোনের জন্য অন্যদের প্রাপ্ত বেঞ্চমার্ক স্কোরের সাথে আপনার করা বেঞ্চমার্ক টেস্টের স্কোরের সাথে মিলিয়ে দেখুন। যদি স্কোরে বেশি বড় ধরনের পার্থক্য থাকে, তবে বুঝে নিতে হবে আপনার ফোনটি আসল নয়।

ইন-বক্স এসেসরিজ

নতুন শাওমি ফোন কেনার সময় বক্সের সাথে যেসব এসেসরিজ দেয়া উচিত, সেগুলো পাচ্ছেন কিনা সেটা অবশ্যই চেক করুন। এছাড়াও এটি নিশ্চিত করুন যে ক্রয়কৃত ফোনের বক্সও শাওমির অথেনটিক বক্স কিনা।

আরো জানুনঃ এন্ড্রয়েড ফোন থেকে এই ১৭টি ক্ষতিকর অ্যাপ এখনই ডিলিট করুন

দাম এর তুলনা

ফোন কেনার সময় যেসব বিষয়ে সন্দেহ করা বাঞ্চণীয়, তার মধ্যে প্রধান হল ফোনের দাম। নতুন হোক বা সেকেন্ড হ্যান্ড, ফোন কেনার সময় অবশ্যই এটি নিশ্চিত করুন যে আপনি ন্যায্য দামেই ফোনটি ক্রয় করছেন। কিছু সেলার ক্যাম্পেইন এর কারণে হয়ত অল্পকিছু টাকা ছাড় দিয়ে ফোন বিক্রি করতে পারে। তবে অতিরিক্ত মূল্যছাড়ও সন্দেহের একটি কারণ হতে পারে। তাই ফোন কেনার সময় অবশ্যই ফোনের দাম বিবেচনা করুন।

অন্তুতু অফিসার অ্যাপ

AnTuTu Officer অ্যাপ ডাউনলোড করুন। এটা মি অথেনটিকেশন অ্যাপ এর মতই কাজ করে। অ্যাপটি স্ক্যানিং এর মাধ্যমে ফোনের মডেলের সাথে মিলিয়ে আপনার ফোনে যে অরিজিনাল হার্ডওয়্যার থাকার কথা, তা নিশ্চিতকরণের মাধ্যমে ফোনটি আসল না নকল তা যাচাই করে।

শাওমি ফোন সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য আপনি কোন পদ্ধতিটি ব্যবহার করেন? কমেন্টে জানানোর অনুরোধ রইল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,592 other subscribers

Comments