ওয়ানপ্লাস ৬টি এলো ছোট নচের বড় ডিসপ্লে নিয়ে

বেশ কয়েকবার লঞ্চ ডেট পেছানোর পর অবশেষে গতকাল নিউইয়র্কে ওয়ানপ্লাস রিলিজ করলো তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ ওয়ানপ্লাস ৬টি স্মার্টফোন। এটা তাদের একটা ইনক্রিমেন্টাল আপডেট বলা যেতে পারে।

চলুন দেখে নেয়া যাক নতুন কী কী থাকছে ওয়ানপ্লাস ৬টি ফোনে।

বড় ডিসপ্লে

ওয়ানপ্লাস ৬ এর চেয়ে অপেক্ষাকৃত বড় ডিসপ্লে (৬.৪১ ইঞ্চি, ৪০২ পিপিআই, গরিলা গ্লাস ৬) নিয়ে এসেছে ওয়ানপ্লাস ৬টি ডিভাইস। ২৩৪০ x ১০৮০ পিক্সেলের এই ডিসপ্লেটিতে উন্নত মানের অপটিক এমোলেড প্যানেল ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে ওয়ানপ্লাস।

নচ ডিজাইন

২০১৮ সালের এই নচ ট্রেন্ডের দিকে সবাই যেমন ঝুঁকছে ঠিক তেমনি বিভিন্ন কোম্পানি নচের অনেক ভ্যরিয়েশনও নিয়ে এসেছে। ওয়ানপ্লাসেরই সিস্টার কোম্পানি অপো ও ভিভোতে এর আগে টিয়ারড্রপ নামক ছোট আকৃতির নচ দেখা গিয়েছিলো। এবার ওয়ানপ্লাসও আগের ফোনের বড় নচ বাদ দিয়ে ছোট আকৃতির টিয়ারড্রপ নচ নিয়ে এসেছে। সেই সাথে কমেছে চিন বেজেলের পরিমাণও। আগের মত নচ হাইডও করা যাবে চাইলে।

ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট

এটাই বোধহয় সবচেয়ে লক্ষণীয় পরিবর্তন। গত বছর ওয়ানপ্লাস তাদের উন্নত মানের দ্রুতগতির ফেস রিকগনিশন প্রযুক্তি ফোনে যুক্ত করলেও অ্যাপলের মতো ফিঙ্গারপ্রিন্ট রিডার সরিয়ে দেয় নি। তবে এবার ক্যামেরা মডিউলের নিচে আর কোনো ফিঙ্গারপ্রিন্ট রিডার থাকছে না। বরং তারা তাদের ফিঙ্গারপ্রিন্ট রিডারটি ডিসপ্লে প্যানেলের নিচে লুকিয়ে দিয়েছে। আর ফেইস আনলক তো আছেই।

বড় ব্যাটারি

ওয়ানপ্লাস ৬টি’তে থাকছে ৩৭০০ মিলিএম্প ব্যাটারি। এতে প্রায় ৬ ঘন্টার মত স্ক্রিন অন টাইম পাওয়ার আশা করা যায়। আর সাথে তো তাদের বিখ্যাত ড্যাশ চার্জ সিস্টেম আছেই। মাত্র আধা ঘন্টা চার্জেই আপনি পুরো দিনের ব্যাকআপ পাবেন।

হেডফোন জ্যাক নেই

অ্যাপল হেডফোন জ্যাক বাদ দেয়াতে ওয়ানপ্লাস তাদেরকে ট্রল করেছে। এতদিন ধরে ওয়ানপ্লাস লিগ্যাসি ৩.৫ মিমি হেডফোন জ্যাক বয়ে নিয়ে এলেও এই ৬টি এর মাধ্যমে তারা বাদ দিয়েছে হেডফোন জ্যাক। অবশ্য বক্সে একটি টাইপ সি টু ৩.৫ মিমি কনভার্টার পাবেন।

স্টোরেজ অপশন

আগের মত ৬৪ জিবি কোন স্টোরেজ অপশন থাকছে না। ১২৮ জিবি ও ২৫৬ জিবি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে এটি। তবে বাজেট বায়ারদের জন্য এটা কোন প্রভাব ফেলবে না। কারণ ওয়ানপ্লাস ৬ এর ৬৪ জিবি ভ্যারিয়েন্টের দামে আপনি ৬টি এর ১২৮ জিবি ভ্যারিয়েন্ট পাচ্ছেন।

এই পরিবর্তনগুলো বাদে অন্যান্য দিক থেকে মোটামুটি ওয়ানপ্লাস ৬ এর স্পেসিফিকেশনই আছে ওয়ানপ্লাস ৬টিতে। স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপ, ৬/৮ জিবি র‍্যাম আর ১২৮/২৫৬ জিবি স্টোরেজ। তবে লো লাইট ফটোগ্রাফির জন্য ক্যামেরার ক্ষেত্রে একটু পরিবর্তন এনেছে তারা। নাইটস্কেপ নামক নতুন সফটওয়্যার বেইজড ফিচারের মাধ্যমে আরো ভালো লো লাইট ইমেজ পাওয়া যাবে। এর পিছনে থাকছে ২০ ও ১৬ মেগাপিক্সেলের দুটি সেন্সর। সাথে আছে ওআইএস এবং ইআইএস। সামনে থাকছে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

ওয়ানপ্লাস তাদের অক্সিজেন ওএস ও ইম্প্রুভ করেছে (এন্ড্রয়েড ৯ ভিত্তিক) যার মাধ্যমে বেটার গেমিং আউটপুট পাওয়া যাবে। এই নভেম্বরেই ফোনটি বিক্রি শুরু হচ্ছে এবং বেইজ ভার্সনের দাম হবে ৫৪৯ ডলার।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.