আইফোন ক্যামেরার এই নিরাপত্তা ত্রুটি আপনার দুঃস্বপ্নের কারণ হতে পারে

By -

অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস’এ মারাত্নক এক ত্রুটি ধরা পড়েছে যার অপব্যবহার করে দুর্বৃত্তরা আইফোনে ক্যামেরা পারমিশনযুক্ত যেকোনো অ্যাপের মাধ্যমে গোপনে আপনার ছবি তুলতে ও ভিডিও রেকর্ড করতে পারে। গুগলে কাজ করেন এমন একজন প্রকৌশলী ফেলিক্স ক্রস এই ভয়ংকর নিরাপত্তা ত্রুটিটি সনাক্ত করেছেন এবং এ ব্যাপারে বেশ কিছু তথ্যও প্রকাশ করেছেন।

গুগল ইঞ্জিনিয়ার ফেলিক্স ক্রস বলেছেন, অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের প্রাইভেসি সেটিংস এমনভাবে ডিজাইন করা যে, যখন আপনি কোনো আইওএস অ্যাপকে ফোনের ক্যামেরা ব্যবহারের অনুমতি দেবেন এবং অ্যাপটি ফ্রন্টে চলতে থাকবে, তখন এটা আইফোনের উভয় ক্যামেরা দিয়ে আপনার চোখের আড়ালেই ছবি তুলতে ও ভিডিও করতে পারবে। শুধু তাই না, ছবি তুলে ইন্টারনেটের মাধ্যমে সেগুলো অন্য কারো কাছে পাঠাতেও পারবে এসব অ্যাপ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,455 other subscribers

এছাড়া এই নিরাপত্তা ত্রুটির সুবিধা নিয়ে ক্ষতিকর অ্যাপগুলো পুনরায় আপনার অনুমতি না নিয়ে ফেসিয়াল রিকগনিশনও করতে সক্ষম। এই সকল কাজ করার সময় আইফোনে কোনো প্রকার নোটিফিকেশন দেখানো হয়না বলে দাবি করেছেন ফেলিক্স ক্রস।

এসব ইমেজ/ভিডিও ডেটা থেকে ব্যবহারকারীর অবস্থান, পরিচয়, ডিভাইস ডিটেইলস প্রভৃতি ব্যক্তিগত তথ্য দুষ্কৃতিকারীদের হাতে পড়তে পারে।

এখন উপায়?

ফেলিক্সের দাবি অনুযায়ী, আসলে এরকম অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির হাত থেকে বাঁচার জন্য আপনার খুব কমই করণীয় আছে। মূল কাজটা করতে পারবে অ্যাপল নিজে। কোম্পানিটি যদি এখন আইওএস আপডেট দিয়ে এর প্রাইভেসি সেটিংসে উন্নয়ন আনতে পারে তবেই এই ঝুঁকি থেকে রক্ষা পেতে পারেন ব্যবহারকারীরা।

যতক্ষণ পর্যন্ত অ্যাপল উক্ত বাগ স্বীকার করে আইওএস আপডেট না দেয়, ততক্ষণ আপনি যেটা করতে পারেন তা হলঃ

  • আইফোন ক্যামেরা কভার দিয়ে ঢেকে রাখতে পারেন। যখন কাজে লাগবে তখন কভার সরিয়ে রাখতে হবে। কাজ শেষে আবার ঢেকে দিবেন।
  • আইফোনের সকল অ্যাপের ক্যামেরা এক্সেস বন্ধ করে দিতে পারেন। অর্থাৎ সেগুলোর ক্যামেরা পারমিশন অফ করে দিতে হবে। ছবি তোলার জন্য শুধুমাত্র আইফোনের ন্যাটিভ অ্যাপ ব্যবহার করুন। এতে সাময়িক কিছু সমস্যা হলেও আপাতত বড় ধরনের ঝুঁকি থেকে তো রক্ষা পাবেন।
  • একান্ত ব্যক্তিগত কাজ করার সময় হয় আইফোনের ক্যামেরা ঢেকে রাখুন, নাহয় এর চলমান অ্যাপগুলো বন্ধ করে স্ক্রিন ক্লিয়ার করে ফোনটি লক করে রাখুন।

অ্যাপল ডিভাইসের ক্যামেরার অনাকাঙ্ক্ষিত আচরণ বা উঁকি মারা থেকে রক্ষা পেতে এর আগে মার্ক জাকারবার্গ তার ম্যাকবুক ল্যাপটপের সামনের দিকে থাকা ওয়েবক্যাম ও মাইক্রোফোনে টেপ লাগিয়ে রেখেছেন– এরকম ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছিল।

ফেলিক্স আইওএস এর ঐ ত্রুটির কথা অ্যাপলকে জানিয়েছেন। এখন দেখা যাক অ্যাপল কী ব্যবস্থা নেয়। ততদিন বাথরুমে গিয়ে সোশ্যাল মিডিয়া/চ্যাটিং/এরকম অন্যান্য অ্যাপ চালানো বন্ধ রাখুন!

বোনাসঃ আইফোন ১০ এর অবাক করা সব ফিচার জানতে আমাদের এই পোস্টটি পড়ুন।

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments