ফ্রিল্যান্সারের ডায়েরিঃ কিছু সুর, কিছু স্মৃতি যা আজও মনে পড়ে

Arafat Banglatech24 2014-07-25-255

চলছে ধান-বীজ রোপণের মৌসুম। আমাদের গ্রামে অতীতে এই সময়ে অন্য জেলা থেকে কর্মী এনে কৃষিকাজে লাগানো হত। ৮-১০ জন অচেনা লোক নিয়ে গৃহস্থঘরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করত।

সারাদিন কাজ করেও ওরা ক্লান্ত হতনা। সন্ধ্যায় আমাদের সাথে নিজেদের এলাকার গল্প করত। রাতের খাবার শেষে লোকগান গাইত। গভীর আবেগ ও দরদ থাকত তাদের গলায়। যখন ক্লাস টু/থ্রি’তে পড়তাম, সেই সময়কার কথা, যথারীতি এরকম একদল লোক আনা হয়েছিল। তাদের কণ্ঠের গানগুলো অপরিচিত লাগলেও বেশ ভাল লেগে গিয়েছিল। ক্যাসেটেও রেকর্ড করে নিয়েছিলাম কয়েকটি।

এর মধ্যে একটি গান আমার এখনও মনে আছে। গানটি ছিল এরকমঃ “পালাইবা কই যাইয়া রে মানুষ, পালাইবা কই যাইয়া…… আজরাইল আসিয়া যেদিন বান্ধিবে কষিয়া রে… জগৎ স্বামীর ঘরে যাইতে হবেরে… একদিন জগৎ স্বামীর ঘরে যাইতে হবেরে…”

গান রেকর্ডের সময় লোডশেডিং ছিল। তাই পেন্সিল ব্যাটারি খরচ করে রেকর্ড করতে হয়েছিল। অবশ্য এখন সেই ক্যাসেটটি আর নেই। কিন্তু সেই সুর এখনও কানে বাজে। আগের মত ঘটা করে কৃষিকাজও হয়না অনেক বছর ধরে।

এবার বীজ রোপণের মৌসুমে আমাদের এক প্রতিবেশী বেশ কয়েকজন কর্মী এনেছেন। এখনকার কর্মীরা ডিজিটাল। একটু আগে দেখলাম, তারা মোবাইলে সিনেমা দেখছে। রিয়াজ, শাবনূর, আমিন খান অভিনীত ছবি ‘হৃদয়ের বন্ধন।’ এরপর মিউজিক ভিডিও বাজাচ্ছিল। নিজের ঘরে এসে পিসির সামনে বসতেই লক্ষ্য করলাম লোকগুলো গান ধরেছে। খোলা গলায় সেই গান সত্যিই অপূর্ব লাগছে।

সামনে এমবিএ ইন্টার্নশিপ ডিফেন্স। রিপোর্টের কাজ এখনও অনেক বাকী। তার ওপর এই ব্লগ ও অন্যান্য অনলাইন ফাংশন নিয়ে বেশ চাপের মধ্যে থাকা সত্ত্বেও ফিরে গেলাম সেই ক্লাস টু-থ্রিতে… খোলা জানালা থেকে ভেসে আসতে লাগল অনেক বছর আগের পরিচিত সুর…. কিন্তু এখন আবার কম্পিউটারের সামনে বসতে হবে। অনেক কাজ…

কিছু কিছু স্মৃতি সত্যিই অনেক সুখের, অনেক আনন্দের- শত ব্যস্ততার মাঝেও যা আমাদের মন ভরিয়ে দেয়, ক্লান্তি দূর করে। আপনাদের সবার জীবন ভরে থাকুক সুখ আর আনন্দে। ধন্যবাদ।

——

আরাফাত বিন সুলতান

বিবিএ (ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং), এমবিএ (ফিন্যান্স)

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ফেসবুকে আমার প্রোফাইলঃ https://www.facebook.com/arafat.bin.sultan

টুইটারে আমিঃ https://twitter.com/ArafatBinSultan

আমার গুগল প্লাস প্রোফাইলঃ https://plus.google.com/u/0/+ArafatBinSultan

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *