ফ্রিল্যান্সিংয়ের কিছু সুবিধা যা আপনাকে অনুপ্রাণিত করবে

বিগত কয়েক বছরে ব্যবসায়িক জগত বিকশিত এবং অভিযোজিত হওয়ার ফলে ফ্রিল্যান্সিং মার্কেটিং এর ক্যারিয়ার সবার পছন্দের কাতারে চলে গেছে। ফ্রিল্যান্সিং মূলত এমন একটি পেশা যেখানে একজন ব্যক্তি অন্য কোনো ক্লায়েন্ট বা প্রতিষ্ঠানের কাজ করার উপর ভিত্তি করে অর্থ উপার্জন করতে পারে। এটি বর্তমান বিশ্বের একটি অত্যন্ত জনপ্রিয় পেশা হিসেবে পরিলক্ষিত হয়।

ফ্রিল্যান্সিং এর অনেক সুবিধা রয়েছে এবং এর ফলে আপনি আপনার আশেপাশের মানুষের থেকে আলাদা এবং স্বাচ্ছন্দ্যময় জীবন নির্বাহ করতে পারবেন। আজকের আর্টিকেলে আমরা ফ্রিল্যান্সিং এর কাজের কিছু বেসিক সুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আজকের এই আর্টিকেল পড়ে আশা করা যায় আপনি আপনার জন্য সুবিধাজনক সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

একাধিক ইনকাম সোর্স

আপনি যখন একজন ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন তখন আপনি কত টাকা আয় করবেন তার কোনো বাধাধরা লিমিট নেই। এছাড়া আপনাকে গতানুগতিক ধারার ৯ টা থেকে ৫ টা পর্যন্ত একটি কাজের ইনকামের উপর নির্ভর করে থাকতে হয় না। আপনি একাধিক জায়গা থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

একাধিক জায়গা থেকে আসা অর্থ আপনাকে আর্থিকভাবে আরো বেশি স্বচ্ছল করে তুলবে। আপনি ফ্রিল্যান্সিংয়ে কতটুকু সময় কাজ করে কত টাকা ইনকাম করতে চান সে ব্যাপারে আপনি একটি প্লান তৈরি করে আগাতে পারবেন। এছাড়া আপনি চাইলে প্রথমে ফ্রিল্যান্সিংকে একটি সেকেন্ডারি পেশা হিসেবে ব্যবহার করতে পারেন এবং ধীরে ধীরে এটিকে আয়ের মূল উৎস বানাতে পারেন।

ফ্লেক্সিবল শিডিউল

ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে আরো একটি সুবিধা হলো আপনি কোন সময়ে আপনার কাজ করতে চান সে বিষয়ে আপনি নিজে থেকে নির্ধারণ করতে পারবেন। আমাদের মধ্যে প্রত্যেকেই ৯ টা থেকে ৫ টা পর্যন্ত কাজ করার ক্ষেত্রে নিজেদের সেরাটা কজের প্রতি দিতে পারে না। এছাড়া আপনার যদি সন্তান থাকে কিংবা আপনি কোনো কাজে ব্যস্ত থাকেন তাহলে বিভিন্ন ছোট খাটো কাজ এসে পড়ে। তাই ৯ টা থেকে ৫ টা পর্যন্ত সময় প্রত্যেকদিনের ক্ষেত্রে আপনার জন্য সেরা শিডিউল নাও হতে পারে। ফ্রিল্যান্সিং আপনাকে প্রতিদিন কাজ করার ক্ষেত্রে সময় নির্ধারণের ফ্লেক্সিবিলিটি প্রদান করে। অর্থাৎ আপনার সময়ের সুবিধার উপর ভিত্তি করে আপনি কাজের সময় নির্ধারণ করতে পারবেন এবং সেই বুঝে আপনার দৈনিক শিডিউল বানাতে পারবেন। 

সেলফ ম্যানেজমেন্ট 

আপনি কি কখনো নিজেই নিজের বস হতে চেয়েছিলেন? ফ্রিল্যান্সিং আপনাকে সেই সুবিধাটি প্রদান করে থাকে। যেহেতু আপনি কি ধরনের কাজ নিবেন এবং কি ধরনের কাজ করবেন এই জিনিসগুলোর উপর আপনার নিজের নিয়ন্ত্রণ রয়েছে সেহেতু আপনি নিজেই আপনার কাজের দিনের উপর নিয়ন্ত্রণ নিয়ে কাজ শেষ করতে পারেন। আপনি নিজে একটি স্বকীয় স্বত্বা হিসেবে তৈরি করতে পারবেন এবং আপনি কী করছেন এবং কিভাবে করছেন এই সব কিছুর উপর আপনার নিজের ক্ষমতা বর্তায়মান থাকবে। এছাড়া আপনি যখন নিজে কাজ করবেন তখন খারাপ ম্যানেজমেন্ট এর হাত থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

লোকেশন ফ্লেক্সিবিলিটি

আপনি যদি ফ্রিল্যান্সার হয়ে থাকেন তাহলে পৃথিবীর যেকোনো জায়গা থেকেই আপনি আপনার কাজ সম্পন্ন করতে পারবেন। আপনার কাজের জন্য একটা ধরাবাধা জায়গা থাকবে না এবং আপনি আপনার ল্যাপটপ নিয়ে যেকোনো জায়গায় গিয়ে কাজ করতে পারবেন। এর মানে আপনি কিভাবে কাজ করবেন এর উপর আপনার যথেষ্ট পরিমাণে ফ্লেক্সিবিলিটি থাকবে। এমনকি আপনি আপনার ল্যাপটপ ছুটিতেও নিয়ে যেয়ে কাজ করতে পারবেন।

প্রতিদিনের কাজের উপর ভিন্নতা 

একজন ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার অর্থ হলো আপনার প্রতিদিনের কাজে উপর একটা ভিন্নতার সৃষ্টি হয়ে থাকে। একটি প্রথাগত চাকরির একঘেয়েমিতে আটকে থাকার পরিবর্তে আপনি বিভিন্ন প্রোজেক্ট বেছে নিত পারবেন এবং এসকল নতুন প্রোজেক্টগুলো আপনার দৈনন্দিন কাজে বৈচিত্র্য নিয়ে আসবে। এর ফলে আপনার কাজের প্রতি বাড়তি আগ্রহ কাজ করবে। এটি আপনাকে কাজ করার জন্য আরো বেশি অনুপ্রাণিত করবে। এছাড়া এভাবে কাজ করার ফলে আপনার ক্লায়েন্টদের প্রতি নিবেদিত বোধ করতে সহায়তা করবে। 👉 ফ্রিল্যান্স ব্লগিং থেকে টাকা আয় করতে যা জানা উচিত

চাকরির নিরাপত্তা 

ফ্রিল্যান্সিং বর্তমানে কোম্পানিগুলোর ক্ষেত্রে অনেক বেশি জনপ্রিয় অপশন হিসেবে কাজ করছে। ইন হাউজ এমপ্লয়িদের কাজে নেওয়া এবং ট্রেনিং দেওয়ার বদলে কোম্পানিগুলো এখন খুব সহজেই কিছু ঘন্টার জন্য একজন ফ্রিল্যান্সারকে হায়ার করে তার কাছ থেকে কাজ সম্পাদন করে টাকা এবং সময় দুইটিই বাঁচিয়ে তুলছে। এর অর্থ এই যে ফ্রিল্যান্সারদের জন্য সবসময় কাজ এভেইলেবল রয়েছে। এর জন্য আপনাকে কোনো জনপ্রিয় মার্কেটপ্লেসে সাইন আপ করতে হবে এবং আপনি যেই বিষয়ে পারদর্শী সেই বিষয়ে সেরা সাফল্য প্রদান করতে হবে। আপনি যেধরনের ফ্রিল্যান্সিং কাজই করেন না কেন আপনার ইনকাম নির্ভর করে আপনি কতটুকু পরিশ্রম করে কাজ করছেন তার উপর। মোট অর্থে আপনি আপনার চাকরি হারানোর ভয় বাদ দিয়ে আপনার মাসিক ইনকাম ঠিকাভাবে উপার্জন করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

freelancer working

ঘরে বসে কাজের সুবিধা

একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে যেহেতু অফিসে যেতে হচ্ছে না তাই আপনি ঘরে বসে কাজ করার সব ধরনের বেনিফিট পেতে পারবেন। এক্ষেত্রে আপনাকে ম্যানেজমেন্ট কর্তৃক অফিসে বসে কাজ করতে বলার ভয় পেতে হবে না। আপনি যেহেতু ঘরে বসেই কাজ করতে পারবেন তাই আপনার যাতায়াতের জন্য সময় নষ্ট হবে না, ট্র‍্যাফিক জ্যামে পড়ার ভয় থাকবে না এবং কাপড় ও খাওয়ার উপরে বাড়তি খরচ করার প্রয়োজন পড়বে না। 👉 চাকরির পাশাপাশি অনলাইনে বাড়তি টাকা ইনকামের উপায় (ঘরে বসে)

পছন্দ অনুযায়ী কাজ নির্ধারণ করা

আপনাকে কি কখনো অফিসে কোনো একটি ক্লায়েন্টের সাথে কাজ করতে বলা হয়েছে যেটি আপনি পছন্দ করেন না কিংবা আপনার দৈনন্দিন কাজের মধ্যে এমন কিছু আছে যেটা আপনি স্বাচ্ছন্দ্যে করতে পারেন না? প্রথাগত অফিস নিয়মে আমরা সবাই এসকল সমস্যার সম্মুখীন হই। কেননা এখানে আমাদের কাজের উপরে আমাদের নিজেদের কোনো নিয়ন্ত্রণ নেই। ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে সবচেয়ে বড় একটি সুবিধা হলো আপনি আপনার পছন্দ অনুযায়ী আপনার কাজের জন্য ক্লায়েন্ট নির্ধারণ করতে পারবেন।

নিজের গতিতে আগান 

ফ্রিল্যান্সিং আপনাকে আপনার নিজের গতিতে সামনে আগাতে সাহায্য করে থাকে। আপনি কি ধরনের কাজ এবং কয়জন ক্লায়েন্টের সাথে কাজ করতে চান সে ব্যাপারে নিজেই নির্ধারণ করতে পারবেন। এর ফলে আপনি চাইলে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার আপনি কিভাবে সাজাতে চান তার উপর ভিত্তি করে ধীরে ধীরে অথবা খুব দ্রুততার সাথে সামনে আগাতে পারবেন। আপনি নিজে থেকেই বুঝতে পারবেন কখন আপনার কাজের পরিধি বাড়াতে হবে কিংবা কখন আপনার সেবার মূল্য বৃদ্ধি করতে হবে। আপনি আপনার পছন্দ অনুযায়ী কাজের গতি বাড়াতে বা কমাতে পারেন। 

ফ্রিল্যান্সিং আপনাকে আর্থিক স্বাধীনতা থেকে শুরু করে স্বাস্থ্য সম্মত জীবন এবং জীবনের একটি ভারসাম্য নিয়ে আসতে সাহায্য করতে পারে। যারা নিজেদের লাইফের বস নিজেরাই হতে চায় এবং নিজের কাজের উপর নিজেই নিয়ন্ত্রণ রাখতে চায় তাদের জন্য ফ্রিল্যান্সিং খুবই সহায়ক একটি পেশা। ফ্রিল্যান্সিং এর কিছু সুবিধা সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারেন। নিত্য নতুন টেকনোলজি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *