আইফোনে iOS 14 যেসব নতুন ফিচার নিয়ে এসেছে 

আইফোনে আইওএস ১৪ যেসব নতুন ফিচার নিয়ে এসেছে 

প্রতি বছর আইফোনের অপারেটিং সিস্টেম, আইওএস এর জন্য নতুন সফটওয়্যার ভার্সন নিয়ে আসে অ্যাপল। এই বছর আইওএস ১৪ নিয়ে হাজির হয়েছে আইফোন নির্মাতা। ১৫ই সেপ্টেম্বর এক ইভেন্টে নতুন অ্যাপল ওয়াচ এবং নতুন আইপ্যাড মডেলের সাথে আইওএস ১৪ আপডেট রিলিজ দেয় অ্যাপল যা ১৬ই সেপ্টেম্বর থেকে ব্যবহারকারীদের ফোনে চলে আসছে। চলুন জেনে নেয়া যাক, আইফোনে আইওএস ১৪ এর নতুন ফিচারগুলো সম্পর্কে।

আইওএস ১৪ এর নতুন ফিচারসমূহ

নিম্নোক্ত ফিচারগুলো আপনার আইওএস ১৪ সাপোর্টেড ডিভাইসগুলোতে দেখা যাবে।

উইজেটস (অবশেষে)

পূর্বে শুধুমাত্র Today স্ক্রিনে উইজেটস দেখা যেতো। iOS 14 এ হোমস্ক্রিনেই যুক্ত করা যাবে উইজেটস। এ কারণে হোমস্ক্রিনের আইকনগুলোকে উইজেটস এর সাথে মিলিয়ে ইচ্ছেমতভাবে সাজানোর সুবিধা পাবেন ব্যবহারকারীগণ।

অ্যাপ লাইব্রেরি

অ্যাপ লাইব্রেরি হোমস্ক্রিনের শেষের দিকে থাকবে। ফোনে থাকা সকল অ্যাপ এর স্বয়ংক্রিয় ফোল্ডার ভার্সন এর দেখা মিলবে এই ফিচারের মাধ্যমে। যেমন – সকল গেমস একটি নির্দিষ্ট ফোল্ডারে এবং সকল সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপ অন্য একটি আলাদা ফোল্ডারে সাজানো থাকবে স্বয়ংক্রিয়ভাবে।

অ্যাপ ক্লিপ

এন্ড্রয়েডে ইন্সট্যান্ট অ্যাপ ফিচারটি জনপ্রিয়তা পাওয়ার পর একই ধরনের একটি ফিচার আইওএস ১৪ এ যুক্ত করেছে অ্যাপল। অ্যাপল এই ফিচারটির নাম দিয়েছে অ্যাপ ক্লিপ। এই ফিচারটির মাধ্যমে আইফোনে কোনো অ্যাপ ডাউনলোড না করেই এটির নির্দিষ্ট ফিচার ব্যবহার করে দেখার সুবিধা থাকছে। অ্যাপ ক্লিপস ফিচারটির অধীনে থাকা অ্যাপসমুহ ১০ মেগাবাইটের কম হবে।

নতুন মেসেজেস অ্যাপ

আইওএস ১৪ এ নিজেদের অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ মেসেজগুলো টপে পিন করার ফিচার যুক্ত করেছে অ্যাপল। এছাড়াও গ্রুপ মেসেজে মেনশন সিস্টেম যুক্ত করা হয়েছে। ইমোজি কিংবা অন্য কোনো ছবিকে গ্রুপ পিকচার হিসেবে ব্যবহার করার সুবিধাও যুক্ত করা হয়েছে। গ্রুপ মিউট করার সুবিধাও যুক্ত করা হয়েছে আইওএস ১৪ এ। এছাড়া নতুন এসএমএস ফিল্টার ফিচারের মাধ্যমে বিরক্তিকর মেসেজগুলো স্প্যাম হিসেবে মার্ক করে আলাদা রাখতে পারবেন।

উন্নত সিরি

নতুনভাবে ঢেলে সাজানো হয়েছে স্মার্ট এসিস্ট্যান্ট সিরিকে। সিরি এখন আর একটি আলাদা উইন্ডোতে কাজ না করে স্বতন্ত্রভাবে যেকোনো অ্যাপ এর সাথে একই স্ক্রিনে কাজ করবে। এছাড়াও আরো অনুবাদ সুবিধা এবং ‘জ্ঞান’ যুক্ত করা হয়েছে iOS 14 এর সিরিতে। আইওএস ১৪ এ সিরির মাধ্যমে ভয়েস মেসেজও প্রেরণ করা যাবে।

নতুন ট্রান্সলেট অ্যাপ

আইওএস ১৪ এ নতুন ট্রান্সলেশন অ্যাপ যুক্ত করা হয়েছে যা ১১টি ভাষায় লেখা এবং ভয়েসকে অনুবাদ করতে সক্ষম। অ্যাপটি অ্যাপল এর নিউরাল ইঞ্জিন ব্যবহার করবে এবং সম্পূর্ণ অফলাইনে ব্যবহার করা যাবে।

আনলকড অবস্থায় মোবাইলে কল এলেও রিং বাজার সময় এখন থেকে স্ক্রিনের পুরো অংশ দখল না করে এক পাশে কলের তথ্য দেখানো হবে।

অ্যাপল ম্যাপস

ম্যাপস এ সাইকেলের জন্য দিক নির্দেশনা ফিচার যুক্ত হয়েছে আইওএস ১৪ এ। যুক্ত হয়েছে ইলেকট্রিক ভেহিকল রাউটিং এবং গাইড সুবিধা, যার মাধ্যমে নির্দিষ্ট যানবাহনের চার্জিং স্টপ এবং এর দিকনির্দেশনা পাওয়া যাবে।

উন্নত সাফারি

আইফোন এর ব্রাউজার অ্যাপ সাফারিতে যুক্ত করা হয়েছে ওয়েবপেজ অনুবাদের সুবিধা। এছাড়াও নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে বলে দাবি অ্যাপল এর।

ডিজিটাল কার কি

স্মার্ট কার লকার হিসেবে ব্যবহার করা যাবে ফোনকেই। অর্থাৎ নির্দিষ্ট আইফোন দ্বারা কার লক করা যাবে এবং আনলক ও করা যাবে। অনেকের ধারণা, আসছে বছর অ্যাপল এর তরফ থেকে হয়ত দেখা মিলতে পারে ড্রাইভিং কার এর, এইজন্য এই ফিচারটি আইফোনে যুক্ত করা হয়েছে।

আরো জানুনঃ ব্যবহৃত আইফোন কেনার আগে যে বিষয়গুলো যাচাই করতে হবে

আইওএস ১৪ ডিফল্ট থার্ড পার্টি অ্যাপ

এতদিন ব্রাউজার এবং ইমেইল এর ক্ষেত্রে ডিফল্ট অ্যাপ হিসেবে বাধ্যতামূলক সাফারি এবং অ্যাপল এর মেইল অ্যাপ ব্যবহার করতে হত ব্যবহারকারীদের। সেই একঘেয়েমি ব্যবস্থা থেকে অবশেষে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। আইওএস ১৪ এ থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করা যাবে ব্রাউজিং এবং মেইল অ্যাপ হিসেবে।

পিকচার ইন পিকচার সাপোর্ট

অবশেষে পিকচার ইন পিকচার সাপোর্ট যুক্ত হয়েছে আইওএস এ। এই ফিচার এর মাধ্যমে ফেসটাইমে কারো সাথে কথা বলার সময় কিংবা ভিডিও দেখার সাথে সাথে অন্য একটি অ্যাপ ও ব্যবহার করতে পারবে ব্যবহারকারীগণ।

আইওএস ১৪ এর আপডেট পাবে যেসব ফোন

আইফোন ৬এস এর পর মুক্তি পাওয়া সকল আইফোনেই পাওয়া যাবে iOS 14 এর আপডেট। আপনি ১৬ই সেপ্টেম্বর থেকে ফোনের সেটিংস অপশন থেকে আপডেট চেক শুরু করতে পারেন। অবশ্য এমনিতেও আপডেট এলে নোটিফিকেশন পাবেন।

আইওএস ১৪ নিয়ে আপনার মতামত কী? কমেন্টে আমাদের জানান!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,620 other subscribers

Comments