ফেসবুক রিলস থেকে টাকা আয় করুন এভাবে

বর্তমান সময়ে অনলাইনে টাকা ইনকাম করা নানা ধরনের উপায় রয়েছে। ইন্টারনেটে এমন অনেক ধরনের ইনকাম করার সাইট রয়েছে যেগুলো ব্যবহার করার মাধ্যমে অনলাইনে ডলার ইনকাম করা সম্ভব। তবে যখন ইন্টারনেট থেকে টাকা ইনকামের কথা চলে আসে তখন মূলত ব্লগিং, ইউটিউব, অ্যাফিলিয়েট মার্কেটিং এবং ফ্রিল্যান্সিং এই ধরনের ইনকামের উপায়গুলোতেই বেশি ফোকাস রেখে আলোচনা করা হয়। 

কিন্তু এ সকল উপায়গুলির বাইরেও অনলাইনে ইনকামের আরো একটি দারুণ ও কার্যকর উপায় হল ফেসবুক রিলস মনিটাইজেশন। বর্তমানে ফেসবুক রিল থেকে ইনকাম করাও সম্ভব হয়ে দাঁড়িয়েছে। মেটা তাদের ফেসবুক সোশ্যাল মিডিয়ায় থাকা রিলস নামের এই শর্ট ফর্ম ভিডিও ফিচারটির জনপ্রিয়তা এবং ব্যবহার অধিক বাড়ানোর ক্ষেত্রে প্রচুর পরিমানে ইনভেস্টমেন্ট চালিয়ে যাচ্ছে। আর রিলস এর জনপ্রিয়তা ও ব্যবহার অধিক বাড়ানোর জন্য ক্রিয়েটরদের তাদের রিলস ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করার সুযোগ দেওয়া হচ্ছে। আজকের এই আর্টিকেলে আমরা ফেসবুক রিলস সম্পর্কে এবং এটি থেকে অর্থ উপার্জন করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

ফেসবুক রিলস কি?

ফেসবুক রিলস ফেসবুকের একটি অত্যন্ত জনপ্রিয় এবং তুলনামূলক নতুন ফিচার। উক্ত ফিচারের মাধ্যমে মূলত ছোট ছোট ভিডিও তৈরি করে পাবলিশ করা হয়। তবে ভিডিওগুলো ফেসবুকে পাবলিশ করার আগে সেগুলোতে নানা ধরনের স্পেশাল ইফেক্ট এবং মিউজিক প্রদান করার মাধ্যমে ভিডিওগুলিকে আরো আকর্ষণীয় এবং মজার করে তোলা যায়। রিলস গুলো জনপ্রিয় টিকটকের পোস্ট গুলোর মতোই।

ফেসবুকে রিলস ভিডিও তৈরি করে ইনকাম করার জন্য আপনি নানা ধরনের উপায় ব্যবহার করতে পারেন। এদের মধ্যে রিলস বোনাস, অ্যাফিলিয়েট মার্কেটিং, রেফার এন্ড আর্ন, প্রোডাক্ট সেলিং ইত্যাদি অনেক জনপ্রিয়। এমনিতেই ভিডিও আপলোড করে টাকা ইনকাম করার ফিচার ফেসবুকে অনেক আগের থেকেই ছিলো। তবে শর্ট রিলস ভিডিও ফিচারটি ফেসবুক দ্বারা অপেক্ষাকৃত নতুন লঞ্চ করা হয়েছে যেখানে রিলস বোনাস দেওয়ারও ফিচার যুক্ত রয়েছে। সুবিধাটি ব্যবহার করে যে কেউ খুব সহজে ফেসবুক রিলস থেকে ইনকাম করতে পারবে।

ফেসবুকে রিলস ভিডিও কিভাবে বানাবেন?

ফেসবুক রিলস ভিডিও বানানোর জন্য আপনার যেকোনো একটি ভিডিও বানানোর অ্যাপ বা টিকটক ভিডিও বানানোর অ্যাপ গুলিও ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে মনে রাখতে হবে যে ফেসবুকের রিলস ভিডিও তৈরি করার জন্য আপনাকে ১৫ সেকেন্ড থেকে ৯০ সেকেন্ডের মধ্যে একটি শর্ট ভিডিও বানাতে হবে। ভিডিও তৈরি এবং এডিট করার পরে আপনাকে সেই ভিডিওটি ফেসবুক ফিড এর মধ্যে থাকা রিলস সেকশনের মধ্যে গিয়ে আপলোড করতে হবে। এছাড়া আপনি চাইলে রিলস সেকশন থেকে সরাসরি ভিডিও রেকর্ড করে সেগুলোকে এডিট করে রিলস হিসেবে পাবলিশ করতে পারবেন। 

স্ক্রিনে ডিসপ্লে হওয়া নানা অপশন গুলি ব্যবহার করে সরাসরি নিজের শর্ট ভিডিওগুলোতে অডিও, টেক্সট, ইফেক্ট, ক্যাপশন এবং টাইমার ইত্যাদি যুক্ত করা যাবে।

  • ফেসবুকে রিলস ভিডিও তৈরি করার জন্য সরাসরি ফেসবুক মোবাইল অ্যাপ ওপেন করুন।
  • অ্যাপ ওপেন করার সাথে সাথে নিচের দিকে প্রচুর রিলস ভিডিও গুলো দেখানো হবে। 
  • এখানেই আপনারা ক্রিয়েট রিলস এর একটি অপশন দেখতে পারবেন যেখানে আপনাকে ক্লিক করতে হবে। 
  • এবার আপনার মোবাইলের ক্যামেরা ওপেন হয়ে যাবে এবং আপনাকে ভিডিও রেকর্ডিং এর অপশন এ ক্লিক করতে হবে। 
  • আপনি ১৫ থেকে ৯০ সেকেন্ডের একটি ভিডিও রেকর্ড করতে পারবেন। 
  • ভিডিও রেকর্ড হয়ে গেলে স্টপ অপশনে ক্লিক করতে হবে। 
  • স্টপ এর মধ্যে ক্লিক করার পর ভিডিওটি এডিট করার জন্য অপশন দেওয়া হবে। 
  • আপনি আপনার নিজের ইচ্ছা মত ভিডিওটি এডিট করার পর এখন ভিডিওটি পাবলিশ করে দিতে পারবেন। 

এভাবে আপনার ফেসবুকে রিলস ভিডিওটি পাবলিশ হয়ে যাবে এবং যে কেউ ফেসবুকের মধ্যে থেকে আপনার রিলস দেখতে পারবে। এভাবে রিলস ভিডিওগুলি পাবলিশ করার পরে ফেসবুক রিলস মনিটাইজেশন প্রক্রিয়া কাজে লাগিয়ে ফেসবুক থেকে ইনকাম এর সুযোগ করে নিতে পারবেন।

কিভাবে ফেসবুক রিলস থেকে ইনকাম করা যায়? 

ফেসবুক থেকে টাকা আয় করার জন্য নানা উপায় ব্যবহার করা যেতে পারে। যেমন ধরুন রিলস ভিডিওগুলোকে ফেসবুক এড দ্বারা মনিটাইজেশন করানোর পাশাপাশি এফিলিয়েট মার্কেটিং, রেফার এন্ড আর্ন, স্পন্সারশিপ, প্রোডাক্ট সেলিং, ইউআরএল শর্টনার ইত্যাদি নানা মাধ্যমে ফেসবুক রিলস থেকে ইনকাম করা সম্ভব। তবে মনে রাখতে হবে যে ফেসবুক রিলস থেকে ইনকাম করার জন্য আপনাকে সেরা থেকে সেরা, মজার এবং আকর্ষণীয় রিলস ভিডিও গুলো তৈরি করতে হবে। এছাড়া আপনাকে কিছু রিয়েল ফলোয়ার্স অবশ্যই বানাতে হবে। 

ফেসবুক এ্যাড দ্বারা 

ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য যেভাবে ইউটিউব ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখানো হয় ঠিক সেভাবেই ফেসবুক রিলস থেকে সহজে ইনকাম করার ক্ষেত্রেও আপনি নিজের রিলস ভিডিও গুলিতে বিজ্ঞাপন ডিসপ্লে করতে পারেন। এক্ষেত্রে আপনাকে হাই কোয়ালিটির অরিজিনাল রিল ভিডিওগুলো তৈরি করে পাবলিশ করতে হবে। তবে এড এর মাধ্যমে ফেসবুক রিলস মনিটাইজেশন করার ক্ষেত্রে কেবল নির্দিষ্ট কিছু দেশের ক্রিয়েটরদেরই এই ইনকাম এর উপায় ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছে। 

এফিলিয়েট মার্কেটিং 

যদি আপনার ফেসবুক রিলস গুলিতে ভালো পরিমাণ ভিউজ আসে এক্ষেত্রে আপনি রিলস বানিয়ে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে আপনি একটি ভাল অ্যাফেলিয়েট মার্কেটিং প্রোগ্রাম এর সাথে যুক্ত হয়ে নানান প্রোডাক্ট এবং সার্ভিস গুলিকে নিজের তৈরি করা রিলস ভিডিওর মাধ্যমে অনলাইনে প্রচার করতে পারেন। আপনি অনেক সহজেই প্রচার করা পণ্যের অ্যাফিলিয়েট লিংক ভিডিও এর ডেসক্রিপশন এ যুক্ত করতে পারবেন। এভাবে আপনার ভিডিও ধরন এবং বিষয়ের সাথে জড়িত নানা পণ্য গুলিকে ভিডিওতে প্রচার করে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক রিলস থেকে টাকা আয় করতে পারেন। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

online income money

রেফার করে ইনকাম করুন

রেফার করে টাকা ইনকাম করার প্রচুর অ্যাপস এবং ওয়েবসাইট গুলো আপনারা অনলাইনে পেয়ে যাবেন। এখন ফেসবুক রিলস বানিয়ে টাকা ইনকাম করার ক্ষেত্রে আপনারা এই রেফার এন্ড ইনকাম অ্যাপস কিংবা ওয়েবসাইট গুলিকে কাজে লাগাতে পারেন। আপনাকে একটি ভালো এবং সত্যি টাকা দেয় এমন একটি রেফার এন্ড আর্ন অ্যাপ সিলেক্ট করতে হবে। এবার নিজের ফেসবুক রিলস এর মধ্যে সেই অ্যাপটির বিষয়ে আপনাকে বলতে হবে। যদি আপনার দেওয়া রেফারেল লিংক অথবা কোড ব্যবহার করে আপনার ফলোয়ার্স বা ভিডিও ভিউয়ার্সরা সেই অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে থাকে তাহলে আপনি রেফারেল মানি আয় করতে পারবেন। 👉 মাসে লাখ টাকা আয় করতে চাইলে আপনার যা জানা দরকার

প্রোডাক্ট বিক্রি করুন

যদি আপনার নিজের কোন পণ্য বা পরিষেবা থাকে সেটিকে অনলাইনে কার্যকরভাবে প্রচার করার মাধ্যমে প্রচুর গ্রাহকদের আকর্ষণ লাভ করতে চাইলে ফেসবুক রিলস কাজে লাগাতে পারেন। আপনাকে নিজের পণ্য বা পরিষেবার সাথে জড়িত নানান শর্ট রিলস ভিডিওগুলো বানিয়ে ফেসবুকে নিয়মিত আপলোড দিতে হবে। এতে করে প্রচুর লোকেরা আপনার পণ্য বা পরিষেবার বিষয়ে জানতে পারবেন এবং প্রয়োজন মনে হলে সরাসরি সেগুলো আপনার থেকে কিনেও নিতে পারবেন। 

ব্রান্ডের সাথে সহযোগিতা 

ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করার জন্য নানান ব্র‍্যান্ড বা কোম্পানি গুলোর সাথে সহযোগিতা করাটাও অনেক কার্যকর ও লাভজনক উপায়। একবার যখন আপনার কাছে যথেষ্ট ফলোয়ার্স হয়ে যায় তখন নানান ব্রাঞ্চ এবং কোম্পানিগুলো তাদের পণ্য এবং পরিষেবা গুলো প্রচার করার উদ্দেশ্যে নিজে নিজেই আপনাকে কন্টাক্ট করে থাকে। তবে আপনি চাইলে নিজে থেকেও নানান কোম্পানি বা ব্র্যান্ডগুলির সাথে যোগাযোগ করতে পারবেন। এভাবে নানান ব্রান্ড এর সাথে সহযোগিতা করার মাধ্যমে আপনি তাদের পণ্য বা পরিষেবাকে নিজের ভিডিওর দ্বারা প্রচার করতে পারবেন। এর বদলে আপনি কোম্পানির থেকে টাকা পেতে পারবেন। 

স্টার দ্বারা ইনকাম

মেটা ঘোষনা করেছে যে ভিউয়ার্সরা এখন ভিডিও দেখার সময় তাদের পছন্দের কনটেন্ট ক্রিয়েটরকে স্টার পাঠাতে পারবেন। কনটেন্ট ক্রিয়েটরদের গ্রহণ করা প্রতিটি স্টার এর বিপরীতে মেটার তরফ থেকে তাদেরকে এক সেন্ট করে দেওয়া হয়। এক্ষেত্রে একজন কনটেন্ট ক্রিয়েটর যত অধিক রিলস তৈরি করবেন এবং তাদের রিলস শর্ট ভিডিওগুলো যত অধিক লোকেরা দেখতে পারবেন ততই অধিক স্টার পাওয়ার সম্ভাবনা থাকবে। 👉 ইউটিউব শর্টস কি? কিভাবে এর থেকে টাকা ইনকাম করা যায়?

ক্রিয়েটর ফান্ড প্রোগ্রাম 

ফেসবুক এর ক্রিয়েটরদের সাপোর্ট করার উদ্দেশ্যে ক্রিয়েটর ফান্ড নামের একটি প্রোগ্রাম নিয়ে এসেছে। এই প্রোগ্রাম দ্বারা সেই সকল ক্রিয়েটরদের আর্থিক সহায়তা প্রদান করা হয় যারা বিশেষ কিছু মাইলস্টোন সম্পন্ন করে থাকেন। যেমন ধরুন উচ্চ মানসম্মত ভিডিও কনটেন্ট তৈরি করা বা প্রচুর সংখ্যায় ফলোয়ার প্রাপ্তি ইত্যাদি। ক্রিয়েটার ফান্ড প্রোগ্রাম এর সাথে যুক্ত হওয়ার জন্য আপনাকে নিজের থেকে আবেদন করতে হবে এবং কিছু নির্ধারিত মানদন্ড গুলো অনুসরণ করতে হবে। 

ফ্যান সাবস্ক্রিপশন এর মাধ্যমে 

ফেসবুক দ্বারা ফ্যান সাবস্ক্রিপশন নামের একটি সুবিধা প্রদান করা হয়েছে যেখানে ভিউয়াররা তাদের পছন্দের ক্রিয়েটরদের সমর্থন করার ক্ষেত্রে এক্সক্লুসিভ কন্টেন্ট এর জন্য মাসিক অর্থ পেমেন্ট করে থাকেন। তবে ফেসবুক ফ্যান সাবস্ক্রিপশন প্রোগ্রাম এর সাথে যুক্ত হওয়ার জন্য কিছু নিয়ম বা যোগ্যতা অর্জনের প্রয়োজন আছে। 

ফেসবুককে আপনি চাইলে বিনোদনের মাধ্যমের পাশাপাশি একটি আর্থিক মাধ্যম হিসেবেও ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে বাড়তি খুব বেশি একটা কাজ করার প্রয়োজন পড়বে না। ফেসবুক রিলস এর জন্য একটি আদর্শ উপায় হিসেবে আপনি বিবেচনায় আনতে পারেন। ফেসবুক রিলস সম্পর্কে আরও জানতে পারেন তাদের অফিসিয়াল সাইটে। আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানান। নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের আর্টিকেল এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *