ইউটিউব অ্যাপে সমস্যা দেখা দিলে সমাধানের উপায়

ভিডিও শেয়ারিং এর জন্য পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ইউটিউব। নান রকম আলোচনা-সমালোচনা ও গবেষণা হচ্ছে প্রতিনিয়ত তাকে ঘিরে। সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, ব্যবহারকারীরা নিজস্ব অ্যাকাউন্টের মাধ্যমে ভিডিও দেখা এবং আপলোডের সুবিধা পান বলেই ইউটিউব এত দ্রুত জনপ্রিয়তা পেয়েছে। 

সেই সাথে পছন্দের যে কোনো শিল্পীদের মিউজিক ভিডিও দেখা এবং শোনার সুযোগ পান বলেও ইউটিউবে নিয়মিত সময় কাটান এর ব্যবহারকারীরা। ইউটিউব ব্যবহারকারীদের জন্য এতো সুবিধা নিয়ে আসলেও অনেক সময় দেখা যায় আইফোন কিংবা এন্ড্রয়েড ফোনে ইউটিউব অ্যাপ হঠাৎ সমস্যার সম্মুখীন হয়। সাধারনত মোবাইল অ্যাপে সমস্যা জনিত কারনে কিংবা মোবাইল ফোনে সিস্টেমে কোনো প্রকার সমস্যা দেখা দিলে এ সমস্যা হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্যা সমাধান করা খুবই সহজ। 

ইউটিউব অ্যাপ সঠিক ভাবে কাজ না হবার মূল কারন গুলোর মধ্যে ফোন গরম হয়ে যাওয়া, ইউটিউবের ক্যাশে ত্রুটি থাকা, ভিপিএন ইউটিউবের সাথে না মেলা কিংবা স্টোরেজ ফুরিয়ে যাওয়া অন্যতম। আমাদের আজকের আর্টিকেলে আমরা ইউটিউব অ্যাপ ক্র‍্যাশ হওয়ার খুঁটিনাটি কারন সম্পর্কে এবং সেগুলো সমধান করার সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

ইউটিউব অ্যাপ বন্ধ করে পুনরায় চালু করা

আপনি যদি আপনার ফোনে ইউটিউব অ্যাপ বন্ধ করে পুনরায় চালু করতে গিয়ে ব্যর্থ হচ্ছেন তাহলে জোর পূর্বক অ্যাপটি বন্ধ করে দেখতে পারেন। একে ফোর্স কুইট বলা হয়। এটি আপনার ইউটিউব অ্যাপ ক্রাশ হওয়া থেকে রক্ষা করতে পারে। নাম থেকেই বোঝা যাচ্ছে যে জোর পূর্বক বন্ধ করা জিনিসটি আপনার ইউটিউব অ্যাপ এর সকল ফাংশন জোর পূর্বক বন্ধ করে দিবে। যখন রেগুলার অ্যাপ রিস্টার্ট কাজ করছে না তখন এটি অনেকাংশে উপযুক্ত হয়ে উঠে। তবে খেয়াল রাখবেন যে শুধুমাত্র এন্ড্রয়েড আপনাকে জোর পূর্বক বন্ধের সুবিধা প্রদান করবে। আইফোনে নরমাল নিয়মে বন্ধ করে চালু করতে হবে।

এন্ড্রয়েডের ক্ষেত্রে জোর পূর্বক বন্ধের উপায়-

  • আপনার ফোনের অ্যাপ ড্রয়ার ওপেন করে ইউটিউব খুঁজে বের করুন। এরপর সেই অ্যাপটিতে ট্যাপ করে হোল্ড করে রাখুন।
  • এবার মেনু থেকে অ্যাপ ইনফো অন করুন।
  • পরবর্তী স্ক্রিন থেকে ফোর্স স্টপ অপশনে ট্যাপ করুন।
  • এবার যে প্রমট্ সামনে আসবে সেটি থেকে ফোর্স স্টপ নির্বাচন করুন।
  • এবার আপনার ফোনে পুনরায় ইউটিউব চালুন করতে পারবেন।

আইফোন অথবা এন্ড্রয়েড ফোনকে ঠান্ডা হতে দিন

যদি আপনার আইফোন কিংবা এন্ড্রয়েড ফোন (স্যামসাং, গুগল পিক্সেল, ওয়ানপ্লাস কিংবা অন্য কোনো ব্রান্ড) অতিরিক্ত গরম হয়ে যায় তাহলে সেটি আপনার ফোনের ফাংশনে সমস্যা তৈরি করতে পারে। এছাড়াও আপনার ফোনে ইন্সটল করা অ্যাপ সমূহ ম্যালফাংশন করার সম্ভাবনা থেকে যায়। ইউটিউব ক্রাশ হওয়ার সমস্যাটি আপনার ফোন অতিরিক্ত গরম হবার কারনেও হতে পারে।

এ সমস্যার জন্য আপনার ফোন ঠান্ডা হয়ে গেলে ইউটিউব কিংবা অন্যান্য অ্যাপ ওপেন করার চেষ্টা করুন। যখন আপনার ফোন ঠান্ডা হয়ে যাবে তখন আপনার ফোনে ইউটিউব সহ বাকি সকল অ্যাপই সাবলীল ভাবে কোনো প্রকার সমস্যা ছাড়া চালানো সম্ভব হবে। 👉 ইউটিউব শর্টস কি? কিভাবে এর থেকে টাকা ইনকাম করা যায়?

ভিপিএন অফ করে সমস্যা নিরুপন করা

ভিপিএন এর মাধ্যমে আপনার ফোনের ট্রাফিক থার্ড পার্টি সফটওয়্যার দ্বারা প্রভাবিত করা যায়। এতে করে আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের দেওয়া রেস্ট্রিকশন গুলো বাইপাস করা সম্ভব হবে। মাঝে মধ্যে আপনার ভিপিএন সার্ভিস ইউটিউব অ্যাপের সাথে ভালো ভাবে কাজ নাও করতে পারে। এতে করে ইউটিউব অ্যাপ প্রত্যাশিতভাবে কাজ করা বন্ধ হয়ে যেতে পারে। 

এজন্য আপনার ভিপিএন সার্ভিস অফ করে দেখতে পারেন যে আপনার সমস্যার সমাধান হচ্ছে কি না। এটির জন্য আপনার ভিপিএন সার্ভিস ওপেন করে টগল অফ করে পুনরায় ইউটিউব ওপেন করে আপনার সমস্যা সমাধান করে নিতে পারেন। যদি আপনি আপনার সমস্যার সমাধান পেয়ে যান তাহলে আপনার ভিপিএন নতুন করে কনফিগার করে নিতে হবে অথবা নতুন ভিপিএন অ্যাপ ব্যবহার করতে হবে।

স্মার্টফোনের যথাযথ পারমিশন প্রদান

অন্যান্য সকল অ্যাপের মতো ইউটিউবও আপনার ফোনের কিছু ফাংশনের পারমিশন চেয়ে থাকে। আপনি কিংবা অন্য কেউ যদি ইউটিউবে এ সকল পারমিশন অফ করে দেন তাহলে ইউটিউব অ্যাপ ক্রাশ করতে পারে। এজন্য অ্যাপ পারমিশন সেকশন রিভিউ করে আপনার ফোনে ফাংশন করার জন্য যে সকল পারমিশন দেওয়া দরকার সেগুলো চালু করুন। 

এন্ড্রয়েডের ক্ষেত্রে 

  • আপনার ফোনের অ্যাপ ড্রয়ার ওপেন করে ইউটিউব খুঁজে বের করুন। এরপর সেই অ্যাপটিতে ট্যাপ করে হোল্ড করে রাখুন।
  • এবার মেনু থেকে অ্যাপ ইনফো অন করুন।
  • পরবর্তী স্ক্রিন থেকে পারমিশন অপশন নির্বাচন করুন।
  • এবার অ্যাপটিতে যে সকল পারমিশন দেওয়া দরকার সেগুলো অন করে দিন।

আইফোনের ক্ষেত্রে

  • আইফোনের সেটিংস অ্যাপ লঞ্চ করুন।
  • এবার সেটিংস থেকে ইউটিউব অপশন খুঁজে বের করে সেটি সিলেক্ট করুন।
  • এবার ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এর সাথে সাথে মোবাইল ডাটা অপশন চালু করুন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

YouTube

এন্ড্রয়েড অথবা আইফোনের ফোন স্টোরেজ ফাঁকা করা

আপনার এন্ড্রয়েড কিংবা আইফোনের ফোন স্টোরেজ যদি ফাকা না থাকে তাহলে সেটি আপনার ইউটিউব  অ্যাপ ক্রাশ করার একটি অন্যতম কারন হতে পারে। ইউটিউব অ্যাপ ফাংশন করার জন্য একটি নির্দিষ্ট পরিমান জায়গার প্রয়োজন যাতে করে সেখানে ইউটিউবের টেম্পরারি ফাইল সংরক্ষন করে রাখা যায়। আপনার ফোনে যদি পর্যাপ্ত পরিমান জায়গা না থাকে তাহলে ইউটিউব ফাংশন করতে পারে না। 👉 অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি করার উপায়

এই সমস্যা সমাধান করা খুব ই সহজ কারন এর জন্য শুধুমাত্র  আপনার ফোনের স্টোরেজ ফাকা করতে হবে। আপনি চাইলে আপনার ফোনে থাকা অপ্রয়োজনীয় ফাইল, বড় সাইজের ভিডিও কিংবা ছবি ডিলিট করতে পারেন। কিংবা আপনি চাইলে যে সকল অ্যাপ ব্যবহার করেন না সেগুলো ডিলিট করে ফোনের জায়গা বৃদ্ধি করতে পারেন। এসকল ক্ষেত্রে আপনি আপনার এন্ড্রয়েড কিংবা আইফোনের স্টোরেজ এনালাইজার ব্যবহার করে দেখতে পারেন কোন ফাইলটি আপনার ফোনের কতটুকু অংশ দখল করে আছে। আপনি এর উপর ভিত্তি করে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে জায়গা ফাকা করে ফেলুন যাতে করে আপনার স্মার্টফোনে ইউটিউব কোনো প্রকার অপ্রত্যাশিত ক্রাশ হওয়া থেকে বাঁচতে পারে। 👉 আইফোন এর স্টোরেজ খালি করার উপায়

স্মার্টফোনে ইউটিউব আপডেট করা

ইউটিউব প্রতিনিয়ত তাদের এপে নতুন নতুন আপডেট নিয়ে আসে যার মাধ্যমে সকল প্রকার বাগ সংশোধন থেকে শুরু করে নতুন ফিচার এসে থাকে। আপনি যদি একটা আউট ডেটেড ইউটিউব অ্যাপ ব্যবহার করে থাকেন তাহলে সেটি ভালোভাবে ফাংশন নাও করতে পারে। আপনি লেটেস্ট ভার্শনে ইউটিউব অ্যাপ আপডেট করে এ সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন। 

এন্ড্রয়েডের ক্ষেত্রে 

  • আপনার এন্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর চালু করুন।
  • ইউটিউব খুঁজে বের করুন। 
  • সার্চ রেজাল্টের পাশে থাকা আপডেট বাটনে ক্লিক করুন।

আইফোনের ক্ষেত্রে

  • আপনার আইফোনে অ্যাপ স্টোর চালু করুন। 
  • নিজের প্রোফাইলে ক্লিক করে আপডেট সেকশনে যান।
  • এই লিস্টে থাকা ইউটিউবের পাশে আপডেট অপশনে ক্লিক করে ইউটিউব আপডেট করুন।

আনইন্সটল করে পুনরায় ইউটিউব ইন্সটল করা

আপনি যদি এসকল উপায়েও আপনার ইউটিউবের সমস্যা সমাধান না করতে পারেন তাহলে ইউটিউব অ্যাপ আন ইন্সটল করে পুনরায় ইন্সটল করে দেখতে পারেন। এটি করার মাধ্যমে আপনি ইউটিউবের সকল প্রধান ফাইল গুলো ডিলিট করে নতুন ফাইল নামিয়ে নিবেন। এর ফলে আপনার ইউটিউব অ্যাপ এর প্রধান ফাইল গুলোর কোনো একটিতে যদি সমস্যা থেকে থাকে তাহলে সেটির সমাধান হয়ে যাবে। 

তবে খেয়াল রাখবেন যে বেশির ভাগ এন্ড্রয়েড ফোনেই ইউটিউব একটি স্টক অ্যাপ হিসেবে থাকে বিধায় সম্পূর্ণ রূপে আপনি আপনার ডিভাইস থেকে ইউটিউব অ্যাপ সরাতে পারবেন না। তবে আপনি যদি আইফোন ব্যবহারকারীরা হয়ে থাকেন তাহলে খুব সহজেই ইউটিউব আপনার ফোন থেকে সম্পূর্ণ পরিমানে মুছে ফেলে পুনরায় ডাউনলোড করে নিতে পারবেন।

যেকোনো অ্যাপ ক্রাশ হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। তবে এ সমস্যায় বিচলিত না হয়ে খুব সহজেই আপনি ঘরে বসে সমাধান করতে পারবেন। আমাদের এই আর্টিকেলটি আপনাদের জন্য কতটুকু সহায়তা করেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *