স্মার্টফোনের ওয়াইফাই হঠাৎ বন্ধ হওয়া থেকে বাঁচার উপায়

বর্তমান সময়ে ওয়াইফাই এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। ওয়াইফাই মূলত একটি তারবিহীন প্রযুক্তি যা কোনো ইলেকট্রনিক ডিভাইসকে উচ্চগতির ইন্টারনেট সংযোগ বা কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে ইন্টারনেট সংযোগ প্রদান করে। ওয়াইফাই রাউটার এর সাহায্যে ওয়াইফাই হটস্পট তৈরি করে সেলুলার নেটওয়ার্ক এর মাধ্যমে স্মার্টফোনে ইন্টারনেট কানেক্ট করা হয়।

অনেক সময় আমাদের স্মার্টফোনের ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এটি সাধারণত নানা কারনে হতে পারে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ওয়াইফাই ইন্টারফেসের র‍্যান্ডম গ্লিচ, নেটওয়ার্ক সেটিংসের মধ্যে ঝামেলা কিংবা রাউটারের ভুল সেটাপ। আজকের আর্টিকেলে আমরা আমাদের স্মার্টফোনের ওয়াইফাই মাঝে মাঝে বিঘ্নিত হবার সমস্যা এবং এটি থেকে বাঁচার জন্য করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

এ্যারো প্লেন মোড চালু ও বন্ধ করা

স্মার্টফোনের অপ্রত্যাশিত ইন্টারনেট সংযোগ জনিত সমস্যা সমাধান করার ক্ষেত্রে সবচেয়ে সহজ এবং দ্রুত উপায় হলো এ্যারো প্লেন মোড চালু ও বন্ধ করা। কাজটি করার জন্য আপনার স্ক্রিনের উপর থেকে নিচ পর্যন্ত সোয়াপ ডাউন করে কুইক সেটিংস প্যানেল নামিয়ে নিন। এরপরে সেখানে এ্যারো প্লেন বা ফ্লাইট মোড অপশনটিতে ট্যাপ করে চালু করে কিছু সময় অপেক্ষা করুন। কিছু সময় পরে পুনরায় সেখান থেকে এ্যারোপ্লেন বা ফ্লাইট মোড বন্ধ করে দিন।

সিগন্যালের শক্তি চেক করা

নির বিচ্ছিন্ন ওয়াইফাই সংযোগের অভিজ্ঞতা পাওয়ার জন্য সবচেয়ে ভালো উপায় হলো রাউটার কিংবা এক্সেস পয়েন্ট এর কাছাকাছি অবস্থানে থেকে ইন্টারনেট ব্যবহার করা। আপনার মোবাইল ফোনের ওয়াইফাই ইন্ডিকেটরকে সব সময় দুই তৃতীয়াংশ ভরাট রাখার চেষ্টা করুন। এতে করে আপনি বাহ্যিক অবকাঠামো কিংবা ওয়্যারলেস ইন্টারফেস এর কারনে কোনো প্রকার এলোমেলো সংযোগ বিচ্ছিন্নের সম্মুখীন হবেন না।

নেটওয়ার্ক মুছে ফেলে নতুন করে সংযুক্ত করা

অ্যান্ড্রয়েড ফোনে একটি ওয়ারলেস নেটওয়ার্ক মুছে ফেলে পুনরায় সংযুক্ত করার ফলে আপনি খুব সহজেই ওয়াইফাই সংযোগ হবার বিচ্ছিন্ন হবার সমস্যা থেকে পরিত্রান পাবেন। তবে এটি মূলত একটি নির্দিষ্ট ওয়াইফাই ব্যবহার করার সময় এই সমস্যার সম্মুখীন হলে করা শ্রেয়। এটি করার উপায় –

  • সেটিংস অ্যাপ ওপেন করুন। 
  • সেখানে থাকা নেটওয়ার্ক এবং ইন্টারনেট অপশনে ক্লিক করুন। 
  • এবার ইন্টারনেট সেকশনে গিয়ে ওয়াইফাই নেটওয়ার্ক এর নামের পাশে থাকা গিয়ার আইকনে ক্লিক করুন।
  • এখানে আপনি ফরগেট অপশনটি পেয়ে যাবেন। সেটি ট্যাপ করুন।
  • পুনরায় চালু করার জন্য ওয়াইফাই অপশন অন করে ওয়াইফাই নেটওয়ার্কের নামে ক্লিক করুন।
  • ওয়াইফাই এর নির্দিষ্ট পাসওয়ার্ড প্রদান করে পুনরায় ওই ওয়াইফাই নেটওয়ার্কে যোগদান করুন।

অবাঞ্চনীয় ওয়াইফাই নেটওয়ার্ক গুলো মুছে ফেলা

আপনার অ্যান্ড্রয়েড ফোনে যদি অনেকগুলো ওয়াইফাই নেটওয়ার্ক সেভ থাকে তাহলে এটির কারণেও হঠাৎ করে আপনার ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। ইন্টারনেট কানেকশন স্ক্রিনে পুনরায় গিয়ে আপনার এন্ড্রয়েড ফোনে সেভ থাকা পুরাতন ওয়াইফাই নেটওয়ার্ক যেগুলো আপনার আর কোনো প্রয়োজন নেই সেগুলো মুছে ফেলুন।

ওয়াইফাই রাউটার অথবা মডেম রিস্টার্ট করা

রাউটারের কিংবা মডেমের গ্লিচগুলি সমস্ত ধরণের সংযোগ জনিত সমস্যা তৈরি করে। যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি একটি নির্দিষ্ট নেটওয়ার্কের সাথে সংযোগ বজায় রাখতে সমস্যা হতে থাকে তবে রাউটারটি পুনরায় চালু করুন। সাধারণত এটি আপনার এই সমস্যা ঠিক করতে সহায়তা করে। আপনার রাউটারের কাছে গিয়ে পাওয়ার বাটনে প্রেস করে ১০ সেকেন্ড অপেক্ষা করে পুনরায় চালু করুন।

এন্ড্রয়েড ফোন রিবুট করা

আপনার এন্ড্রয়েড ফোনের ওয়াইফাই যদি যেকোনো নেটওয়ার্ক এই সংযোগ বিচ্ছিন্ন করে তাহলে আপনার এন্ড্রয়েড ফোনের ওয়াইফাই ইটারফেস এ কোনো প্রকার সমস্যা থাকতে পারে। এক্ষেত্রে ডিভাইস রিবুট করা সাহায্য করতে পারে। এজন্য আপনার পাওয়ার বাটন প্রেস করে ধরে রাখুন এবং রিস্টার্ট এ ট্যাপ করুন। কিছু কিছু এন্ড্রয়েড ফোনে আপনাকে একই সাথে পাওয়ার বাটন এবং ভলিউম আপ অথবা ডাউন বাটন চেপে ধরে রাখলে রিস্টার্টের অপশন আসে। আপনার ফোনের ক্ষেত্রে যেভাবে রিস্টার্ট করা যায় সেটি বিবেচনা করে এন্ড্রয়েড ফোন রিস্টার্ট করুন। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Motorola X30 Pro

👉 আপনার বাসার ওয়াইফাই সুরক্ষার জন্য এই পরামর্শগুলো জেনে নিন

এডাপটিভ ওয়াইফাই এবং এডাপটিভ কানেকশন বন্ধ করা

কিছু কিছু এন্ড্রয়েড ফোনে এডাপটিভ কানেকশন নামে একটি ফিচার রয়েছে। এটি ওয়াইফাই এর সিগন্যাল এর শক্তির উপর ভিত্তি করে ওয়াইফাই ম্যানেজ করে থাকে যার কয়ারনে ব্যাটারির আয়ুষ্কাল দীর্ঘায়িত হয়। এই ফিচারটি বন্ধ করে দিলে হুট হাট ওয়াইফাই কানেকশন বন্ধ হয়ে যাবার সমস্যা থেকে পরিত্রান পাওয়া যাবে। এটি করার উপায়-

  • সেটিংস অ্যাপ ওপেন করুন। 
  • সেখানে থাকা নেটওয়ার্ক এবং ইন্টারনেট অপশনে ক্লিক করুন। 
  • এবার এখানে থাকা এডাপটিভ কানেক্টিভিটি সেকশনে প্রবেশ করুন।
  • এই সেকশনে প্রবেশ করে এডাপটিভ কানেক্টিভিটি অফ করে দিন।

আপনার ওয়াইফাই কানেকশন বিশ্লেষণ করে পুনরায় কনফিগার করা

যদি আপনার ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হবার সমস্যাটি একটি নির্দিষ্ট ওয়াইফাই কেন্দ্রিক হয়ে থাকে তাহলে আপনি আপমার ওয়াইফাই বিশ্লেষন করে নিতে পারেন। এক্ষেত্রে প্রয়োজন পড়লে চ্যানেল বা গিগা হার্জ ব্যান্ড পরিবর্তন করে নিতে পারেন। উদাহরণস্বরূপ, যদি রাউটারটি ২.৪ গিগা হার্জ ব্যান্ডে সম্প্রচার করে, কিন্তু নেটওয়ার্কটি ওয়াইফাই হটস্পটগুলির আশেপাশে ওভারল্যাপ করে, আপনি ১, ৬, এবং ১১ চ্যানেলগুলি ব্যবহার করতে বা ৫ গিগা হার্জ ব্যান্ডে যেয়ে দেখতে পারেন। 👉 ওয়াই-ফাই রাউটার কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

রাউটার ফার্মওয়্যার আপডেট বা রিসেট করা

যদি সমস্যাটি একটি প্রাইভেট ওয়্যারলেস নেটওয়ার্কে হয়ে থাকে, তাহলে আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট আছে কিনা তা পরীক্ষা করে নেওয়া উচিত। এটি করার জন্য আপনার রাউটারের কন্ট্রোল প্যানেলে যান। সেখানে রাউটার আপডেট ট্যাব বা অপশনটি খুঁজুন। এর পর অনলাইনে আপডেট রয়েছে কিনা সেটি চেক করুন অথবা রাউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে ফার্ম ওয়্যার ফাইল আপলোড করুন। 

ফোনের অপারেটিং সিস্টেম আপডেট করা

নতুন ওএস আপডেট অনেক সময় সফটওয়্যার প্রব্লেম সমাধান করে যার কারনে ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হবার মতো ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যায়। আপনার এন্ড্রয়েড ফোনের বা আইফোনের সফটওয়্যার আপডেট সম্পর্কে জানতে এবং ইন্সটল করতে আপনার এন্ড্রয়েড ফোনের সেটিংস মেনুতে যেয়ে সিস্টেম সেকশনে থাকা সিস্টেম আপডেট বা সফটওয়্যার আপডেট ট্যাপ করুন।

নেটওয়ার্ক সেটিংস রিসেট করা

যদি উপরে বর্ণিত কোনো উপায়েই আপনি আপনার সমস্যার সমাধান না করতে পারেন তাহলে আপনার এন্ড্রয়েড ফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে পারেন। আপনার ফোনে যদি এমন কোনো সেটিংস অন থাকে যেটি আপনার ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ব্যাপারে ব্যবহৃত হচ্ছে তাহলে এই নেটওয়ার্ক সেটিংস রিসেট করার মাধ্যমে সেটি থেকে মুক্তি পাওয়া যাবে। 👉 ওয়াইফাই স্পিড বৃদ্ধি করার উপায়

এটি করার উপায়-

  • সেটিংস অ্যাপ চালু করুন।
  • সেটিংসে থাকা সিস্টেম সেকশনে প্রবেশ করুন।
  • এখানে রিসেট অপশনে ঢুকলে আপনি রিসেট ওয়াইফাই, মোবাইল এবং ব্লু টুথ অপশন দেখতে পারবেন।
  • সেটিতে ক্লিক করে রিসেট সেটিংস এ ট্যাপ করুন।

আপনার ফোনের নেটওয়ার্ক সেটিংস ফ্যাক্টরি রিসেট করার পরে সেটিংস এ গিয়ে নেটওয়ার্ক এন্ড ইন্টারনেট অপশন থেকে ইন্টারনেট ট্যাপ করে ম্যানুয়ালি ওয়াইফাই নেটওয়ার্ক এ পুনরায় সংযুক্ত করে ফেলুন।

বর্তমান সময়ে ইন্টারনেট আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিণত হয়ে গেছে। ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ওয়াইফাই অনেক বেশি ভূমিকা পালন করে থাকে। হঠাৎ করে ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হওয়া সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। নিত্য নতুন টেকনোলজি বিষয়ক আর্টিকেল এবং নানা ধরনের টিপস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,572 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *