উইন্ডোজে গোপন ইমার্জেন্সি রিস্টার্ট ফিচার কী এবং এর ব্যবহার জানুন

মাইক্রোসফট উইন্ডোজ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও ব্যবহৃত অপারেটিং সিস্টেমের মধ্যে একটি। প্রায় সকল কম্পিউটার ব্যবহারকারী উইন্ডোজের সাথে পরিচিত। আপন যদি উইন্ডোজ ব্যবহার করে থাকেন তাহলে আপনি হয়তো কোনো না কোনো সময়ে এই সমস্যার সম্মুখীন হয়েছেন যে আপনার কম্পিউটার হ্যাং করে বসে থাকে বা ক্রাশ করে ফেলে। কোনো গুরুত্বপূর্ণ কাজের সময় যদি এই সমস্যার মধ্যে পড়ে যান তাহলে সেটি আপনার জন্য বিভীষিকাময় হয়ে ওঠে।

আপনি যদি উইন্ডোজ ১১ ব্যবহারকারি হয়ে থাকেন আর এসকল সমস্যার সম্মুখীন হন তাহলে চিন্তার কোনো কারণ নেই। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি লুকায়িত ফিচার রয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার কম্পিউটার বা ল্যাপটপকে পুনারায় চালু করতে পারবেন। ফিচারটিকে বলা হয় ‘উইন্ডোজ ইমার্জেন্সি রিস্টার্ট’। চলুন আমাদের আজকের আর্টিকেলে উইন্ডোজ ১১ এর লুকায়িত সেই ফিচার সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

উইন্ডোজের ইমারজেন্সি রিস্টার্ট ফিচার চালু করার উপায়

উইন্ডোজের উক্ত লুকায়িত ফিচার চালু করার জন্য ব্যবহারকারীকে প্রথমে তার কীবোর্ডে Ctrl + Alt + Del বাটন এ চাপতে হবে। উক্ত তিনটি বাটন চাপলে ব্যবহারকারীর কম্পিউটারের সম্পূর্ণ স্ক্রিনে “লক”, “সুইচ ইউজার”, “সাইন অফ” এবং “টাস্ক ম্যানেজার” নামে চারটি অপশন আসবে।

একই স্ক্রিনের ডান দিকের নিচে থাকা নেটওয়ার্ক সেটিংস এবং এক্সেসিবিলিটি ফাংশনস এর পাশে কম্পিউটার বন্ধ বা পুনরায় চালু করার জন্য একটি বাটন দেখতে পাবে যেটি ব্যবহার করে উইন্ডোজের লুকায়িত ফিচারটি গ্রহণ করা যাবে। এবার ব্যবহারকারীকে Ctrl কী ধরে রেখে স্ক্রিনের নিচের দিকে ডান কোণায় থাকা সেই পাওয়ার বাটনে ক্লিক করতে হবে। পাওয়ার বাটনে ক্লিক করার ফলে ফুল স্ক্রিনে উইন্ডোজের পক্ষ থেকে নিচের এই লেখা টি দেখানো হবে, “Click OK to immediately restart. Any unsaved data will be lost. Use this only as a last resort.”। 

তখন স্ক্রিনে থাকা “ওকে” বাটনে ক্লিক করার সাথে সাথে কম্পিউটার অতিরিক্ত কোনো প্রমট না দেখিয়েই তৎক্ষণাৎ পুনরায় চালু হওয়া শুরু করবে। মূলত মাইক্রোসফট এই পদ্ধতিটা কম্পিউটারকে পুনারায় চালু করার জন্য শেষ পদ্ধতি হিসেবে তৈরি করেছে। এটি ছাড়াও আরো অনেক উপায়ে পিসি হ্যাং হওয়ার সময় বন্ধ বা পুনরায় চালু করা যায়। 👉 উইন্ডোজ ১১ এর লুকানো থিম চালু করার উপায়

windows laptop

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তবে সমস্যা যদি বেশি জটিল হয় তাহলে বাকি উপায়গুলো কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে উইন্ডোজের গোপন এই পদ্ধততিটি জেনে রাখা ভালো। তবে খেয়াল রাখতে হবে এই পদ্ধতি অবলম্বনের সময় যদি কোনো ডাটা সেভ অবস্থায় না থাকে তা হারিয়ে যাবে।

উইন্ডোজ এর এই ইমার্জেন্সি রিস্টার্ট ফিচার সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। টেকনোলোজি বিষয়ক নতুন নতুন তথ্য পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *