টেলিটক ৫জি সম্প্রসারণ প্রকল্প নিয়ে যা জানা গেলো

সম্প্রতি ২০২৩ সালের মধ্যে টেলিটক পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক বা ৫জি সম্প্রসারণ করার কথা জানা যায়। তবে দুঃখের সাথে জানাতে হচ্ছে যে টেলিটক এর ফাইভ জি সম্প্রসারণ যাত্রা আপাতত স্থগিত করতে হচ্ছে৷ এজন্য উল্লেখিত ২৩৬ কোটি ৫৪ লাখ টাকার প্রস্তাবিত প্রকল্পের অনুমোদন দেয়া হয়নি একনেকে (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি)।

টেলিটক এর ৫জি যাত্রা আপাতত স্থগিত করা হয়েছে, এই বিষয়টি এক দিক দিয়ে ভালো হয়েছে বলে মনে করা যায়। চলমান বৈদেশিক মুদ্রার সংকট এর কথা মাথায় রেখে আপাতত ফোর জি প্রযুক্তি আরো ভালো করার নির্দেশনা প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্কে বাণিজ্যিকভাবে ৫জি প্রযুক্তি চালুকরণ’ নামে একটি প্রকল্পের আওতায় ২০২৩ সালের মধ্যে নির্দিষ্ট কিছু স্থানে টেলিটক তাদের ৫জি প্রযুক্তি চালু করবে বলে কথা উঠে।

সরকারের অর্থায়নে প্রস্তাবিত প্রকল্পটি বর্তমানের বিভিন্ন সমস্যার কথা বিবেচনা করে স্থগিত করা হয়েছে।

আপাতত প্রকল্পটি অনুমোদন না পেলেও পরে বিষয়টি পুনরায় বিবেচনা করা হতে পারে বলে জানা গেছে। দেশের অনেক স্থানে এখনো ভালোভাবে ফোরজি সেবা পাওয়া যায়না উল্লেখ করে প্রধানমন্ত্রী উক্ত স্থানসমূহের ফোরজি নেটওয়ার্ক আরো ভালো করার নির্দেশনা প্রদান করেছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

উল্লেখিত প্রকল্প বাস্তবায়নের জন্য প্রচুর বৈদেশিক মুদ্রা খরচ হবে, আর বর্তমানে বৈদেশিক মুদ্রা খরচের বিষয়ে সাবধানতা অবলম্বন করা হচ্ছে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

প্রকল্পের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি যেহেতু বিদেশ থেকে আনতে হবে, তাই পেমেন্টও করতে হবে বৈদেশিক মুদ্রায়। আর বর্তমান পরিস্থিতি বিবেচনায় বৈদেশিক মুদ্রা খরচ করার ব্যাপারে সাবধানতা অবলম্বন করা হচ্ছে বিধায় এই প্রকল্পটি আপাতত বন্ধ রাখা হয়েছে।

আপনি কি টেলিটক সিম ব্যবহার করেন? কেমন নেটওয়ার্ক পান? কমেন্টে জানান!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,271 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.