হারানো এন্ড্রয়েড ফোন খুঁজে পাওয়ার সহজ উপায়

ফোন হারিয়ে যাওয়া কিংবা চুরি হয়ে যাওয়া নতুন কোনো বিষয় নয়। তবে এন্ড্রয়েড ফোন হারিয়ে গেলে বা খুঁজে না পেলে কিংবা চুরি হয়ে গেলে ফোনে থাকা গুগলের “ফাইন্ড মাই ডিভাইস” ফিচার ব্যবহার করে আপনার হারানো ফোনটি খোঁজার চেষ্টা করতে পারেন।

চলুন জেনে নেয়া যাক, গুগল এর ফাইন্ড ডিভাইস ফিচারটি ব্যবহার করে কিভাবে হারানো ফোন খুঁজে বের করবেন। এছাড়া কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি চালু করবেন তাও আলোচনা করা হবে।

গুগল ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি কী?

পূর্বে এই ফিচারটি এন্ড্রয়েড ডিভাইস ম্যানেজার নামে পরিচিত ছিল। গুগল এর ফাইন্ড মাই ডিভাইস অ্যান্ড্রয়েড ফোনসমূহের জন্য একটি গুরুত্বপূর্ণ ফিচার, যার মাধ্যমে ব্যবহারকারীগণ তাদের স্মার্টফোন, ট্যাবলেট ও স্মার্টওয়াচ খুঁজে বের করার পাশাপাশি চাইলে তা লক ও করতে পারেন। ফাইন্ড মাই ডিভাইস মূলত গুগল প্লে সার্ভিস ও গুগল প্লে প্রটেক্ট এর একটি বর্ধিত সেবা। যদি কোনো ডিভাইস হারিয়ে যায়, সেক্ষেত্রে ডিভাইসের থাকা ডাটা মুছেও দেওয়া যায় এই ফিচারটি ব্যবহার করে। 

হারানো ফোন খুঁজে পাওয়ার পূর্বশর্ত

ফাইন্ড মাই ডিভাইস ব্যবহার করে হারিয়ে যাওয়া এন্ড্রয়েড ফোন যেকোনো মোবাইল বা কম্পিউটারের সাহায্যে খুঁজে বের করা যাবে। পূর্বে এই ফিচার ব্যবহারে ফাইন্ড মাই ডিভাইস অ্যাপটি ইন্সটলের প্রয়োজন হলেও বর্তমানে প্রায় সকল ফোনেই এটি দেওয়াই থাকে। অর্থাৎ সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীই বর্তমানে ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি ব্যবহার করতে পারবে।

হারিয়ে যাওয়ার পর যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন খুঁজে পেতে চান, সেক্ষেত্রে আগে থেকেই কিছু বিষয় নিশ্চিত করার প্রয়োজন পড়বে। হারানো ফোন খুঁজে পেতে যেসব বিষয় আগে থেকেই নিশ্চিত করতে হবেঃ

  • হারানো ফোন অবশ্যই অন করা থাকতে হবে
  • হারানো ফোনে আপনার গুগল একাউন্ট লগিন করা থাকতে হবে
  • হারানো ফোনটি ওয়াইফাই বা মোবাইল ডাটাতে কানেক্টেড থাকতে হবে
  • ফোনে গুগল প্লে স্টোর চালু থাকতে হবে
  • হারানো ফোনের লোকেশন সার্ভিস চালু করা থাকতে হবে
  • ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি চালু থাকতে হবে

গুগল ফাইন্ড মাই ডিভাইস ফিচার চালু করার নিয়ম

গুগল ফাইন্ড মাই ডিভাইস ফিচারটির সুবিধা পুরোপুরি পেতে হলে অবশ্যই উপরে উল্লেখিত শর্তসমুহ নিশ্চিত করুন। উপরের শর্তসমুহ ঠিক থাকলে এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি চালু ও ঠিকভাবে সেট করবেন।

গুগল ফাইন্ড মাই ডিভাইস চালু করতেঃ

  • আপনার ফোনে ওয়াইফাই বা মোবাইল ডাটা চালু করে ইন্টারনেটের সাথে যুক্ত হোন
  • এরপর আপনার ফোনের Settings অ্যাপে প্রবেশ করুন
  • কিছুটা নিছে স্ক্রল করে Google মেন্যুতে প্রবেশ করুন
  • এরপর Find My Device অপশনটিতে প্রবেশ করুন

এখন আপনি আপনার ফোনের জন্য ফাইন্ড মাই ডিভাইসটি চালু করে দিতে পারেন। উল্লেখ্য যে আপনার ফোনের সেটিংস অ্যাপে যদি সার্চ করার ফিচারটি থাকে, সেক্ষেত্রে সরাসরি “Find My Device” লিখে সার্চ করেও কাংখিত ফিচারটি খুঁজে নিতে পারবেন।

বিভিন্ন ম্যানুফ্যাকচারার কোম্পানি বিভিন্নভাবে এন্ড্রয়েড কাস্টমাইজ করে থাকে। তাই আপনি আপনার ফোনের জন্য ফাইন্ড মাই ডিভাইস অপশন খুঁজে পেতে একটু সময় লাগতে পারে। সেক্ষেত্রে আপনার ডিভাইস নির্মাতা কোম্পানির সাপোর্টে যোগাযোগ করতে পারেন।

এবার আপনার ফোনে ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি আসলেই চালু হয়েছে কিনা, তা বুঝতে গুগল প্লে স্টোরের ডিভাইস স্ট্যাটাস ফিচারটির সাহায্য নিতে পারেন। কোনো ব্রাউজার থেকে play.google.com/settings এ প্রবেশ করুন। সেখানে আপনার গুগল একাউন্টের সাথে যুক্ত ডিভাইসগুলো দেখানো হবে। আপনি যে ডিভাইসটি সবেমাত্র এড করলেন, প্রদর্শিত তালিকাতে সেটি দেখানো হচ্ছে কিনা নিশ্চিত করুন।

যদি উল্লেখিত তালিকায় আপনার ফোন দেখতে না পান, সেক্ষেত্রে ফাইন্ড ডিভাইস সার্ভিসটি অফ করে পুনরায় অন করে দেখতে পারেন।

আরো জানুনঃ স্মার্টফোন কেনার সময় খেয়াল করবেন যে বিষয়গুলো

এছাড়াও আপনার ফোনের লোকেশন সার্ভিস বন্ধ করা থাকলে সেক্ষেত্রেও ফাইন্ড মাই ডিভাইস ঠিকভাবে কাজ করবেনা। তাই ফান্ড মাই ডিভাইস ঠিকমত কাজ করার ক্ষেত্রে অবশ্যই পূর্বশর্তসমুহ একে একে অনুসরণ করুন।

হারানো ফোন খুঁজে পাওয়ার নিয়ম

যেহেতু আমরা হারিয়ে যাওয়া ফোন খুঁজে বের করবো গুগল একাউন্টের মাধ্যমে, সেক্ষেত্রে আপনার গুগল অ্যাকাউন্ট অর্থাৎ জিমেইল এর নিরাপত্তা নিশ্চিত করতে টু-স্টেপ ভেরিফিকেশনের মত গুরুত্বপূর্ণ সব কৌশল অবলম্বন করা উচিত। এবার চলুন জেনে নেয়া যাক, ফাইন্ড মাই ডিভাইস ব্যবহার করে হারানো ডিভাইস খুঁজে পাওয়া নিয়ম।

হারানো মোবাইল খুঁজে পেতে কোনো একটি মোবাইল বা কম্পিউটারে ব্রাউজার থেকে google.com/android/find এ প্রবেশ করুন। এরপর আপানার ফোনে যে গুগল একাউন্ট লগিন ছিলো, সেটিতে লগিন করুন। এরপর ফাইন্ড মাই ডিভাইস আপনার ডিভাসটি খুঁজে বের করার চেষ্টা করবে। আপনার হারানো ফোনের যদি লোকেশন ঠিক থাকে, সেক্ষেত্রে ম্যাপে আপনার ফোনের অবস্থান স্পষ্টভাবে দেখতে পাবেন।

হারানো ফোন খুঁজে পেতে 'ফাইন্ড মাই ডিভাইস' ব্যবহারের নিয়ম

ম্যাপে যদি আপনার ফোন দেখতে পান, সেক্ষেত্রে “Play Sound” এ ক্লিক করলে আপনার হারিয়ে যাওয়া ফোন শব্দসহকারে বাজতে শুরু করবে। এভাবে খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন খুঁজে বের করতে পারবেন।

ফাইন্ড মাই ডিভাইস পেজের স্ক্রিনের উপরের দিকে বা বামদিকে আপনি যে গুগল একাউন্ট লগিন করে আছেন, সেটির সাথে যত ডিভাইস কানেক্টেড আছে, তার তালিকা দেখতে পাবেন। একইসাথে আপনার ডিভাইসের মডেল নেইম, শেষ কখন এটিকে শনাক্ত করা গেছে, এটি কোন নেটওয়ার্কে কানেক্টেড আছে ও অবশিষ্ট ব্যাটারি লাইফ, ইত্যাদি তথ্য দেখা যাবে।

হারানো ফোন লক করার নিয়ম

আপনার ফোন হারিয়ে গেলে সেক্ষেত্রে আপনি চাইলে হারানো ফোন লক করে দিতে পারবেন, যাতে অন্য কেউ আপনার ফোন হাতে পেলেও তা ব্যবহার করতে না পারে। চলুন জেনে নেই, হারানো ফোন লক করার নিয়ম।

হারানো ফোন লক করতে ফাইন্ড মাই ডিভাইস এর ওয়েবসাইট google.com/android/find এ প্রবেশ করে আপনার ডিভাইসটি খুঁজে বের করুন। আপনার ডিভাইসটি খুঁজে পেলে সিকিউর অপশন থেকে Lock এ ক্লিক করুন। এরপর লকস্ক্রিনে দেখানোর জন্য একটি মেসেজ ও ফোন নাম্বার লিখে Lock এ ক্লিক করলেই হারানো ফোন লক হয়ে যাবে। অপর প্রান্তে আপনার হারানো ফোনের স্ক্রিনে আপনার দেয়া মেসেজটি ও ফোন নম্বরটি দেখানো হবে যাতে সহজেই বোঝা যায় যে এটি একটি হারানো ফোন।

আরো জানুনঃ ফেসবুক থেকে আয় করার উপায়

হারানো ফোনের ডাটা ডিলিট করার নিয়ম

আপনার ফোন যদি একান্তই ফিরে পাওয়ার সম্ভাবনা না থাকে, সেক্ষেত্রে নিরাপত্তার খাতিরে উক্ত ফোনে থাকা সকল ডাটা ডিলিট করতে পারেন। মজার ব্যাপার হলো, হারানো ফোনের এই ডাটা মুছা বা ডিলেটের ফিচার আপনার হারিয়ে যাওয়া ফোন অফলাইনে থাকলেও ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে আপনার ফোন অনলাইনে কানেক্টেড হওয়ার সাথে সাথেই রিসেট হয়ে যাবে।

হারানো ফোনের ডাটা ক্লিয়ার বা ডিলেট করতে google.com/android/find এ প্রবেশ করে আপনার ডিভাইসটি খুঁজে বের করুন। এরপর আপনার ডিভাইস খুঁজে পেলে সেখান থেকে Erase এ ক্লিক করুন। এরপর নিশ্চিত করতে Erase বাটনে ক্লিক করলেই অনলাইনে থাকা সাপেক্ষে হারানো ফোনের সকল ডাটা ক্লিয়ার হয়ে যাবে।

হারানো বা চুরি হওয়া ফোন খুঁজে পেতে থানায় ডায়েরি

আপনার ফোন হারিয়ে গেলে উপরোক্ত উপায়ে চেষ্টা করে দেখেও যদি কোনো সমাধান না হয়, সেক্ষেত্রে দ্রুত নিকটস্থ থানায় গিয়ে জিডি করতে পারেন। হারানো বা চুরি যাওয়া ফোনের জন্য জিডি করতে প্রয়োজন হবে একটি আবেদনপত্র যে ব্যাপারে থানা থেকে আপনাকে সহায়তা করা হবে। এছাড়াও বিস্তারিত তথ্যের জন্য পুলিশ কনট্রোল রুম ও ন্যাশনাল হেল্প ডেস্ক, ৯৯৯ এ কল করে সাহায্য নিতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,570 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

7 comments

  1. Muhammad Yares Reply

    Good night may I ask some questions my mi account password forgot about? if you give me opportunity and I will say brother i want to know mi account forgot password how can I will open my device lock please teach me I’m very sad brother because I’m not open my device

    • আরাফাত বিন সুলতান Reply

      মি একাউন্ট পাসওয়ার্ড রিকভার করতে চাইলে আমাদের মি একাউন্ট সম্পর্কিত পোস্ট পড়লে আশা করি আপনার উপকার হবে। ধন্যবাদ।

    • আরাফাত বিন সুলতান Reply

      একটু বিস্তারিত বললে ভাল হয়। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.