ফেসবুক একাউন্ট ছাড়াই মেসেঞ্জার ব্যবহার করবেন যেভাবে

ফেসবুক ছাড়া মেসেঞ্জার

মেসেঞ্জার অ্যাপটি মূলত ফেসবুক চ্যাট এর জন্যই ব্যবহৃত হয়ে আসছে। ফেসবুক একে একটি স্বাধীন অ্যাপ হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তাই মেসেঞ্জারে চ্যাট করতে এখন আর কোন ফেসবুক একাউন্ট থাকা বাধ্যতামূলক না। বরং আপনার মোবাইল নম্বরটি দিয়েই সাইনআপ করে খুব সহজেই অন্য মেসেঞ্জার ব্যবহারকারীদের সাথে বার্তা আদান-প্রদান করতে পারবেন। এই ফিচারটি চালু হয়েছে ২০১৫ সালে। তো চলুন দেখা যাক কীভাবে খুব সহজেই ফেসবুক ছাড়া মেসেঞ্জার ব্যবহার করবেন।

ফেসবুক ছাড়া মেসেঞ্জার ব্যবহারের উপায়

১। প্রথমেই আপনি আপনার ফোনে মেসেঞ্জার অ্যাপটি ইন্সটল করে নিন। এন্ড্রয়েডের জন্য় মেসেঞ্জার ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। আইফোনের জন্য মেসেঞ্জার ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

২। এবার অ্যাপটি ওপেন করলে নিচের ছবির মতো একটি পেইজ দেখতে পাবেন। যেহেতু আপনার কোন একাউন্ট নেই বা আপনি নতুন একাউন্ট খুলতে চাচ্ছেন তাই “ক্রিয়েট নিউ একাউন্ট” লেখা বাটনটি চাপুন।

৩। এবার নিচের ছবির মতো একটি পেইজ আসবে। এখানে আপনার মোবাইল নম্বর চাওয়া হবে। যে নম্বর দিয়ে আগে কখনো মেসেঞ্জার বা ফেসবুক একাউন্ট খোলা হয়নি সেরকম একটি নম্বর দিতে হবে এখানে। অবশ্যই নিজে যে নম্বরটি মানুষের সাথে যোগাযোগ করতে ব্যবহার করেন সে নম্বরটিই দিবেন। অন্যথায় আপনাকে আপনার বন্ধুবান্ধব মেসেঞ্জারে খুঁজে পাবে না। নম্বর দেয়া হয়ে গেলে নেক্সট বাটন চাপুন।

৪। এবার নিচের মতো একটি পেইজে আপনাকে একটি পাসওয়ার্ড দিতে বলবে। আপনি নিজে সহজে মনে রাখতে পারবেন কিন্তু অন্যরা সহজে অনুমান করতে পারবে না এমন একটি পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ডটি পরে চাইলে পরিবর্তন কিংবা ভুলে গেলে মোবাইল নম্বর দিয়ে উদ্ধারও করতে পারবেন। পাসওয়ার্ড দেয়ার পর নেক্সট বাটনটি চাপুন।

৫। এবার নিচের পেইজে আপনার পুরো নাম দিন। পুরো নামটি ফার্স্ট নেম ও লাস্ট নেম এর ঘরে ভেঙ্গে লিখুন। এ নামেই সবাই আপনাকে খুঁজে পাবে মেসেঞ্জারে। আবারও নেক্সট বাটন চাপুন।

৬। এই পেইজে নিচের ছবির মতো আপনাকে মেসেঞ্জারের টার্মস, ডেটা পলিসি ও কুকি পলিসির লিঙ্ক দেয়া হবে। চাইলে সেগুলো পড়ে নিতে পারেন। সবকিছু ঠিক থাকলে এ পর্যায়ে “ক্রিয়েট একাউন্ট” লেখা বাটনটি চাপুন।

৭। এবার আপনার দেয়া নম্বরটিতে একটি এসএমএস এর মাধ্যমে ফেসবুক ছয় ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠাবে। নিচের ছবির মতো পেইজে কোডটি দিয়ে দিন।

৮। কোড দেয়া হয়ে গেলে আপনার একাউন্টটি ওপেন হয়ে যাবে। এখন মেসেঞ্জার আপনার প্রোফাইল পিকচার ও কন্ট্যাক্ট লিস্ট আপলোড করতে বলবে যেন অন্যরা আপনাকে খুঁজে পেতে পারে।

আপনি চাইলে এগুলো পরেও করতে পারেন।

আর এভাবেই ফেসবুক ছাড়াও মেসেঞ্জার ব্যবহার করা যায়।

বোনাসঃ ফেসবুক মেসেঞ্জারের কিছু দরকারী ফিচার যা হয়ত আপনার অজানা (জানতে এখানে ক্লিক করুন)

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,354 other subscribers

Comments