হোয়াটসঅ্যাপ মেসেজ এডিট করার উপায়

নিয়মিত ইনস্ট্যান্ট মেসেজিং সেবা যারা ব্যবহার করে থাকেন তাদের কাছে হোয়াটসঅ্যাপ খুবই পরিচিত এক নাম। ইন্টারনেটের মাধ্যমে সহজেই বার্তা পাঠানোর পুরনো এক মাধ্যম হোয়াটসঅ্যাপ। স্মার্টফোনের যুগে এসে হোয়াটসঅ্যাপ দ্রুত তার জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে গ্রাহকদের মাঝে। কাজেই হোয়াটসঅ্যাপের বিভিন্ন অসাধারন ফিচারের কারণে অনেকের কাছেই হোয়াটসঅ্যাপ পছন্দের বার্তা পাঠানোর মাধ্যম।

হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তার কারণেই ফেসবুক হোয়াটসঅ্যাপ কিনে নেয়। ফলে বর্তমানে হোয়াটসঅ্যাপ রক্ষণাবেক্ষণ এবং নতুন সব ফিচার যোগ করার ক্ষেত্রে কাজ করে যাচ্ছে ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠান মেটা। বিশ্বজুড়ে কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন বলে নিয়মিত নতুন নতুন ফিচার যোগ করার মাধ্যমে ব্যবহারকারীদের কাছে আকর্ষণ ধরে রাখতে কাজ করে যাচ্ছেন তারা।

সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারের মতই হোয়াটসঅ্যাপেও বেশ কিছু নতুন নতুন ফিচার যোগ করেছে মেটা। হোয়াটসঅ্যাপ সবসময়ই গ্রাহকদের প্রাইভেসি ও নিরাপত্তার দিকে নজর রেখেছে। ফলে অনেকেই ফেসবুক মেসেঞ্জারের বদলে হোয়াটসঅ্যাপ ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করে থাকেন। তবে ফেসবুক মেসেঞ্জারের বিভিন্ন ফিচার হোয়াটসঅ্যাপে অনুপস্থিত থাকায় গ্রাহকরা অনেকেই অনুরোধ করে যাচ্ছেন বেশ কিছু ফিচার যুক্ত করবার জন্য।

তবে হোয়াটসঅ্যাপ এবার তাদের অ্যাপে এমন এক ফিচার যুক্ত করেছে যা নেই ফেসবুক মেসেঞ্জারেও। টাইপিং ভুলের কারণে অনেকসময়ই ব্যবহারকারীরা ভুল মেসেজ পাঠিয়ে ফেলেন বিভিন্ন স্থানে যা মেসেজ পাঠানোর পরে স্মরণ হয়। তবে এতদিন মেসেজটি পুরোপুরি আনসেন্ড বা ডিলেট করে ফেলা ছাড়া আর কোন উপায় ছিল না ব্যবহারকারীদের কাছে। আর তাই এই সমস্যার সমাধানে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার।

নতুন এই ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপে কাউকে পাঠিয়ে দেয়া মেসেজ চাইলে এরপরেও এডিট করা যাবে। এর ফলে নির্ভুল মেসেজ পাঠানোর পথ আরও সুগম হল ব্যবহারকারীদের জন্য। যে কোন মেসেজ পাঠানোর ১৫ মিনিট পর্যন্ত সেই মেসেজ এডিট করা যাবে। হোয়াটসঅ্যাপে এই নতুন মেসেজ এডিট ফিচার উপভোগ করতে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনের অ্যাপে আপনাকে থাকতে হবে। এছাড়া হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপেও এই ফিচার ব্যবহার করা যাবে। এই পোস্টে হোয়াটসঅ্যাপ মেসেজ কীভাবে এডিট করবেন সে বিষয়ে বিস্তারিত রয়েছে।

আইফোন থেকে হোয়াটসঅ্যাপ মেসেজ এডিট করবেন যেভাবে

আইফোন বা আইওএস থেকে হোয়াটসঅ্যাপ মেসেজ এডিট ফিচার ব্যবহার করতে অ্যাপ স্টোর হতে লেটেস্ট হোয়াটসঅ্যাপে আপডেট করে নিন এবং এরপর হোয়াটসঅ্যাপ ওপেন করে নিচের নির্দেশনা অনুসরন করতে পারেনঃ 

  • হোয়াটসঅ্যাপ ওপেন করে যে মেসেজটি আপনি এডিট করতে চান সেই মেসেজে চলে যান প্রথমে।
  • এরপর মেসেজটি ট্যাপ করে হোল্ড করলে বেশ কিছু অপশনসহ একটি মেনু ওপেন হবে।
  • এই মেনু থেকে ‘Edit’ অপশনটি সিলেক্ট করুন।
  • এবার নিজের প্রয়োজনমত মেসেজটি এডিট করে টিক বাটনে ট্যাপ করলেই সাথে সাথে মেসেজটি এডিট হয়ে যাবে এবং আপনার এডিট করা মেসেজটি দেখাবে।
WhatsApp message edit tutorial

অ্যান্ড্রয়েড থেকে হোয়াটসঅ্যাপ মেসেজ এডিট করবেন যেভাবে

অ্যান্ড্রয়েড থেকে  হোয়াটসঅ্যাপ মেসেজ এডিট করতে প্রথমে গুগল প্লেস্টোর থেকে লেটেস্ট হোয়াটসঅ্যাপ ভার্সনে অ্যাপটি আপডেট করে নিন। এরপর নিচের নির্দেশনা অনুযায়ী কাজ করতে পারেন।

  • প্রথমে ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। এরপর যে মেসেজটি এডিট করতে চান সেখানে চলে যান।
Android Message Navigate
  •  এবার মেসেজটি ট্যাপ করে হোল্ড করে রাখুন। কিছু আইকনের সাথে নতুন একটি মেনু দেখতে পাবেন অ্যাপের উপরের বারে। এখান থেকে শেষে থাকা কলম আইকনটিতে ট্যাপ করুন।
Android Edit Menu
  • এবার মেসেজটি এডিট করার জন্য নিচের টেক্সট বক্সে চলে আসবে এবং কীবোর্ড ওপেন হবে। প্রয়োজনীয় এডিট সেরে পাশের টিক আইকনের সবুজ বাটনে ট্যাপ করুন।
Android Message Edit
  • ‘Edited’ সাইন সহ নতুন মেসেজটি এবার দেখতে পাবেন চ্যাটবক্সে।
Android Edited Message

হোয়াটসঅ্যাপ ওয়েব এবং ডেস্কটপে মেসেজ এডিট করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপে মেসেজ এডিট করার নিয়মটি স্মার্টফোন থেকে কিছুটা আলাদা। এজন্য আপনাকে নিচের নির্দেশনা অনুসরণ করতে হবেঃ

  • প্রথমেই হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপে লগিন করে নিন। এরপর সেটি ওপেন করে যে মেসেজটি এডিট করতে চান সেখানে চলে যান।
Message Navigate
  • মেসেজটি পেলে সেই মেসেজের উপর কার্সর রেখে রাইট ক্লিক করতে হবে। নতুন একটি মেনু দেখতে পাবেন যেখানে ‘Edit’ অপশনটি দেখা যাবে। এখানে ক্লিক করুন।
Edit Menu
  • এবার টেক্সট বক্সে মেসেজটি নিজের ইচ্ছামত এডিট করে নিতে পারবেন। এডিট করা হলে পাশের টিক আইকনে ক্লিক করে মেসেজটি এডিট করে দিন।
Message Edit
  • এবার নতুন এডিটেড মেসেজটি চ্যাট বক্সে দেখা যাবে।
Edited Message

হোয়াটসঅ্যাপ মেসেজ এডিট ফিচারের কিছু নিয়ম ও সীমাবদ্ধতা

হোয়াটসঅ্যাপের এই মেসেজ এডিট ফিচার ব্যবহার করতে হলে উভয়পক্ষের লেটেস্ট হোয়াটসঅ্যাপ থাকতে হবে। তাছাড়া প্রথমবার মেসেজ এডিট অপশনটি ব্যবহার করবার পরে হোয়াটসঅ্যাপ সেটি আপনাকে একটি পপ আপ মেসেজের মাধ্যমে জানিয়ে দেবে।

মনে রাখতে হবে যে কোন মেসেজ পাঠানোর ১৫ মিনিট পর পর্যন্ত সে মেসেজটি এডিট করা সম্ভব হবে। মেসেজ সফলভাবে এডিট হলে মেসেজের পাশে ছোট করে ‘Edited’ লেখা থাকবে যা দেখে সেন্ডার ও রিসিভার উভয়েই সহজে এডিটেড মেসেজ বুঝতে পারবে। তবে হোয়াটসঅ্যাপ আপাতত কোন এডিট হিস্টোরি দেখাচ্ছে না ব্যবহারকারীকে। অর্থাৎ এডিটের আগে অরিজিনাল মেসেজটি কী ছিল সেটি বোঝার কোন উপায় নেই। কাজেই এটি ভবিষ্যতে প্রাইভেসি সমস্যা তৈরি করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এছাড়াও এর মাধ্যমে শুধু টেক্সট মেসেজ ছাড়া আর কোন মেসেজ এডিট করা সম্ভব নয়। অর্থাৎ ডকুমেন্ট, অডিও, ছবি বা ভিডিও মেসেজ একবার পাঠিয়ে দিলে তা আর এডিট করা যাবে না এই ফিচারের মাধ্যমে। তবে কোন মেসেজ কারো থেকে ফরওয়ার্ড করে দিলে অরিজিনাল মেসেজ এডিট করা যাবে না। এক্ষেত্রে শুধু নিজে লেখা মেসেজই এডিট করতে দিচ্ছে হোয়াটসঅ্যাপ। ১৫ মিনিট সময়ের মধ্যে চাইলে একটি মেসেজ একাধিকবার এডিট করা যাবে। তবে ১৫ মিনিট সময় আর বাড়বে না। এই ১৫ মিনিটের মধ্যেই মেসেজ এডিট করে ফেলতে হবে।

অর্থাৎ সব মিলিয়ে এই মেসেজ এডিট ফিচার খুবই কাজের একটি জিনিস। অনেকদিন থেকেই ব্যবহারকারীরা এমন একটি ফিচারের দাবি করে আসছিলেন। অবশেষে অনেকদিন টেস্টের পর নতুন এই ফিচারটির ঘোষণা ২২ মে ২০২৩ এ একটি ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়ে দেয় হোয়াটসঅ্যাপ। তবে ফিচারটি এখনও অনেকের কাছেই পৌঁছায়নি। ধীরে ধীরে এই ফিচারটি সকল ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। কাজেই নতুন এই ফিচার উপভোগ করতে চাইলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপটি এখনই লেটেস্ট ভার্সনে আপডেট করে ফেলুন।

এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপের নতুন এই মেসেজ এডিট ফিচারটি ব্যবহার করেছেন কী? কমেন্ট করে জানান আমাদেরকে আপনার অভিজ্ঞতা।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *