জিমেইলে চালু হল ‘আনডু সেন্ড’ ফিচার

gmail-logo

কাউকে ভুলবশত/ত্রুটিপূর্ণ ইমেইল সেন্ড করার পর তা আবার ফিরিয়ে আনার চিন্তা করেছেন কখনো? শুনতে কিছুটা কঠিন মনে হলেও জিমেইলে এই কাজটা কিন্তু খুবই সহজ। ২০০৯ সালের মার্চ থেকে জানুয়ারি ২০১৫ পর্যন্ত জিমেইলে পরীক্ষামূলভাবে চালু ছিল এই সুবিধাটি। এর মাধ্যমে আপনি কাউকে মেইল করার পর সেটি প্রত্যাহার করে নিতে পারবেন।

‘আনডু সেন্ড’ নামক এই ফিচারটি দীর্ঘ সময় ধরে পর্যবেক্ষণে রাখার পর গতকাল একে অনুমোদন দিয়েছে গুগল। অর্থাৎ, এখন এটি চূড়ান্তভাবেই জিমেইলের মূল ফিচার লিস্টে চলে এসেছে। সুবিধাটি চালু করলে আপনি যেকোনো ইমেইল সেন্ড করার পর ১০ সেকেন্ড পর্যন্ত ইমেইলটি প্রত্যাহার করে নিতে পারবেন। ফিচারটির কার্যনীতি খুব সহজ। এটি আসলে আপনার ‘সেন্ড’ বাটনে প্রেস করার পর সাথে সাথে মেইলটি না পাঠিয়ে ‘আনডু সেন্ড’ ফিচারে বেধে দেয়া সময়ের জন্য অপেক্ষা করে। মূলত সেই নির্ধারিত সময়ের পরেই ইমেইলটি প্রাপকের ইনবক্সে পাঠানো হয়।

আপনার একাউন্টে এই সুবিধা চালু করতে চাইলে জিমেইলের সেটিংস মেন্যুর জেনারেল ট্যাবে থাকা ‘আনডু সেন্ড’ অপশনটিতে ‘টিক চিহ্ন’ দিন আর সেখান থেকে কত সেকেন্ড অপেক্ষা করতে হবে সেটাও নির্ধারণ করে নিন। এই মুহুর্তে আনডু সেন্ড অপশন না পেলেও শীঘ্রই পেয়ে যাবেন আশা করি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *