ব্লগ (Blog)

Banglatech24 Imageব্লগ হচ্ছে ‘ওয়েব লগ (Web Log)’ এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি ডায়েরির মত (ওয়েবসাইট) যেখানে লোকজন তাদের বিভিন্ন অভিজ্ঞতা, মতামত, বিশ্লেষণ প্রভৃতি লিখে অন্যের সাথে ভাগাভাগি করে থাকে। ব্লগ’কে ডিজিটাল ডায়েরি বলা যেতে পারে। ব্লগের সাথে সাধারণ কাগুজে ডায়েরির পার্থক্য হচ্ছে, ব্লগগুলো অনলাইন ভিত্তিক হয় এবং এর কনটেন্ট মূলত সবার পড়ার জন্যই উন্মুক্ত থাকে।

ব্লগ লেখার জন্য বেশ কিছু অনলাইন প্ল্যাটফর্ম আছে, যেমন গুগলের ব্লগার (www.blogger.com) (আদিনাম ব্লগস্পট), অটোম্যাটিক ইনকরপোরেশনের ওয়ার্ডপ্রেস (wordpress.com), ঘোস্ট (https://ghost.org) প্রভৃতি। কোনও কোনও সংস্থা নিজেরাও ব্লগিং প্ল্যাটফর্ম ডেভলপ করে ব্লগ সাইট তৈরি করে। ব্লগার ও ওয়ার্ডপ্রেস ডটকমে যে কেউ বিনামূল্যে নিজের একটি ব্লগ ওপেন করতে পারে। তবে ফ্রি ব্লগের ওয়েবসাইট এড্রেসে সার্ভিস প্রোভাইডারের নামও যুক্ত থাকে। যেমন, আপনি যদি ওয়ার্ডপ্রেস ডটকমে ‘example’ নামে একটি ফ্রি ব্লগ খোলেন তাহলে সাইটের এড্রেস হবে ‘www.example.wordpress.com’।

অপরদিকে, আপনি নিজে ডোমেইন ও হোস্টিং কিনে ব্লগ খুললে সরাসরি ‘www.example.com’ এড্রেসেই ব্লগ খুলতে পারবেন। এক্ষেত্রে আপনার কাঙ্ক্ষিত ডোমেইন নেমটি উপলভ্য থাকতে হবে। কেননা, আপনার আগেই যদি একই নামে অন্য কেউ ব্লগ খুলে থাকে, তাহলে সেই ডোমেইন নেম আপনি পাবেন না। সেক্ষেত্রে অন্য কোনও ডোমেইন নেম বা এন্ডিং (.com, .net প্রভৃতি) বেছে নিতে হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,428 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.