এন্ড্রয়েডের জন্য চমৎকার একটি লঞ্চার অ্যাপ বানালো নকিয়া!

z launcher nokiaআমাদের ব্লগে নিয়মিত আসা-যাওয়া থাকলে নিশ্চয়ই জানেন, নকিয়ার মোবাইল ডিভাইস ও সার্ভিস ইউনিট এখন ক্রয়সূত্রে মাইক্রোসফটের অধীনে আছে। আর তাই, ফিনল্যান্ডের কোম্পানি নকিয়া এখন থেকে আর কোনো স্মার্টফোন তৈরি করবেনা। তাই বলে মোবাইল জগত থেকে একেবারে সরে যায়নি নকিয়া। ঘুরেফিরে কোনো না কোনো রূপে ঠিকই থাকবে নকিয়া। কখনও নেটওয়ার্ক হয়ে, কখনও পেটেন্ট কিংবা ম্যাপ অথবা সফটওয়্যার নিয়ে- সহসাই মুঠোফোনকে বিদায় জানাচ্ছেনা নকিয়া।

“আবার আসিব ফিরে… হয়ত শঙ্খচিল শালিকের বেশে” :P

আর এজন্যই সম্প্রতি নকিয়ার মালিকানাধীন এক সফটওয়্যার ডেভলপমেন্ট টিম এন্ড্রয়েডের জন্য একটি লঞ্চার এপ্লিকেশন প্রকাশ করেছে। এন্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য প্লে স্টোরে প্রচুর লঞ্চার অ্যাপ থাকলেও নকিয়ার নির্মিত এই ‘জেড লঞ্চার’ নিজের মত করে অসাধারণ।

z launcher nokia 2

জেড লঞ্চারের হোমস্ক্রিনে উপরের দিকে বামপাশে থাকবে টাইম ক্লক এবং ডানদিকে ক্যালেন্ডার, নোট, রিমাইন্ডার প্রভৃতি। টাইমের ওপর টাচ করলে ক্লক প্রোগ্রাম এবং ডানদিকের ক্যালেন্ডার আইটেমে ক্লিক করলে ফোনের মূল ক্যালেন্ডার প্রোগ্রাম ওপেন হবে।

স্ক্রিনের একদম নিচে ৫টি স্ট্যাটিক শর্টকাট আইকন থাকবে। এখানে আপনার পছন্দমত যেকোনো অ্যাপ্লিকেশনের শর্টকাট যোগ করতে পারেন। আর স্ক্রিনের মাঝখানে ছয়টি অতিরিক্ত শর্টকাট থাকবে যেগুলো আপনার স্মার্টফোন ব্যবহারের অভ্যাস অনুযায়ী বিভিন্ন সময়ে পরিবর্তিত হবে। দিনের শুরুতে আপনি কোন এপ্লিকেশন বেশি ব্যবহার করেন, কোন নম্বরে ফোন করেন প্রভৃতি বিশ্লেষণ করে নির্দিষ্ট কিছু প্রোগ্রামের লিংক সকালের দিকে আপনার হোমস্ক্রিনে দেখাবে জেড লঞ্চার। এভাবে সময়ের পরিবর্তন অনুযায়ী শর্টকাট আইটেমও পরিবর্তিত হবে।

সরাসরি ফোনের স্ক্রিনের ওপর আঙুল ঘুরিয়ে লেখা শুরু করলেই জেড লঞ্চার আপনার কনটেন্ট খুঁজে আনবে। এজন্য নির্দিষ্ট কোনো সার্চ বারে টাইপ করার দরকার হবেনা। স্ক্রিবল নামের এই ফিচারের মাধ্যমে আপনি ওয়েব সার্চও করতে পারবেন।

জেড লঞ্চার এখনও পরীক্ষামূলক পর্যায়ে আছে। এটি আপাতত গুগল প্লে স্টোরে দেয়নি নকিয়া। আপনি চাইলে এই অফিসিয়াল লিংক ভিজিট করে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,832 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.