আইফোনের ট্রু টোন ফিচার সম্পর্কে বিস্তারিত জানুন

স্মার্টফোনের ডিসপ্লে নিয়ে কথা বলতে গেলে অ্যাপল আইফোনের নাম প্রথম দিকেই ব্যবহারকারীদের মুখে চলে আসে। প্রতিটি আইফোন রিলিজে অ্যাপল নতুন ও যুগান্তকারী সব ফিচারের সাথে বিশ্বকে পরিচয় করিয়ে দেয়। এসকল ফিচারের ফলে সাধারণ মানুষ আইফোনের দিকে আরো বেশি আকৃষ্ট হচ্ছে।

আইফোনের এমনই এক অভূতপূর্ব ফিচার হচ্ছে ট্রু টোন। আইফোন ৮ মডেল থেকে এই ফিচারের ব্যবহার শুরু হয়, যেটি এখনো চলমান রয়েছে। আইফোনের পাশাপাশি কিছু আইপ্যাড ও ম্যাক মডেলেও ট্রু টোনের ব্যবহার করা হয়েছে। এই ফিচারের মাধ্যেমে ব্যবহারকারী ফোনের স্ক্রিন এর রঙের প্রয়োগ সামঞ্জস্য করে ফোন চালানোর সুবিধা গ্রহণ করতে পারে।

ট্রু টোন কি?

ট্রু টোন আইফোনের এমন একটি ফিচার যেটি ব্যবহার করে আপনি খুব সহজেই চারপাশের আলোর মধ্যে আপনার ফোনের স্ক্রিনের রঙের ভারসাম্য ঠিক রাখতে পারবেন। এটি অত্যাধুনিক সেন্সর ব্যবহার করে আপনার চারপাশের আলোর রঙের উষ্ণতা (কালার টেম্পারেচার) হিসাব করে এবং ফোনের স্ক্রিনকে সেই অনুযায়ী সামঞ্জস্যপূর্ণ করে তোলে। এতে করে আপনার কাছে ফোনের স্ক্রিন আরো বেশি দৃষ্টিনন্দন এবং আরামদায়ক লাগবে।

এই ফিচারটি যখন আপনি বারবার আলোর পরিবেশ পরিবর্তন হচ্ছে যেমন বাইরে, কৃত্রিম আলো সহ বাড়ির ভিতরে বা রাতে এমন পরিবেশে ব্যবহার করেন তাহলে এটি বিশেষভাবে উপকারী হবে। আপনি যদি উষ্ণ আলো আছে এমন একটি ঘরে থাকেন তাহলে ট্রু ফোন ফিচার অন থাকা আইফোনের স্ক্রিনটি সামাঞ্জস্য করা হবে যাতে করে আপনার স্ক্রিনের সাদা রঙ গুলো আরো উষ্ণ এবং হলুদাভ দেখায়। এর ফলে আপনার চোখে কোনো ক্লান্তি আসবে না। আবার আপনি যদি ঠান্ডা আলো আছে এমন ঘরে থাকেন তাহলেও আইফোনের স্ক্রিন সামাঞ্জস্য করে সাদা রঙ গুলোকে আরো ঠান্ডা এবং নীলচে দেখাবে।

ট্রু টোন এর উপকারিতা কি?

ট্রু টোন ফিচারটি ব্যবহারকারীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ এতে করে ফোনের স্ক্রিন দেখার অভিজ্ঞতা আরো বেশি আরামদায়ক হয়। এটি চারপাশের আলোর পরিবেশের উপর ভিত্তি করে ফোনের স্ক্রিনের রঙ বদলায় বিধায় এটি আরো দেখতে আর বেশি প্রাকৃতিক মনে হয়। আপনার যদি অনেক সময় ধরে ফোন চালানোর অভ্যাস থাকে তাহলে ট্রু টোন ফিচার ব্যবহার করে আপনি আপনার চোখকে অসামঞ্জস্যপূর্ণ আলো থেকে রক্ষা করতে পারবেন। ফলে চোখের ক্লান্তি কিছুটা হলেও কম অনুভব হবে।

iphone true tone feature explained

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ট্রু টোন চালু বা বন্ধ করার উপায়

ট্রু টোন ফিচারটি চালু বা বন্ধ করার জন্য আইফোনের সেটিংস অ্যাপ এ থাকা ডিসপ্লে এন্ড ব্রাইটনেস সেকশনে যেতে হবে। নিম্নোক্ত ধাপগুলি অনুসরন করে আপনি ট্রু টোন ফিচারটি চালু বা বন্ধ করতে পারবেন-

  • ফোনের সেটিংস অ্যাপ এ প্রবেশ করুন।
  • তারপর “ডিসপ্লে এন্ড ব্রাইটনেস” সেকশনে প্রবেশ করুন।
  • “ট্রু টোন” অপশনটি খুজে বের করুন।
  • এখান থেকে আপনি আপনার পছন্দমতো ফিচারটি চালু অথবা বন্ধ করতে পারেন।

আপনার আইফোনটি যদি আইফোন ৮ অথবা এর থেকে আপগ্রেডেড মডেলের হয়ে থাকে তাহলে আপনার আইফনে এই ফিচারটি অবশ্যই থাকবে। কিন্তু যদি কোনো কারণে আপনার ফোনে এই ফিচারটি না থাকে তাহলে আপনার আইফোনের স্ক্রিনটি অরিজিনাল না হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। এতে করে আপনার আইফোনে আপনি এই যুগান্তকারী ফিচারটি থেকে বঞ্চিত হবেন। তবে অনেক সময় অরিজিনাল স্ক্রিন হওয়া সত্ত্বেও রিপেয়ার করার পর আইফোনের ট্রু টোন চলে যায়। কিন্তু সার্ভিস সেন্টারে এটা আবার ঠিক করা সম্ভব। 👉 আইফোন এর ফেইস আইডি সম্পর্কে অজানা কিছু তথ্য

আপনার আইফোনের ট্রু টোন সম্পর্কে জেনে কেমন লাগলো তা আমাদের কমেন্ট করে জানাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *