একই হোয়াটসঅ্যাপে একাধিক একাউন্টে লগিনের সুবিধা আসছে?

বর্তমান বিশ্বে মেসেজিং এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ খুবই জনপ্রিয় একটি অ্যাপ। সারা বিশ্বে প্রায় দুই বিলিয়ন মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে। হোয়াটসঅ্যাপ ছাড়াও সাধারণ মানুষ  টেলিগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে থাকে। সেজন্য তিনটি অ্যাপই ক্রমান্বয়ে প্রযুক্তিগত দিক থেকে অন্য অ্যাপের থেকে বেশি সুবিধা প্রদান করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার চালু করেছে যার ফলে ব্যবহারকারীরা একই একাউন্ট চারটি ভিন্ন ভিন্ন ডিভাইসে সংযুক্ত করতে পারবে। হোয়াটসঅ্যাপ এই সুবিধার নাম দিয়েছে কম্প্যানিয়ন মোড। কম্পানিয়ন মোড হোয়াটসঅ্যাপ এর অ্যান্ড্রয়েড, iOS, উইন্ডোজ এবং macOS সকল প্লাটফর্মেই পাওয়া যাবে। বিভিন্ন সাইটের প্রতিবেদনে জানা যাচ্ছে, বর্তমানে হোয়াটসঅ্যাপ কোম্পানি এই সুবিধার বিপরীত একটি সুবিধা নিয়ে কাজ করছে, যার নাম মাল্টি একাউন্ট সাপোর্ট। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

মাল্টি একাউন্ট সাপোর্ট কি?

আমরা কমবেশি সবাই  ইতিমধ্যেই ফেসবুক মেসেঞ্জারে বা জিমেইল অ্যাপে এই ফিচারটি লক্ষ্য করেছি। এখানে মাল্টি অ্যাকাউন্ট মানে মূলত একটি ফোনে একের অধিক অ্যাকাউন্ট ব্যবহার করা। ব্যবহারকারী তাদের পছন্দ অনুযায়ী যখন যে একাউন্ট চালাতে ইচ্ছুক তখন সেই অ্যাকাউন্টটি মাত্র একটি ফোনের মাধ্যমেই চালাতে পারবে। একটি অ্যাপেই একাধিক একাউন্টে লগইন করা যাবে।

ইতিপূর্বে একাধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালানোর জন্য আলাদা আলাদা ফোন ব্যবহার করতে হতো অথবা অ্যাপ ক্লোনিং সাপোর্ট করে এমন কোন ফোন কিংবা থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করে তারপরে একই ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালাতে হতো। হোয়াটসঅ্যাপের নতুন এই সুবিধার ফলে ব্যবহারকারী খুব সহজেই একটি মাত্র ফোন দিয়ে একাধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালাতে পারবে। 

মাল্টি অ্যাকাউন্ট ফিচার কিভাবে কাজ করে? 

হোয়াটসঅ্যাপ স্ক্রিনশট হতে দেখা যায় যে, হোয়াটসঅ্যাপে নতুন একটি মেনু অপশন তৈরি করা হয়েছে যার মাধ্যমে একই অ্যাপে থাকা বিভিন্ন একাউন্ট চালানো করা সম্ভব। ব্যবহারকারী তাদের পছন্দ অনুযায়ী একাউন্টে লগ ইন বা সুইচ করতে পারবে। প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী আরো বলা হয়েছে যে যদি ব্যবহারকারী তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কোন মোবাইল ফোনে লগইন করেন তাহলে যতক্ষণ পর্যন্ত ম্যানুয়ালি লগ আউট না করা হবে ততক্ষণ হোয়াটসঅ্যাপে সেই অ্যাকাউন্টটি লগইন করা থাকবে। 

whatsapp multiple login

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

মাল্টি অ্যাকাউন্ট ফিচার এর সুবিধা 

মাল্টি একাউন্ট ফিচার খুবই প্রয়োজনীয় এবং সময় উপযোগী একটি ফিচার। বর্তমান বিশ্বে ব্যবসায়িক ক্ষেত্রে অনলাইনের ভূমিকা অতুলনীয়। ছোট ব্যবসায়ী থেকে শুরু করে মাঝারি এবং বড় সকল ব্যবসায়ীদেরই এখন অনলাইনের মাধ্যমে ব্যবসার প্রসার বিস্তার করতে হয়। এমনকি চাকরিজীবীর পেশাগত প্রয়োজনেও একটি বাড়তি হোয়াটসঅ্যাপ একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী তার নিজস্ব এবং পেশাগত দুইটি একাউন্টই তার একটি ফোনেই চালু করতে পারেন। এর ফলে তাদের আর কোন ক্লোনিং সাপোর্ট করা থার্ড পার্টি অ্যাপের উপর ভরসা করতে হবে না। যেটি ব্যবহারকারীর নিরাপত্তা সুনিশ্চিত করবে। 

এ সকল কিছু চিন্তা করে হোয়াটসঅ্যাপ তাদের বিজনেস অ্যাপের জন্য বর্তমানে এই ফিচারটি নিয়ে কাজ করছে বলে জানা যাচ্ছে। তবে এর মানে এই না যে এই ফিচারটি শুধুমাত্র বিজনেস অ্যাপ এর জন্যই বহাল থাকবে। অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ এর সাধারণ অ্যাপে এই ফিচারটি নিয়ে আসবে বলে আশা করা যাচ্ছে। হোয়াটসঅ্যাপ এর নতুন এই ফিচার সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *