একই হোয়াটসঅ্যাপ নম্বর একাধিক ফোনে ব্যবহারের নিয়ম

গতবছর থেকে মাল্টি-ডিভাইস কানেকশন এর উপর বেশ জোরদার কাজ শুরু করে দেয় হোয়াটসঅ্যাপ। তাদের মূল লক্ষ্য ছিলো একই ধরনের প্রাইভেসি ও সিকিউরিটি বজায় রেখে কিভাবে উন্নত ইউজার এক্সপেরিয়েন্স প্রদান করা যেতে পারে।

এবার মাল্টি-ডিভাইস ইউজার এক্সপেরিয়েন্সকে আরো উন্নত করতে একাধিক ফোনে একই হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহারের সুযোগ চলে এসেছে। এই ফিচারটি অনেকদিন ধরেই ব্যবহারকারীগণ ডিমান্ড করে আসছিলো, অবশেষে চারটি পর্যন্ত এডিশনাল ডিভাইস একই হোয়াটসঅ্যাপ একাউন্ট এর সাথে কানেক্ট করা যাবে। অর্থাৎ মোট পাঁচটি ফোনে বা ডিভাইসে ব্যবহার করা যাবে একই হোয়াটসঅ্যাপ একাউন্ট!

প্রতিটি লিংক থাকা ফোন বা ডিভাইস হোয়াটসঅ্যাপে আলাদাভাবে কানেক্টেড থাকবে, এর ফলে ব্যক্তিগত মেসেজ, মিডিয়া ও কল এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে। প্রাইমারি ডিভাইস লম্বা সময়ের জন্য ইন্যাক্টিভ থাকলে সেক্ষেত্রে সকল কম্পেনিয়ন ডিভাইসে অটোমেটিক লগআউট হয়ে যবে।

নতুন কম্প্যানিয়ন ফিচারটির ফলে একাধিক ডিভাইস হোয়াটসঅ্যাপে কানেক্ট করার বিষয়টি বেশ সহজ হয়ে গেলো। সাইন আউট করা ছাডাই একাধিক ফোনে সুইচ করা যাবে ও যেকোনো ডিভাইস থেকেই চ্যাট অ্যাকসেস করা যাবে। আবার আপনি যদি হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট ব্যবহার করে আপনার ব্যবসা পরিচালনা করে থাকেন তবে আপনার কর্মীরা তাদের ফোন ব্যবহার করে হোয়াটসঅ্যাপে আপনার ব্যবসার কার্যক্রম পরিচালনা করতে পারবে।

এই আপডেট ইতিমধ্যে গ্লোবালি রোল আউট করা হয়েছে ও আসছে সময়ে সকলের কাছে এই আপডেট পৌছে যাবে। এর ফলে কম্পেনিয়ন ডিভাইস লিংক করার প্রক্রিয়া বেশ সহজ হতে যাচ্ছে। এখন থেকে হোয়াটসঅ্যাপ ওয়েবে নাম্বার দিয়ে ওয়ান-টাইম কোড পাওয়া যাবে যা দ্বারা ডিভাইস লিংক করা যাবে। এর ফলে কিউআর কোড স্ক্যান করে হোয়াটসঅ্যাপ ডেস্কটপে লিংক করতে হবেনা। চলুন জেনে নেওয়া যাক কিভাবে একাধিক ডিভাইসে একই হোয়াটসঅ্যাপ একাউন্ট লিংক করবেন।

whatsapp multi-device login

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

একই হোয়াটসঅ্যাপ একাধিক ডিভাইসে ব্যবহার করার নিয়ম

এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে একই হোয়াটসঅ্যাপ একাউন্ট একাধিক ডিভাইসে ব্যবহার করবেন।

প্রথমত আপনার প্রাইমারি ডিভাইসে হোয়াটসঅ্যাপ আপডেট করে নিন গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে। এরপর কম্পেনিয়ন ডিভাইসেও (মানে অতিরিক্ত যে ডিভাইসে আপনি হোয়াটসঅ্যাপ লগইন করতে চাচ্ছেন) হোয়াটসঅ্যাপ ইন্সটল করে নিন। 

কম্পেনিয়ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ ইন্সটল করার পর সাইনআপ/লগইন স্ক্রিন দেখতে পাবেন। এরপর খেয়াল করার বিষয় হলো এখানে হোয়াটসঅ্যাপ নাম্বার প্রদান করবেন না। এখানে হোয়াটসঅ্যাপ নাম্বার প্রদান করলে উক্ত ডিভাইস আপনার প্রাইমারি ডিভাইস হয়ে যাবে ও অন্য ডিভাইস থেকে লগআউট হয়ে যাবে।

এখানে আগের ফোনে থাকা হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করতে চাইলে সেক্ষেত্রে থ্রি-ডট মেন্যুতে ট্যাপ করুন ও Link / Link to existing account অপশনে ট্যাপ করুন।

whatsapp account link option

Link অপশনে ক্লিক করার পর একটি কিউআর কোড দেখতে পাবেন। এবার এই কিউআর কোডটি স্ক্যান করতে হবে প্রাইমারি ডিভাইস ব্যবহার করে।

whatsapp login qr code

প্রাইমারি ডিভাইসের থ্রি-ডট মেন্যুতে ট্যাপ করে Linked devices অপশন সিলেক্ট করুন। এরপর Link a device অপশনে ট্যাপ করুন। একই প্রক্রিয়াতে হোয়াটসঅ্যাপ আপনার অতিরিক্ত ডিভাইস কানেক্ট করা যাবে।

whatsapp multidevice

চাইলে যেকোনো সময় সেকেন্ডারি ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ একাউন্ট লগআউট করে দিতে পারবেন। সেকেন্ডারি ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ একাউন্ট লগআউট  করতে নিচের প্রক্রিয়া অনুসরণ করুনঃ

  • সেকেন্ডারি ডিভাইসের হোয়াটসঅ্যাপে প্রবেশ করে থ্রি-ডট মেন্যু থেকে Settings সিলেক্ট করুন 
  • এরপর Account সেকশনে প্রবেশ করুন
  • এবার উক্ত ডিভাইস থেকে লগআউট করতে Log out বাটনে ট্যাপ করুন
  • এবার নিশ্চিত করতে Log out অপশনে ট্যাপ করুন

এভাবে খুব সহজে একই হোয়াটসঅ্যাপ একাউন্ট একাধিক ফোনে লগইন করতে পারবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *