ফোনের ব্যাটারি কখন পরিবর্তন করা উচিত জেনে নিন

আপনি নিশ্চয়ই জানেন নতুন স্মার্টফোন কেনার সময় ফোনটির ব্যাটারি সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোর একটা। স্মার্টফোনের ব্যাটারিগুলো স্মার্টফোনকে চালু রাখলেও এখন পর্যন্ত কোনো প্রযুক্তি বানানো সম্ভব হয়নি যেটি চিরকাল স্থায়ী হবে। ব্যাটারিগুলো সময়ের সাথে সাথে তাদের ক্ষমতা হারাতে থাকে। 

আপনি জানেন কি, একটি স্মার্টফোনের ব্যাটারি গড়ে ২ বছর পর্যন্ত ভালো থাকে? আপনার ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে বা ব্যাটারি নষ্ট হয়ে যাচ্ছে এর মানে এই না যে আপনাকে ফোন পরিবর্তন করতে হবে। আপনি চাইলে নতুন আরেকটি ব্যাটারি লাগিয়ে ফোনের আয়ু ২ থেকে ৩ বছর বাড়িয়ে নিতে পারবেন। চলুন জেনে নেয়া যাক কী লক্ষণ দেখা দিলে আপনি বুঝবেন আপনার ফোনের ব্যাটারি পরিবর্তন করা দরকার।

হ্রাসকৃত কর্মক্ষমতা

প্রথমে লক্ষ্য করে দেখবেন যে ফোনের কর্মক্ষমতা আগের মতো আছে কি না। ব্যাটারি দূর্বল হতে শুরু করলে ফোনের কর্মক্ষমতা আস্তে আস্তে কমতে থাকে। অ্যাপ চালু হতে সাধারণের থেকে বেশি সময় নেবে। এছাড়া টাচ রেসপন্স রেট ও অনেকাংশে কমতে থাকবে। অনেক সময় পুরাতন স্মার্টফোন আপডেটের মাধ্যমে কিছুটা স্লো করে দেয় কিছু কিছু কোম্পানি যাতে দুর্বল ব্যাটারিতেও ফোন চলতে পারে। সে কারণে ব্যাটারি পুরাতন হলে ফোনে সম্পূর্ণ পারফরমেন্স নাও পেতে পারেন।

ব্যাটারির চার্জ দ্রুত শেষ হওয়া

যেই লক্ষণটি ফোনের ব্যাটারি পরিবর্তনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটি হলো ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়। ধরুন আপনি আপনার ফোনে আগে ১০ ঘণ্টা স্ক্রিন টাইম পেতেন, কিন্তু বর্তমানে যদি সেটা ৫-৬ ঘন্টায় নেমে আসে তাহলে বুঝতে হবে আপনার ফোনের ব্যাটারির আয়ু অনেকটাই কমে গেছে। তবে এক্ষেত্রে একটা বিষয় খেয়াল রাখতে হবে যে অনেকসময় আমরা এমন কিছু অ্যাপ ইউজ করা শুরু করি যেটা খুব দ্রুত ব্যাটারির চার্জ খরচ করে। তাই এই বিষয়টাও মাথায় রাখতে হবে। এছাড়া যদি আপনার ফোনের ব্যাটারি পার্সেন্টেজ চালানোর সময় বা চার্জার থেকে আনপ্লাগ করার সময় হুট করে অনেক নিচে নেমে যায় তাহলে আপনার ব্যাটারি পরিবর্তনের দরকার।

ফোনের তাপমাত্রা বৃদ্ধি 

আপনি যদি লক্ষ করেন যে আপনার ফোন চালানোর সময়, চার্জ দেওয়ার সময় অথবা শুধুমাত্র রেখে দিলেও ফোন সাধারণের তুলনায় বেশি গরম হয়ে যাচ্ছে তাহলে এটা ফোনের ব্যাটারি পরিবর্তন করার একটা সংকেত হতে পারে। ব্যাটারি নষ্ট হতে থাকলে তাপমাত্রা কত বৃদ্ধি পাবে এটা আসলে সঠিকভাবে বলা মুশকিল। তবে আপনি খুব সহজেই আপনার ফোনের তাপমাত্রার পরিবর্তন লক্ষ করতে পারবেন কারণ আপনি এটা প্রতিদিন ব্যবহার করছেন। তাই আপনার ফোন যদি অতিরিক্ত গরম হয়ে যায় তাহলে আপনার ফোনের ব্যাটারি এর জন্য দায়ী কিনা তা পরীক্ষা করে দরকার হলে পরিবর্তন করা উচিত।

when to replace smartphone battery

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফোনের ব্যাটারি ফুলে যাওয়া

অনেকসময় ব্যাটারি নষ্ট হয়ে গেলে সেটি ফুলে যায়। এটি হচ্ছে চূড়ান্ত সংকেত। এই অবস্থায় আপনার ব্যাটারি পরিবর্তন ছাড়া কোন উপায় নেই। কারণ ব্যাটারি ফুলে গেলে সেটা আপনার জন্য অনেক বিপজ্জনক হতে পারে। ব্যাটারি ফুলে গেলে সেটি অনেক সময় ফেটে যাওয়ার চান্স থাকে। তাই আপনি যদি আপনার ফোনের ব্যাটারি ফুলে গেছে দেখেন তাহলে যত দ্রুত সম্ভব নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারে যেয়ে আপনাকে ফোনের ব্যাটারি পরিবর্তন করে নিতে হবে।

ব্যাটারি হেলথ জেনে রাখুন

ব্যাটারি হেলথ জেনে রাখলে আপনি খুব সহজেই কখন ব্যাটারি পরিবর্তন করতে হবে সেটা জানতে পারবেন। আইফোনের সেটিং অ্যাপ এর ব্যাটারি সেকশনের আইফোন ব্যাটারি হেলথ অপশন থেকে আপনি আপনার আইফোনের ব্যাটারি হেলথ পার্সেন্টেজ জানতে পারবেন। সাধারণত ৫০০ সাইকেল চার্জ সম্পন্ন হলে ব্যাটারি হেলথ পার্সেন্টেজ ৮০% এ নেমে যায়। ব্যাটারি হেলথ ৮০% এর নিচে আসলে ব্যাটারি পরিবর্তন করা জরুরী হয়ে পড়ে। আইফোনের ব্যাটারি হেলথ ভালো রাখার উপায় আমাদের পোস্ট থেকে জেনে নিন।

এন্ড্রয়েডে ব্যাটারি হেলথ জানতে হলে কিছু ব্যাটারির অ্যাপ নামিয়ে নিতে হয়। তবে এন্ড্রয়েড তাদের ভার্শন ১৪.২ এ ব্যাটারি হেলথ পার্সেন্টেজ নিয়ে কাজ করেছে। আশা করি খুব শীঘ্রই এই সুবিধাটা এন্ড্রয়েড ব্যবহারকারীরা নিতে পারবেন।

বর্তমানে ফোন মানুষের জীবনের অপরিহার্য অংশ হিসেবে কাজ করছে। ফোন যেমন মানুষের জন্য গুরুত্বপূর্ণ তেমনি ব্যাটারিও ফোনের জন্য গুরুত্বপূর্ণ। তাই ফোনের ব্যাটারি যাতে সবসময় ঠিক থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। ফোনের ব্যাটারি পরিবর্তন বিষয়ে আমাদের এই আর্টিকেল আপনার কেমন লাগলো কমেন্ট করে জানাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *