এন্ড্রয়েড ১৪তে আসছে ব্যাটারি হেলথ দেখার সুবিধা

এন্ড্রয়েড ফোন নাকি অ্যাপল আইফোন, ব্যবহারের দিক দিয়ে কে সেরা সে নিয়ে সাধারণত সাধারণ মানুষদের মনে প্রশ্ন থেকেই যায়। দুটি প্ল্যাটফর্মই সমান তালে নতুন নতুন ফিচার এড করে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রকাশ করতে চায়। অ্যাপল তাদের iOS 11.3 আপডেটে নতুন একটি ফিচার সংযোজন করেছিলো, যেটা আইফোন ব্যবহারকারীদের কাছে একটা আশীর্বাদ হিসেবে এসেছিলো। আইফোনের সেই ফিচারটি হলো আইফোনের ব্যাটারি হেলথ। সম্প্রতি এন্ড্রয়েড এক্সপার্ট মিশাল রহমান আশা প্রকাশ করেছেন খুব শীঘ্রই এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে এই অসাধারণ ফিচারটি যোগ করতে যাচ্ছে গুগল। 

ব্যাটারি হেলথ ফিচারটি দ্বারা একজন ব্যবহারকারী তার স্মার্টফোনের ব্যাটারির সার্বিক অবস্থা সম্পর্কে জানতে পারেন। সময়ের সাথে ব্যাটারি হেলথ কমে যাওয়া খুবই স্বাভাবিক একটা বিষয়। ব্যবহারকারীর স্মার্টফোন ব্যবহারের উপর ভিত্তি করে ব্যাটারি হেলথ ধীরে ধীরে কমতে থাকে। ব্যাটারি হেলথ কমে যাওয়া মানে হলো ব্যাটারি তার কাজ করার ক্ষমতা দিন দিন হারাতে থাকছে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী তার ব্যাটারি পরিবর্তন করার দরকার কি না সেটি সম্পর্কে অবহিত হতে পারেন। 

স্যামসাং তাদের স্যামসাং মেম্বার অ্যাপ এর মাধ্যমে ব্যাটারি হেলথ ব্যবহারকারীদের জানাতে পারতো। কিন্তু সেটি সবসময় একদম সঠিক হিসাব করতে সক্ষম ছিলো না। এক্ষেত্রে আইফোন অনেকাংশে এগিয়ে ছিলো। কারণ আইফোন খুব নিখুঁতভাবেই তাদের প্রত্যেকটি ফোনের ব্যাটারি হেলথ ব্যবহারকারীদের জানিয়ে দিতো। 

সাবেক XDA-Developers‘ EIC মিশাল রহমান সম্প্রতি তার টুইটার একাউন্টে এন্ড্রয়েডের ব্যাটারি হেলথ নিয়ে তথ্য দিয়েছেন। তিনি জানিয়েছেন যে এন্ড্রয়েড ১৪ এর বেটা ভার্শনে নতুন কিছু ব্যাটারি ম্যানেজার এপিআই ব্যবহার করা হয়েছে। এদের মধ্যে দুইটি এপিআই পাবলিক করা হয়েছে। সেগুলো চার্জিং সাইকেল গণনা এবং ফোনের ব্যাটারি স্ট্যাটাস সম্পর্কে ধারণা প্রদান করতে পারবে। বাকি এপিআই যেমন তৈরির তারিখ, প্রথম ব্যবহারের দিন, চার্জিং পলিসি এগুলো সিস্তেম এপিআই  হিসেবেই থাকছে।

এন্ড্রয়েডের এই ফিচারের মাধ্যমে যেকোনো থার্ড পার্টি অ্যাপ যাদের কাছে ব্যাটারি স্ট্যাটসের পারমিশন থাকবে তারা এই এপিআই কল করে ফোনের ব্যাটারি হেলথ এবং চার্জিং সাইকেল সংখ্যা ব্যবহারকারীদের দেখাতে পারবে। কিন্তু এই সুবিধা আপাতত এন্ড্রয়েড ১৪ বেটা ২ অথবা তার থেকে আপডেটেড অপারেটিং সিস্টেম সম্পন্ন পিক্সেল ফোনে পাওয়া যাবে। 

android 14 battery health

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তবে এন্ড্রয়েড এপিআই দুইটি পাবলিক করার পরে ডেভেলপার Narekd একটি অ্যাপ নিয়ে এসেছে যার নাম Batt। এই অ্যাপ পাবলিক করা এপিআই এর সুবিধা নিয়ে স্মার্টফোনের ব্যাটারি হেলথ এবং চার্জিং সাইকেল সম্পর্কে অবহিত করছে। এই অ্যাপটি GitLab এ পাওয়া যাবে এবং এগুলো এন্ড্রয়েড ১৪ বেটা যুক্ত ফোন গুলোতে পরীক্ষা করার জন্য ব্যবহার করা হচ্ছে। 

যেহেতু এটি একদম শুরুর পর্যায়ে তাই এই অ্যাপ এর তথ্য সম্পুর্ণ নিখুঁত নাও হতে পারে। এই অ্যাপ শুধুমাত্র এপিআই থেকে প্রাপ্ত ডাটা প্রকাশ করে আর এই ডাটা নির্ভর করে চার্জিং আইসি ট্রাক এর উপরে।

যদিও এখন পর্যন্ত এন্ড্রয়েডের কোন ভার্শনের এই ফিচারের পরিপূর্ণ ব্যবহার পাওয়া যাবে তা জানা যায়নি, তবে আশা করা হছে এন্ড্রয়েড ১৪ এর শেষ ভার্শনে উক্ত ফিচারটির ব্যবহার দেখতে পাওয়া যাবে। 

গুগল প্রতিনিয়ত এন্ড্রয়েডকে আরো বেশি ব্যবহার উপযোগী করার চেষ্টা করছে। এন্ড্রয়েডের নতুন এই ফিচার সম্পর্কে জেনে আপনাদের কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *