ফেসবুক একাউন্ট ‘হ্যাক’ করতে গেলে বিপদ!

facebook logo.... 4343সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে প্রায়ই কিছু কমেন্ট ম্যানশনের নোটিফিকেশন পেয়ে থাকবেন। এর অর্থ হচ্ছে, কেউ আপনার প্রোফাইল উদ্ধৃত করে কারও ফেসবুক পোস্টে কিছু কমেন্ট করেছেন। তো,  সেই কমেন্টের লিংক ভিজিট করলে দেখা যাবে সেখানে শত শত ম্যানশনের ছড়াছড়ি। এর মানে হচ্ছে, অনেকেই এই কাজটি করেছেন। কিন্তু কেন?

উত্তর খুঁজে পাওয়া যাবে এসব পোস্টের কনটেন্ট পড়লে। শুরুতেই বলে নিই, এগুলো আসলে স্প্যাম। এতে ক্ষতি ছাড়া কোনো লাভ নেই। আপনি যদি অন্যের ফেসবুক একাউন্ট হ্যাক করার উদ্দেশ্যে এসব পন্থা অবলম্বন করতে যান, তাহলে আপনার নিজের একাউন্টটিরই সমস্যা হতে পারে।

facebook false post sampleসম্প্রতি লক্ষ্য করা গেছে, ‘এফবি সিইও মার্ক জাকারবার্গ’ নামের কিছু ভুয়া ফ্যান পেইজ থেকে তাদের ‘নতুন সেবায়’ রেজিস্ট্রেশন করার কথা বলে ব্যবহারকারীদের ধোঁকা দিচ্ছে। তারা বলছে, তাদের দেয়া সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করলে ফেসবুক একাউন্ট অচল হওয়ার হাত থেকে রক্ষা পাবে। এসব পোস্টের ভাষা ও কমেন্ট দেখলেই বোঝা যায় এগুলো ধান্দাবাজি। সাবধান, এসব ভিত্তিহীন কথায় কান দেবেন না।

এরকম আরও কিছু স্প্যাম পোস্টে দেখবেন “তিন মিনিটে ফেসবুক একাউন্ট হ্যাক” এই টাইপের লেখা রয়েছে। তাতে পাবেন কিছু উদ্ভট নিয়ম। যেমন, প্রথমে সেই স্প্যামারের দেয়া একটি বিশাল স্ক্রিপ্ট করে ব্রাউজারের কনসোলে (ডেভলপার টুল) গিয়ে সেগুলো পেস্ট করতে বলা হচ্ছে। এরপর কমেন্ট করা, মেসেজ অপশনে যাওয়া আরও বিচিত্র সব নির্দেশ আছে সেসব পোস্টে। কিন্তু এভাবে স্প্যামিং করে অন্যের একাউন্ট হ্যাক করা যায়না। বরং আপনার নিজের একাউন্টের নিরাপত্তাই ঝুঁকির মুখে পড়বে।

উপরোক্ত ‘হ্যাকিং’য়ের উপায় অনুসরণ করলে অটো ট্যাগিং, অটো পোস্টিং প্রভৃতি স্প্যামিংয়ের শিকার হওয়া অনিবার্য। তাই অন্যের ফেসবুক একাউন্ট হ্যাক করার চিন্তা না করে আসুন ভালো কিছু চিন্তা করি, অন্যের উপকারে আসি। ধন্যবাদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,963 other subscribers

Comments