এন্ড্রয়েড ১৫ এর নতুন ফিচারগুলো জানুন

এন্ড্রয়েড ১৫ আপডেট আনছে গুগল, যার হাত ধরে বেশ কিছু নতুন ফিচারের পাশাপাশি ইম্প্রুভড ইউজার এক্সপেরিয়েন্স পাবেন এন্ড্রয়েড ব্যবহারকারীগণ। অফিসিয়াল এন্ড্রয়েড ১৫ মুক্তি পেতে আরো কিছু মাস এখনো বাকি রয়েছে, কিন্তু ইতিমধ্যে ডেভলপার প্রিভিউ ও বেটা বিল্ড এর কল্যাণে এন্ড্রয়েড ১৫ এর নতুন ফিচার সম্পর্কে আমরা জানতে পেরেছি।

চলুন জেনে নেওয়া যাক কি কি নতুন ফিচার থাকছে এন্ড্রয়েড ১৫ তে।

প্রাইভেট স্পেস

প্রাইভেট স্পেস নামে একটি নতুন ফিচার আসতে যাচ্ছে এন্ড্রয়েড ১৫ তে, যা ফোনে একটি সিকিউর ও এনক্রিপটেড এরিয়া প্রদান করবে যেখানে সেনসিটিভ অ্যাপ হাইড ও লক করে রাখা যাবে। এই ফিচার এর কল্যাণে লক করা অ্যাপ অথেনটিকেশন এর মাধ্যমে বাড়তি সুরক্ষা পাবে যা ব্যাংকিং, হেলথ ডাটা বা অন্যান্য যেকোনো ব্যক্তিগত অ্যাপের জন্য বাড়তি নিরাপত্তা প্রদান করবে।

থেফট প্রটেকশন

আপডেটেড ফ্যাক্টরি রিসেট  প্রটেকশন এর মত ফিচার নিয়ে সবচেয়ে শক্তিশালী থেফট প্রটেকশন ফিকার থাকছে এন্ড্রয়েড ১৫ তে। এই আপগ্রেডের ফলে চুরি যাওয়া ফোন গুগল ক্রেডেন্টিয়ালস ছাড়া রিসেট বা ফরম্যাট করা যাবেনা। এছাড়া রিমোটলি ফোন লক করে দেওয়ার ফিচারেও উন্নতি এসেছে। মজার ব্যাপার হলো এন্ড্রয়েড ১০ বা পরের ভার্সনে চালিত সকল ফোনেই আপডেটেড থেফট প্রটেকশন ফিচারটি যুক্ত হবে প্লে স্টোর আপডেট এর মাধ্যমে। 

পারফরম্যান্স ও ব্যাটারি লাইফ আপগ্রেড

অ্যাপ পারফরম্যান্স ও ব্যাটারি লাইফে উন্নতি দেখা যাবে এন্ড্রয়েড ১৫ তে। ডাটাসিংক ও মিডিয়া প্রসেসিং এর ফোরগ্রাউন্ড সার্ভিসে এখন থেকে ৬-ঘন্টা লিমিট থাকবে যা এগুলোকে নির্দিষ্ট সময় পর ব্যাকগ্রাউন্ডে পাঠিয়ে দিয়ে পাওয়ার সেভ করবে। ১৬কেবি পেইজ সাপোর্ট ফিচার যুক্ত হওয়ার মাধ্যমে অ্যাপ লঞ্চে কম পাওয়ার ব্যবহৃত হবে ও ক্যামেরা অ্যাপ ওপেনিং স্পিড ইম্প্রুভ হবে।

বড় স্ক্রিন ডিভাইসে সিমলেস ন্যাভিগেশন

পিক্সেল ট্যাবলেট এর মত বড় স্ক্রিনের ডিভাইসগুলোর মাল্টিটাস্কিং ক্যাপাবিলিটিতে আপগ্রেড এসেছে। টাস্কবার পিন করা, অ্যাপের মধ্যে কুইকলি সুইচ করা ও স্প্লিট স্ক্রিন কম্বিনেশন সেভ করে রাখা মত ফিচার এর কল্যাণে সিমলেস ন্যাভিগেশন এক্সপেরিয়েন্স পাওয়া যাবে।

প্রিডিকটিভ ব্যাক ও উইজেট প্রিভিউস

এন্ড্রয়েড ১৫ তে প্রিডিক্টিভ ব্যাক ফিচার যুক্ত হয়েছে যা ব্যাক বাটন ব্যবহার করে ব্যবহারকারীগণ কোন পেজে যাবেন তা এনিমেশন এর মাধ্যমে আগে থেকে দেখাবে। উইজেট পিকারে এখন থেকে রিমোট ভিউ দেখা যাবে অ্যাপগুলোর যার ফলে ব্যবহারকারীগণ হোম স্ক্রিনে উইজেট এড করার আগে প্রিভিউ উইজেট দেখতে পাবেন।

স্যাটেলাইট কানেকটিভিটি

এন্ড্রয়েড ১৫ এর হাত ধরে স্যাটেলাইট কানেকটিভিটি সাপোর্ট বাড়তে চলেছে প্ল্যাটফর্মটিতে। অ্যাপগুলো এখন থেকে ডিভাইস স্যাটেলাইটে কানেক্টেড হলে তা ডিটেক্ট করতে পারবে। এসএমএস ও আরসিএস অ্যাপগুলো স্যাটেলাইট কানেক্টিভিটি ব্যবহার করে মেসেজ পাঠাতে ও রিসিভ করতে পারবে। 

অ্যাপ আর্কাইভিং

অ্যাপ আর্কাইভিং ফিচার এর মাধ্যমে ব্যবহারকারীগণ কোনো অ্যাপের সেটিংস ও ডাটা ঠিক রেখে অ্যাপ অফলোড করতে পারবেন। সেটিংস অ্যাপের মাধ্যমে এই ফিচার অ্যাকসেস করা যাবে যা ফোনের স্টোরেজ আরো স্মার্টলি ম্যানেজ করতে সাহায্য করবে।

ফাইন্ড মাই ডিভাইস আপডেট

এন্ড্রয়েড ১৫ এর সাথে বিভিন্ন আইটেম যেমন কি বা ওয়ালেট লোকেট করার ফিচার আসতে যাচ্ছে। ফলে ব্লুটুথ ট্র্যাকার ট্যাগ ব্যবহার করে এখন লাগেজও ফাইন্ড মাই ডিভাইস সার্ভিস ব্যবহার করেই খুঁজে পাওয়া যাবে। এই নতুন আপডেটের ফলে জিনিসপত্রের হদিস রাখা ও খুঁজে পাওয়া সহজ হবে।

android 15

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

হেলথ কানেক্ট

হেলথ কানেক্ট প্ল্যাটফর্ম এর মাধ্যমে এন্ড্রয়েড ১৫ তে এডিশনাল হেলথ ও ফিটনেস ডাটা টাইপ সাপোর্ট যুক্ত হতে যাচ্ছে, যেমন: স্কিন টেম্পারেচার ও ট্রেনিং প্ল্যান। এর ফলে আরো অসাধারণ হতে যাচ্ছে হেলথ ট্র্যাকিং ও এনালাইসিস।

ক্যামেরা কন্ট্রোলস আপডেট

সাপোর্টেড ডিভাইসে ক্যামেরা হার্ডওয়্যারের উপর ডেভলপারদের আরো কন্ট্রোল প্রদান করবে এন্ড্রয়েড ১৫ এর নতুন এক্সটেনশন। লো-লাইট এনহেন্সমেট ব্যবহার করে ডেভলপারগণ ক্যামেরা প্রিভিউ এর ব্রাইটনেস বুস্ট করতে পারবেন। আবার এডভান্সড ফ্ল্যাশ স্ট্রেংথ এডজাস্টমেন্ট ফিচার এর মাধ্যমে ছবি তোলার সময় ফ্ল্যাশ ইনটেনসিটির উপর প্রিসাইস কন্ট্রোল পাওয়া যাবে।

পার্শিয়াল স্ক্রিন শেয়ারিং

এই ফিচারের মাধ্যমে এন্ড্রয়েড ১৫ তে শুধুমাত্র যেকোনো একটি অ্যাপের সাথে উইন্ডো রেকর্ড বা শেয়ার করার সুবিধা পাওয়া যাবে, যার মাধ্যমে স্ক্রিন শেয়ার করার সময় প্রাইভেট ইনফরমেশন এর কোনো ধরনের ঝুঁকি থাকছেনা।

নোটিফিকেশন ও কাস্টমাইজেশন

এন্ড্রয়েড ১৫ তে নোটিফিকেশন ও কাস্টমাইজেশনে উন্নতি এসেছে। ব্যবহারকারীগণ ইনকামিং নোটিফিকেশন এর জন্য রিচ ভাইব্রেশন সেট করতে পারবেন, যার মাধ্যমে ভিন্ন টাইপের নোটিফিকেশন এর জন্য ভিন্ন রকম ভাইব্রেশন সেট করা যাবে। এর ফলে ফোনের দিকে না তাকিয়ে কিসের নোটিফিকেশন আসছে তা আন্দাজ করা যাবে।

নতুন কালার কন্ট্রাস্ট সেটিংস পেজও যুক্ত হয়েছে এন্ড্রয়েড ১৫ তে, যার মাধ্যমে ব্যবহারকারীগণ টেক্সট, বাটন ও আইকনের কন্ট্রাস্ট ভালোভাবে দেখার জন্য এডজাস্ট করতে পারবেন।

ব্লুটুথ আপডেট

নতুন ব্লুটুথ কুইক সেটিংস টাইল এসেছে এন্ড্রয়েড ১৫ তে যা ব্যবহারকারীদের স্পেসিফিক ডিভাইস কানেক্ট ও ডিসকানেক্ট করতে সাহায্য করবে। CTA-2075 লাউডনেস সাপোর্ট যুক্ত হয়েছে যা ডেভলপারদের জন্য অডিও সেটিংস টুইক করতে বাড়তি সুবিধা প্রদান করবে। 👉 বন্ধ থাকা এন্ড্রয়েড ফোন খুঁজে দেবে নতুন এই ফিচার

গুগল ম্যাপসে এআর

গুগল ম্যাপসে খুব শীঘ্রই ফোন থেকে এআর ফিচার ব্যবহার করা যাবে। এর মাধ্যমে বিভিন্ন লোকেশনের ইমারসিভ ভিউ পাওয়া যাবে। মূলত এক্সটেনডেড রিয়েলিটি (এক্সআর) এর পথে হাঁটছে গুগল ম্যাপস।

এন্ড্রয়েড ১৫ বেটা ২ ইতিমধ্যে পিক্সেল ৬ ও এরপরে মুক্তি পাওয়া সকল পিক্সেল ফোনে ব্যবহার করা যাচ্ছে। এছাড়া ওয়ানপ্লাস ১২, ভিভো এক্স১০০, আইকো ১২, নাথিং ২(এ) ও অনার, লেনোভো, ওয়ানপ্লাস, ভিভো, শাওমি, রিয়েলমি, টেকনো ও শার্প এর কিছু নির্দিষ্ট ফোনে এন্ড্রয়েড ১৫ বেটা ২ ব্যবহার করা যাবে।

পিক্সেল ৯ এর সাথে অফিসিয়ালি এন্ড্রয়েড ১৫ মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *