বন্ধ থাকা এন্ড্রয়েড ফোন খুঁজে দেবে নতুন এই ফিচার

স্মার্টফোন হারিয়ে যাওয়ার মত বিড়ম্বনা আধুনিক বিশ্বে মোটেই নতুন কিছু নয়। বিভিন্নভাবে ঘটে যায় এই অনাকাংখিত ব্যাপারটি। অনেক সময় দুষ্কৃতিরা ফোন চুরি করে কিংবা কেড়ে নিয়ে যায়। আবার কখনো কখনো ব্যবহারকারী ভুলে কোথাও ফোন রেখে চলে আসে। এরপর ফোনটি যদি কেউ পেয়ে বন্ধ করে রাখে তাহলে সেটি আর পাওয়ার আশা ক্ষীণ হয়ে যায়।

অনেকে ফোন হারিয়ে ফেললে তাতে কল করে যোগাযোগের চেষ্টা করেন। আশেপাশে কেউ থাকলে কল রিসিভ করে ফোনটি ফেরত দিতে পারে এজন্য। এভাবে অনেক সময় হারানো ফোন খুঁজে পাওয়া যায়। তাছাড়া ফোন চালু থাকলে গুগলের ফাইন্ড মাই ডিভাইস সেবা ব্যবহার করেও এর অবস্থান জানা যায়।

তবে ফোনটি যদি বন্ধ করে দেয়া হয় তাহলে আর কল করে এটি উদ্ধার করা সম্ভব হয়না। যদিও আইফোনে কয়েক বছর আগে ফোন বন্ধ থাকলেও এর অবস্থান জানার সুবিধা চালু হয়েছে। তবে এন্ড্রয়েড ব্যবহারকারীরা এই সুবিধাটির জন্য এখনো অপেক্ষা করছেন।

সম্প্রতি এ ব্যাপারে কিছু সুখবরের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বিভিন্ন প্রযুক্তি বিষয়ক সাইটে দেখা যাচ্ছে গুগল নতুন একটি ফিচার নিয়ে কাজ করছে যেটি চালু হলে এন্ড্রয়েড ফোন বন্ধ থাকলেও এটি ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্কে সিগন্যাল পাঠাতে পারবে। তবে এজন্য ফোনটিকে অবশ্যই ফিচারটি সাপোর্ট করতে হবে।

নতুন এই ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি ব্লুটুথের মাধ্যমে কাজ করবে। ফোনের লোকেশন ডিভাইসটির ব্লুটুথ বেকন চিপে সংরক্ষিত থাকবে যেটি ফোন বন্ধ থাকা অবস্থায় এর কাছাকাছি থাকা অন্যান্য এন্ড্রয়েড ফোনে ডাটা সরবরাহ করবে। সেসব এন্ড্রয়েড ফোন সেই লোকেশন ডাটা গুগলের সার্ভারে পাঠাবে। সেখান থেকে হারানো ফোনের মালিক তার গুগল একাউন্টে লগইন করে ফাইন্ড মাই ডিভাইস পেজে ফোনের লোকেশন দেখতে পারবেন।

android location share

👉 হারানো এন্ড্রয়েড ফোন খুঁজে পাওয়ার উপায়

প্রাপ্ত তথ্য অনুযায়ী, শুরুতে গুগল পিক্সেল ৯ সিরিজে ফিচারটি পাওয়া যাবে। পিক্সেল ৮ সিরিজেও এটি কাজ করার সম্ভাবনা আছে। তবে যেহেতু এটা কাজ করতে আলাদা বিশেষ হার্ডওয়্যার দরকার হবে তাই আশা করা যায় ভবিষ্যতে আরও অনেক নতুন ফোনে ফিচারটি যোগ করা হবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *