ফোনের স্টোরেজ বাঁচাতে এন্ড্রয়েডে এই নতুন সুবিধা আসার গুঞ্জন

এন্ড্রয়েড ১৫’তে অ্যাপ আর্কাইভ করার ফিচার নিয়ে আসতে পারে গুগল, যার কল্যাণে কম ব্যবহৃত অ্যাপগুলোকে ম্যানুয়ালি আর্কাইভ করার মাধ্যমে স্টোরেজ স্পেস সাশ্রয় করা সম্ভব হবে।

আপনার ফোনের স্টোরেজ স্পেস যদি কম থাকে, এর সহজ সমাধান হলো কম ব্যবহৃত অ্যাপগুলো ডিলিট করে দেওয়া। তবে এটি বেশ ঝামেলার কাজ কারণ কোন অ্যাপ ডিলিট করবেন এই নিয়ে সংশয়ের শেষ নেই। ২০২২ সালে গুগল একটি নতুন প্লে স্টোর ফিচার নিয়ে আসে যা স্টোরেজ কমে আসলে তখন অব্যবহৃত অ্যাপকে অটোমেটিক আর্কাইভ করে ফেলতো।

তবে এই ফিচারে একটি কমতি রয়েছে৷ এই ফিচারটি শুধুমাত্র প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপের ক্ষেত্রে কাজ করত। থার্ড পার্টি বা এক্সটার্নাল সোর্স থেকে ডাউনলোড করা কোনো অ্যাপের ক্ষেত্রে এই ফিচার কাজ করতোনা। অর্থাৎ চাইলেই ম্যানুয়ালি নিজের ইচ্ছামত যেকোনো অ্যাপ আর্কাইভ করার সুযোগ ছিলোনা। তবে খবর শোনা যাচ্ছে অবশেষে এন্ড্রয়েডে সকল অ্যাপের জন্য এই ফিচারটি নিয়ে আসতে যাচ্ছে গুগল।

এন্ড্রয়েড ১৫ এর সাথে গুগল উক্ত অপারেটিং সিস্টেমে অবশেষে অ্যাপ আর্কাইভিং এর ফিচার নিয়ে আসতে পারে৷ এন্ড্রয়েড ১৪ QPR2 এর বিটা আপডেটে একটি নতুন টেস্টিং কমান্ড পাওয়া গিয়েহে যা ডেভলপারদের অ্যাপ আর্কাইভ ও রিস্টোর করার সুবিধা প্রদান করবে। এন্ড্রয়েডে কোনো অ্যাপ আর্কাইভ করা হলে এটি একটি ক্লিনিং প্রসেস এর মধ্য দিয়ে যায়। এর মাধ্যমে অ্যাপ সম্পর্কিত হেভি ফাইলগুলো ফেলে দেওয়া হয়, যার ফলে অ্যাপের একটি স্লিমড-ডাউন ভার্সন ফোন থেকে যায়।

আর্কাইভড অ্যাপগুলো খুঁজে পাওয়াও বেশ সহজ- ক্লাউড আইকন থাকবে এসব অ্যাপের আইকনে। কোনো আর্কাইভ করা অ্যাপ রিস্টোর করাও বেশ সহজ। অ্যাপে ট্যাপ করেই অ্যাপটি রিস্টোর করা যাবে৷ অ্যাপে ট্যাপ করলে পুনরায় অ্যাপটি রিস্টোর হয়ে যাবে আগের মতই। যেসব এন্ড্রয়েড ফোনে এক্সপ্যান্ডেবল স্টোরেজ নেই, সেসব ফোনের ব্যবহারকারীর জন্য এই ফিচার বেশ অসাধারণ হতে যাচ্ছে। এছাড়া যারা কোন অ্যাপ ডিলিট করবেন সে বিষয় নিয়ে সংশয়ে থাকেন তাদের জন্যেও এই ফিচার সাহায্য করবে।

এন্ড্রয়েড অ্যাপ

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আমাদের মধ্যে কমবেশি সবার ফোনেই এমন অ্যাপ রয়েছে যা বেশ কমই ব্যবহার করা হয় বা কয়েকবার ব্যবহার করে আর হয়ত ডিলিটই করা হয়নি৷ এমন অবস্থায় এন্ড্রয়েড নিজ থেকে এসব অ্যাপ আর্কাইভ করে রাখলে আমাদের বাড়তি চিন্তা ছাড়াই স্টোরেজ সেভ হবে। আর বর্তমানে ছবি, অডিও বা অন্যান্য ফাইল যে পরিমাণে স্টোরেজ দখল করে, এমন অবস্থায় পূর্বের চেয়ে স্টোরেজ প্রয়োজন সবচেয়ে বেশি এখনই। আর স্টোরেজ সেভ করার সেরা উপায় হতে পারে অব্যবহৃত অ্যাপগুলো অটোমেটিক আর্কাইভ এর এই ফিচারটি।

অ্যাপ আর্কাইভ করার এই সুবিধা কবে এন্ড্রয়েডে আসবে এখনো সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি। তবে হিন্ট পাওয়া গিয়েছে এই বিষয়ে যে আগামী এন্ড্রয়েড ভার্সনে অ্যাপ ফ্রিজ ও রিস্টোর করার এই ফিচারটি যুক্ত হতে যাচ্ছে। গুগল যদি এই ফিচারটিকে স্ট্যান্ডার্ড এন্ড্রয়েড ফিচার হিসেবে যোগ করে তাহলে সকল অ্যাপের ডেভলপার এই ফিচারটি ব্যবহারের সুবিধা প্রদান করতে পারবেন। এছাড়াও ব্যবহারকারীগণ সুযোগ পাবেন কোন অ্যাপগুলো আর্কাইভ করার যোগ্য বা আর্কাইভ করলে সমস্যা নেই তা বেছে নেওয়ার সুযোগ।

যদিও এখনো অফিসিয়াল এন্ড্রয়েড ১৫ সম্পর্কে কোনো খবর জানা যায়নি, তাই এই ফিচার আদৌ পাবলিক রিলিজে থাকবে কিনা সেটিও চিন্তার বিষয়। ধারণা করা যায় এই ফিচারে আরও কিছু যোগ বা কাটছাট হবে যদি এটি পাবলিক রিলিজে মুক্তি পায় ও সফল হয়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *