জিমেইলের কিছু কিবোর্ড শর্টকাট যা আপনার সময় বাঁচাবে

কিছু কিবোর্ড শর্টকাট আমাদের জীবনের অংশে পরিণত হয়েছে, যা আমরা নিজেদের অজান্তে প্রতিনিয়ত ব্যবহার করছি। তবে আরও কিছু শর্টকাট আছে, যা বলতে গেলে ব্যবহার করা হয়ে উঠেনা তবে সেগুলো জীবনকে অনেক বেশি সহজ করে তুলতে পারে।

আপনি যদি জিমেইল নিয়মিত ব্যবহার করে থাকেন, তাহলে জিমেইল এর কিছু প্রয়োজনীয় শর্টকাট আপনার জানা থাকা দরকার। এই পোস্টে জানবো বেশ কিছু জিমেইল শর্টকাট যা সকল নিয়মিত জিমেইল ব্যবহারকারীর জানা থাকা উচিত।

জিমেইল কিবোর্ড শর্টকাট চালু করার নিয়ম

জিমেইল এর কিবোর্ড শর্টকাট ব্যবহারের আগে প্রথমে এই ফিচার চালু করতে হবে। জিমেইল কিবোর্ড শর্টকাট চালু করতেঃ

  • প্রথমে কম্পিউটারে ব্রাউজারে জিমেইলে লগিন করুন। টপে থাকা গিয়ার আইকন সিলেক্ট করুন ও সাইডবারে থাকা See all settings অপশন সিলেক্ট করুন।
  • General ট্যাবে প্রবেশ করুন ও Keyboard Shortcuts অপশন খুঁজে নিন।
  • Keyboard shortcuts অপশনটি অন করুন ও নিচে থাকা Save Changes অপশন সিলেক্ট করুন।

শর্টকাট চালু করার পর কোয়েশন মার্ক (?) কি প্রেস করে কিছু শর্টকাট দেখতে পারবেন। এসব শর্টকাট দেখতে Shift + Slash (/) একসাথে প্রেস করুন।

জিমেইল ন্যাভিগেশন

ব্রাউজারে জিমেইল অ্যাপে ইচ্ছামত ন্যাভিগেট করা যাবে শুধুমাত্র দুইটি কি প্রেস করে। প্রথমে G কি ও এরপর অন্য একটি কি প্রেস করে জিমেইলে ন্যাভিগেট করা যাবে। অর্থাৎ জিমেইলে ন্যাভিগেট করা যাবে খুব সহজে G প্রেস করে এরপর অন্য কি প্রেস করে। G কি প্রেস করার পর যেসব কি প্রেস করে জিমেইল এর বিভিন্ন ফিচার ব্যবহার করা যাবে সেগুলো হলোঃ

  • i – ইনবক্স
  • t – সেন্ট ইমেইল
  • d – ড্রাফট
  • c – কনটাক্টস
  • s – স্টারেড কনভার্সেশন
  • b – স্নুজড মেসেজ
  • k – টাস্কস
  • n – নেক্সট পেজ
  • p – প্রিভিয়াস পেজ

রিপোর্ট স্পাম / আনসাবস্ক্রাইব

যথাযথ নয় এমন ইমেইল কিংবা অনাকাঙ্ক্ষিত নিউজলেটারে যদি আপনার ইনবক্স ভরে যায়, তবে স্পাম রিপোর্ট করে কিংবা আনসাবস্ক্রাইব করে বিরক্তিকর ইমেইল চেইন থেকে বের হয়ে যেতে পারেন। খুব সহজে Shift + 1 প্রেস করে এই ফিচারটি অ্যাকসেস করা যাবে।

যেকোনো ইমেইলে উল্লেখিত শর্টকাট প্রেস করে ইমেইল রিপোর্ট ও ইমেইল সাবস্ক্রিপশন থেকে আনসাবস্ক্রাইব করা যাবে। কোনো ইমেইল যদি সাবস্ক্রিপশন হয়, তবে Report as spam & unsubscribe বা Report as spam অপশন দেখতে পাবেন। কাংখিত অপশন সিলেক্ট করে সুবিধামত অ্যাকশন নিতে পারেন।

উক্ত ইমেইল যদি সাবস্ক্রিপশন না হয়, তবে কোনো ধরনের মেসেজ দেখতে পাবেন না ও উক্ত ইমেইল স্পাম হিসেবে রিপোর্ট হয়ে যাবে। তবে এই অপশন আনডু করার জন্য কিছুক্ষণ সময় পাওয়া যাবে বামদিকে নিচে থাকা অপশন ব্যবহার করে।

ইমেইল থেকে টাস্ক তৈরী

অনেক ইমেইলে নির্দেশনা প্রদান করা হয়ে থাকে, আর আমরা প্রায়সই এই ধরনের ইমেইলে প্রদর্শিত নির্দেশনা ভুলে গিয়ে থাকি। এই ধরনের সমস্যা এড়াতে সরাসরি ইমেইল থেকে কিবোর্ড শর্টকাট ব্যবহার করে টাস্ক তৈরী করা যাবে।  কোনো ইমেইল থেকে টাস্ক তৈরী করতে Shift + T প্রেস করুন।

এরপর ডানদিকের সাইডবারে একটি টাস্ক লিস্ট দেখতে পাবেন। ইমেইল এর সাবজেক্ট লাইনকে এই টাস্কের টাইটেল হিসেবে দেখতে পাবেন। এই টাস্ক ইমেইলের সাথে এটাচড থাকবে, যার ফলে টাস্ক লিস্ট থেকে যেকোনো সময় এটি অ্যাকসেস করা যাবে। অনেক ধরনের প্রয়োজনীয় অপশন পেয়ে যাবেন এই ফিচারের মধ্যে।

স্টার ব্যবহার

আপনি যদি Starred Conversation ফিচারটি ব্যবহার করেন, তবে এই কিবোর্ড শর্টকাটটি আপনার ভালো লাগবে। যেকোনো ইমেইলে S প্রেস করে স্টার এড করা যাবে। আবার S প্রেস করতে থাকলে সেক্ষেত্রে স্টারগুলোর মধ্যে ন্যাভিগেট হবে ও আপনার পছন্দের স্টার আসলে থেমে গেলে উক্ত স্টার উক্ত কনভার্সেশনে সেট হয়ে যাবে।

স্টার ব্যবহার করতে পারেন আপনার পছন্দের উপায়ে। প্রয়োজনীয়তা অনুসারে ইমেইল সাজানোর কাজে স্টার বেশ কাজে আসতে পারে। ফিচারটি অ্যাকসেস করতেঃ

  • টপে থাকা গিয়ার আইকন সিলেক্ট করুন ও সাইডবারে থাকা See all settings অপশন সিলেক্ট করুন
  • General ট্যাবে প্রবেশ করুন ও Stars সেকশনে চলে যান
  • এরপর কোনো Presets ব্যবহার করে স্টার যোগ করতে পারেন জিমেইলে। আবার চাইলে Not in use সেকশনে থাকা স্টারগুলো ড্রাগ করে In use এরিয়াতে ছেড়ে দিলে সেক্ষেত্রে সেগুলো ব্যবহার করতে পারবেন
  • সেটিং করা শেষ হলে Save Changes অপশনে ক্লিক করুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

জিমেইলের কিছু কিবোর্ড শর্টকাট যা আপনার সময় বাঁচাবে

👉 ইমেইল আইডি ভুলে গেলে উদ্ধার করার উপায়

ইমেইল স্নুজ করা

ফলোয়িং আপ মেসেজ স্নুজ করার সুবিধা রয়েছে জিমেইলে। এর মাধ্যমে কোনো মেসেজ পড়ার আগেই তা ইনবক্সে unread হিসেবে ফিরে যেতে পারে নির্দিষ্ট সময়ের জন্য। এসব ইমেইল ইনবক্সের টপে প্রদর্শিত হয়, যেনো মাত্র এসব ইমেইল এসেছে। যেকোনো ইমেইল সিলেক্ট করে B কি প্রেস করুন। এরপর একটি পপ-আপ বক্স দেখতে পাবেন যার মাধ্যমে ইমেইলটিতে পরের জন্য কুইক টাইম সেট করতে পারবেন।

কাস্টম কিবোর্ড শর্টকাট

C প্রেস করে নতুন মেসেজ কম্পোজ করার মত সহজ কিবোর্ড শর্টকাট এর পাশাপাশি অনেক কঠিন শর্টকাট রয়েছে যা মনে রাখা বেশ কঠিন। মজার ব্যাপার হলো আপনি চাইলে জিমেইল এর জন্য শর্টকাট আপনি নিজেই তৈরী করতে পারবেন। নিজের মত কাস্টম কিবোর্ড শর্টকাট তৈরী করতেঃ

  • টপে থাকা গিয়ার আইকন সিলেক্ট করুন ও সাইডবারে থাকা See all settings অপশন সিলেক্ট করুন
  • Advanced ট্যাবে প্রবেশ করুন
  • Custom keyboard shortcuts ফিচারটি Enable করুন ও Save করুন
  • এরপর Keyboard Shortcuts নামে একটি নতুন ট্যাব দেখতে পাবেন যেখানে প্রবেশ করে সুবিধামত কিবোর্ড কিবোর্ড সেট করা যাবে

👉 ভিডিওঃ জিমেইল একাউন্ট খোলার নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,567 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *