এন্ড্রয়েড ফোনে নোটিফিকেশন হিস্ট্রি দেখার উপায়

চেক না করেই ভুল করে নোটিফিকেশন সোয়াইপ করে মুছে দেওয়ার প্রবণতা রয়েছে আমাদের অনেকের৷ এই অভ্যাসের ফলে অনেক সময় গুরুত্বপূর্ণ নোটিফিকেশনও মিস হয়ে যায়৷ এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে “নোটিফিকেশন হিস্ট্রি” একটি ফিচার রয়েছে নির্দিষ্ট অ্যান্ড্রয়েড ফোনগুলোতে। চলুন জেনে নেওয়া যাক নোটিফিকেশন হিস্ট্রি কি, কিভাবে কাজ করে ও কিভাবে ব্যবহার করতে হয়, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

নোটিফিকেশন হিস্টোরি কি?

ফিচারটি চালু করার পর অ্যান্ড্রয়েড ফোনে আসা রিসেন্ট নোটিফিকেশনগুলো সোয়াইপ করে মুছে দেওয়ার পরেও ভেতরে সংরক্ষিত থাকে। কোনো নোটিফিকেশন সোয়াইপ করে মুছে দেওয়ার পরে উক্ত নোটিফিকেশন সেভ হয়ে যাবে Notification History ট্যাবে।

কোনো নোটিফিকেশন শুধুমাত্র ডিসমিস বা সোয়াইপ করার পরেই তা নোটিফিকেশন হিস্টোরিতে দেখা যাবে। অর্থাৎ এখানে বর্তমান ও অতীতের নোটিফিকেশনগুলো দেখতে পাবেন না। বরং ফিচারটি চালুর পর শুধুমাত্র সোয়াইপ করে মুছে দেওয়া পুরোনো নোটিফিকেশনগুলো দেখা যাবে।

কোনো নোটিফিকেশন সোয়াইপ করার সাথে সাথে তা নোটিফিকেশন হিস্টোরি পেজে সেভ হয়ে যাবে। এরপর সেখানে এই নোটিফিকেশন পরবর্তী ২৪-ঘন্টার জন্য সেভ থাকবে। অর্থাৎ সম্পূর্ণ একদিন সময় পাওয়া যাবে কোনো মুছে দেওয়া নোটিফিকেশন খুঁজে বের করতে। তবে স্মার্টফোনের ব্র্যান্ডভেদে এই সময়কাল ভিন্ন হতে পারে। যদিও ধারণাটি এরকমই।

এন্ড্রয়েড ফোনে নোটিফিকেশন হিস্ট্রি দেখার উপায়

বর্তমানে গুগল, স্যামসাং ও ওয়ানপ্লাস এর নির্দিষ্ট ডিভাইসগুলোতে নোটিফিকেশন হিস্ট্রি ফিচারটি পাওয়া যায়। অর্থাৎ গুগল এর অ্যান্ড্রয়েড ১২ চালিত ডিভাইস, স্যামসাং এর ওয়ান ইউআই ৪ ও ওয়ানপ্লাস এর অক্সিজেন ওএস ১২ চালিত ডিভাইসগুলোতে নোটিফিকেশন হিস্টোরি ফিচারটি ব্যবহার করা যাবে। চলুন জেনে নেওয়া যাক এন্ড্রয়েড ফোনে নোটিফিকেশন হিস্টোরি দেখার উপায় সম্পর্কে বিস্তারিত।

অ্যান্ড্রয়েড ১২

  • পিক্সেল ডিভাইস বা স্টক অ্যান্ড্রয়েড ১২ চালিত ফোনের সেটিংসে প্রবেশ করুন
  • এরপর Notifications অপশনে ট্যাপ করুন
  • Notification history বাটনে ট্যাপ করুন
  • এরপর নোটিফিকেশন হিস্টোরি ফিচারটি চালু করে দিন

এরপর থেকে Notification history অপশনে প্রবেশ করে মুছে ফেলা সকল নোটিফিকেশন দেখতে পাবেন।

ওয়ান ইউআই ৪

  • স্যামসাং গ্যালাক্সি ডিভাউইস থেকে সেটিংসে প্রবেশ করুন
  • নিচের দিকে স্ক্রল করে Advanced settings অপশনে প্রবেশ করুন
  • On লেবেল এর টোগল চেপে নোটিফিকেশন হিস্টোরি চালু করুন

ওয়ানপ্লাস

  • ওয়ানপ্লাস ডিভাইস হতে সেটিংসে প্রবেশ করুন
  • নিচের দিকে স্ক্রল করে Notifications & status bar অপশনে ট্যাপ করুন
  • Manage Notifications অপশনে ট্যাপ করুন
  • উপরে থাকা নোটিফিকেশন হিস্টোরি চালু করে দিন

বর্তমানে সকল স্মার্টফোনে নোটিফিকেশন হিস্টোরি ফিচারটি আসেনি। কিছু ফোন এখনো অ্যান্ড্রয়েড ১০ এ আছে, আবার কিছু ফোন অ্যান্ড্রয়েড ১১ এর পর আর আপডেট পায়নি। এছাড়া কিছু থার্ড-পার্টি অ্যাপ এই সুবিধা দেওয়ার কথা বললেও সেগুলো ঠিকভাবে কাজ করেনা। তাই আমরা সেসব অ্যাপের নাম এই পোস্টে দিচ্ছিনা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এন্ড্রয়েড ফোনে নোটিফিকেশন হিস্ট্রি দেখার উপায়

👉 এন্ড্রয়েড ফোন অটো সাইলেন্ট করার কৌশল

নোটিফিকেশন হিস্ট্রি শর্টকাট

উল্লেখিত উপায়ে সেটিংসে গিয়ে চালু করার পর থেকে ডিসমিস করে দেওয়ার পরেও নোটিফিকেশন সংরক্ষিত থাকবে পরবর্তী ২৪-ঘন্টা। সুতরাং, কাংখিত নোটিফিকেশন সহজে খুঁজে পাওয়া সম্ভব। অপশনটি চালু করার পর একই মেন্যুতে সকল নোটিফিকেশন টাইমলাইন আকারে দেখতে পাবেন। আবারও জানিয়ে দিচ্ছি, হিস্ট্রিতে কতক্ষণ নোটিফিকেশন সংরক্ষিত থাকবে সেটা সেট অনুযায়ী ভিন্ন হতে পারে।

নোটিফিকেশন হিস্টোরি ফিচারটি চালু করার পর নোটিফিকেশন শেডে একটি ছোট History বাটন দেখতে পাবেন। আপনার কাছে কোনো নোটিফিকেশন না থাকলেও No Notifications এর উপরে ট্যাপ করলে তা কাজ করে। একবার সঠিকভাবে নোটিফিকেশন হিস্টোরি সেটিং করলে ও তা কাজ করলে সেক্ষেত্রে ভুলে মুছে ফেলা নোটিফিকেশন ফিরিয়ে পাওয়া যাবে এই ফিচার এর মাধ্যমে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,433 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.