ফেসবুক থেকে টাকা আয়ের নতুন উপায় এলো

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো একের পর এক নতুন সুবিধা নিয়ে আসছে। সেই সাথে আসছে নতুন নতুন সব মনিটাইজেশন সুবিধা। আজকে যদি একটি প্লাটফর্ম একটি মনিটাইজেশন সুবিধা আনে তাহলে আপনি নিশ্চিত থাকতে পারেন যে কিছুদিনের মধ্যেই প্রতিযোগী অন্য আরেকটি প্লাটফর্ম একই ধরনের সুবিধা নিয়ে আসবে। নতুন হোক কিংবা পুরাতন সকল ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর ক্ষেত্রে এই কথা কম বেশি প্রযোজ্য।

শুরু থেকেই টিকটক/লাইকি এর মত নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে ছোট দৈর্ঘ্যের ভিডিওর বেশ চাহিদা দেখা গেছে। স্বল্প দৈর্ঘ্যের ভিডিওর এই জনপ্রিয়তা দেখে ইউটিউব, ফেসবুক ও ইনস্টাগ্রাম বসে থাকেনি। ইউটিউব চালু করেছে ইউটিউব শর্টস যা ১ মিনিটের ভিডিও আপলোড করার সুযোগ দেয়। ফেসবুক এবং ইনস্টাগ্রাম চালু করেছে একই রকম সুবিধা যার নাম রিলস।

ফেসবুক রিলস-এ সর্বোচ্চ এক মিনিট সময়ের ভিডিও আপলোড করা যায়। শুধু তাই না। টিকটক ও ইউটিউব শর্টসের মত ভিডিও রিমিক্স করারও সুবিধা দেয় ফেসবুক রিলস। এটাকে আপনি ইউটিউব শর্টসের ফেসবুক ভার্সন বলতে পারেন।

এই ফিচারটি ফেসবুকে বেশ কয়েক মাস আগেই সীমিত পরিসরে চালু হয়েছিল। সম্প্রতি ফেসবুক ফিচারটি বিশ্বব্যাপী চালু করার ঘোষণা দেয়। সাথে আছে ফেসবুক রিলস থেকে টাকা আয়ের নতুন সুবিধা।

ফেসবুক রিল ভিডিওগুলো বেশ কয়েকটি পদ্ধতিতে মনিটাইজ করা যাবে। অর্থাৎ আপনি একাধিক উপায়ে ফেসবুক রিল ভিডিও থেকে টাকা আয় করতে পারবেন। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ফেসবুক বোনাস। 

আপনার ফেসবুক রিল যদি ৩০ দিনের মধ্যে কমপক্ষে ১০০০ ভিউ পায় তাহলে আপনি ফেসবুকের বোনাস প্রোগ্রামের আওতায় হাজার হাজার ডলার বোনাস পেতে পারেন। তবে এখানে জানিয়ে রাখছি, এই সুবিধাটি ফেসবুকের ইচ্ছার উপর নির্ভর করছে। ফেসবুক ভিডিওর মানের উপর ভিত্তি করে এই বোনাস প্রোগ্রামে ইউজারদের ইনভাইট করবে।

এই বোনাস প্রোগ্রামের আওতায় একজন ক্রিয়েটর ৩০ লাখ টাকা পর্যন্ত অর্থ পেয়েছেন (৩৫ হাজার ডলার) যা নিঃসন্দেহে চমৎকার একটি ব্যাপার।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সাধারণ ফেসবুক ভিডিওতে যেমন শুরুতে ও মাঝখানে বিজ্ঞাপন দেখানো হয় ঠিক তেমনি ফেসবুকের অটো এডস দেখানো যাবে রিল ভিডিওতে।

এছাড়া রিল ভিডিওর নিচের দিকে ব্যানার বিজ্ঞাপন দেখানোর সুযোগ করে দেবে ফেসবুক। এসব বিজ্ঞাপন মূলত টেক্সট অথবা ইমেজ আকারে প্রদর্শিত হবে। ইউটিউবে এ ধরনের বিজ্ঞাপন প্লেয়ারের মধ্যে দেখে থাকবেন।

আপনি চাইলে রিল ভিডিওতে নতুন আরেক প্রকার বিজ্ঞাপন দেখাতে পারবেন। এগুলোর নাম হচ্ছে স্টিকার এড। এই স্টিকারগুলো রিল ভিডিওর যেকোনো স্থানে স্থাপন করতে পারবেন। ফেসবুক সেই স্টিকার এর স্থানে বিভিন্ন বিজ্ঞাপন দেখাবে যা থেকে আপনি টাকা পাবেন। এটি বেশ মজার একটি ফিচার হতে চলেছে।

ফেসবুক থেকে টাকা আয়ের নতুন উপায় এলো

এখানেই থেমে নেই ফেসবুক! পেইড স্টার নামক আরেকটি ফিচার যুক্ত হতে যাচ্ছে ফেসবুক রিল ভিডিওতে। এসব স্টার কিনে আপনার দর্শকরা সরাসরি আপনাকে ডোনেট করতে পারবেন।

রিল ফিচারটি কয়েকদিনের মধ্যেই আপনার ফেসবুক অ্যাপ এ চলে আসবে বলে আশা করা যায়। আপনি ফেসবুকে যদি ইতোমধ্যেই ভিডিও আপলোড করে থাকেন তাহলে রিল ফিচার আপনার ভালো লাগবে বলে আশা করছি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,636 other subscribers

4 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      Sure, please stay with us. We will publish more details in dedicated posts as soon as possible.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.