মোবাইল ফোন ব্যবসা থেকে আরও একধাপ সরে দাঁড়ালো মাইক্রোসফট

By -

microsoft logo abs

নকিয়া মোবাইল কিনে নেয়াটা মাইক্রোসফটের জন্য মোটেই সুখকর হয়নি। নকিয়ার মোবাইল ডিভিশন কিনে উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার যে স্বপ্ন দেখেছিলেন স্টিভ বালমার, সেই স্বপ্ন বোধহয় শেষ পর্যন্ত আর সফল হলনা।

সিইও পরিবর্তিত হওয়ার পর সত্য নাদেলার আমলে মাইক্রোসফটকে ঢেলে সাজাতে গিয়ে কনস্যুমার মোবাইল ফোন ব্যবসাকে হয়ত কিছুটা বোঝা হিসেবেই আবিষ্কার করল রেডমন্ড।

আর সেজন্যই নকিয়া মোবাইল কেনা নিয়ে মোটামুটি ৮০০ কোটি ডলার জলে যাওয়ার পর মাইক্রোসফট এখন বলছে, তারা মোবাইল ফোন ব্যবসার প্রতি অন্যভাবে নজর দিতে যাচ্ছে। এতে করে সাধারণ গ্রাহকদের জন্য উইন্ডোজ ফোন হয়ত আর নিকট ভবিষ্যতে বানাবেনা মাইক্রোসফট।

কেননা, কিছুদিন আগে কোম্পানিটি মধ্যম মানের ফোন তৈরির ডিভিশন অন্য দুটি কোম্পানির কাছে বিক্রি করে দিয়েছে প্রতিষ্ঠানটি। আর এখন মাইক্রোসফট জানাচ্ছে, তারা স্মার্টফোন হার্ডওয়্যার ব্যবসা ঢেলে সাজানোর জন্য ১৮৫০ জন কর্মী ছাঁটাই করবে।

আজ সকালেই আমার অন্য একটি পোস্টে হয়ত দেখেছেন, উইন্ডোজ মোবাইলের মার্কেট শেয়ার ব্যাপক পরিমাণ কমে গেছে। আর আজ দুপুরেই মাইক্রোসফটের মোবাইল ব্যবসার পরিস্থিতি নিয়ে এই তথ্য জানা গেলো। তবে স্মার্টফোন তৈরি একেবারে বন্ধ করবেনা মাইক্রোসফট। তারা এন্টারপ্রাইজ গ্রাহকদের জন্য সার্ফেস ফোন তৈরি করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যদি তা হয়ও, তার পরেও মোবাইল ব্যবসায় সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট খুব একটা ভাল করতে পারলনা, এই আক্ষেপটা কোম্পানিটির স্টেইকহোল্ডাররা করতেই পারেন। আর সাধারণ গ্রাহকদের জন্য তারা যদি ফোন না বানায়, শুধুমাত্র এন্টারপ্রাইজ পর্যায়ে গেলেও সেখানে ফলাফল কী হয় সেটা দেখার প্রতীক্ষাই রইল।

Comments

Leave a Reply