উইন্ডোজ ফোনের দিন কি ফুরিয়ে আসছে?

lumia banglatech24

মাইক্রোসফট উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম এর অবস্থা খুব একটা সুবিধার মনে হচ্ছেনা। অন্তত বর্তমানে যেভাবে চলছে, সেভাবে চললে উইন্ডোজ ফোনের অবস্থা ব্ল্যাকবেরির মত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায়না। ২০১৬ সালের প্রথম ত্রৈমাসিক সমীক্ষায় দেখা গেছে, অন্যান্য স্মার্টফোনের বিশ্বব্যাপী বিক্রির পরিমাণ যেখানে বেড়েছে ৩.৯ শতাংশ, সেখানে উইন্ডোজ ফোনের বিক্রি তো বাড়েইনি, বরং ২ শতাংশ কমেছে (বর্তমানে ০.৭%, যা গতবছর এই মৌসুমে ছিল ২.৫%)। উইন্ডোজ ফোনের বিক্রি ৮.২৭ মিলিয়ন থেকে কমে ২.৪ মিলিয়নে দাঁড়িয়েছে

এরকমটা হওয়ার পিছনে আসলে অবাক করার কিছু নেই, কেননা সেই গত অক্টোবর মাসে মাইক্রোসফট দুটি উইন্ডোজ ফোন লঞ্চ করেছিল এবং এর পর গত সপ্তাহে তাদের ফিচার ফোন ডিভিশন বিক্রির ঘোষণা করেছে রেডমন্ড। বর্তমান লুমিয়া ফোন ডিভিশন সাপোর্ট অব্যাহত রাখার কথা বললেও নতুন কোনো ফোনের ব্যাপারে এখনো কিছুই বলেনি উইন্ডোজ নির্মাতা।

এর মধ্যে ব্লাকবেরির মার্কেট শেয়ার কমে ০.৪% থেকে ০.২% হয়েছে। অ্যাপল আইফোনের মার্কেট শেয়ার কমেছে ১৭.৯% থেকে ১৪.৮% এবং এন্ড্রয়েড এর মার্কেট শেয়ার ৭৮.৮ শতাংশ থেকে বেড়ে ৮৪.১ শতাংশ হয়েছে।

Gartner Smartphone Sales Grew 3.9 Percent in First Quarter of 2016 2016-05-25 09-51-00

অবশ্য গুজব আছে, মাইক্রোসফট ২০১৭ সালে নতুন সার্ফেস ফোন বাজারে আনতে পারে, যা সত্যি ও সফল হলে উইন্ডোজ ফোন বাজারে প্রতিযোগিতা করার জন্য আরেকবার লড়াই করবে। সেই অপেক্ষাতেই রইলাম। Long live Windows mobile.

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.