ইনস্টাগ্রামে বেশি লাইক পেতে চাইলে মানতে হবে এই নতুন নিয়ম

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ইন্সটাগ্রাম এর এলগরিদমে আসতে যাচ্ছে বিশাল পরিবর্তন। এখন থেকে ইন্সটাগ্রামে অরিজিনাল কনটেন্টকে অধিক গুরুত্ব প্রদান করবে এর এলগরিদম, অর্থাৎ অরিজিনাল কনটেন্টে রিচ ও এঙ্গেজমেন্ট বেশি আসবে। ইনস্টাগ্রামে বেশি এঙ্গেজমেন্ট বা লাইক/কমেন্ট/শেয়ার পেতে চাইলে মানতে হবে এর নতুন এলগোরিদমের নিয়ম।

ইন্সটাগ্রাম এর চিফ, এডাম মুসেরি ইন্সটাগ্রাম এর এই নতুন আপডেট এর কথা সম্প্রতি জানান। মুসেরি এর ভাষ্যমতেঃ “আপনি যদি সম্পূর্ণ স্ক্র্যাচ থেকে কোনো কনটেন্ট তৈরী করেন, তবে কোনো কিছু রিশেয়ার করা থেকে অধিক ক্রেডিট পাবেন। আমরা চেষ্টা করবো এখন থেকে রিপোস্টেড কনটেন্ট এর চেয়ে অরিজিনাল কনটেন্টকে অধিক গুরুত্ব প্রদান করতে।”

মুসেরি এর এই কথা মানে কি? তার মানে কি অন্যান্য প্ল্যাটফর্ম থেকে কনটেন্ট ইন্সটাগ্রাম পোস্ট করা যাবেনা? আবার আপনার চেয়ে বড় প্রোফাইল যদি আপনার কনটেন্ট রিপোস্ট করে, তবে কি আপনার প্রোফাইলের ক্ষতি হবে? আসলে ব্যাপারট অনেকটা জটিল। এমনকি ইন্সটাগ্রাম এর হেড নিজেই এই পরিবর্তন যে যথাযথভাবে কাজ করবে সে বিষয়ে কনফিডেন্ট নন। 

টুইটারে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মুসেরি, সেই উত্তরের আলোকে ইন্সটাগ্রামের এই নতুন পরিবর্তন সম্পর্কে আরো ভালোভাবে বোঝার চেষ্টা করা যাক চলুন।

মুসেরি জানিয়েছেন ইন্সটাগ্রাম এর বাইরে হতে অন্য যেকোনো প্ল্যাটফর্ম থেকে নেওয়া কনটেন্ট ইন্সটাগ্রামে পোস্ট করা নিয়ে কোনো সমস্যা নেই। আপনার কোনো অরিজিনাল কনটেন্ট যদি আপনি ইন্সটাগ্রামে পোস্ট করেন, এতে কোনো সমস্যা নেই বলে জানান মুসেরি। গতবছর ওয়াটারমার্ক যুক্ত কনটেন্ট ডাউনর‍্যাংক করানোর ফিচার যুক্ত হয় ইন্সটাগ্রামে, এই ফিচার মূলত রিলসে টিকটক ভিডিও এর রিশেয়ারিং কমাতে আনা হয়। একই নিয়ম এখনও বজায় থাকবে।

ইন্সটাগ্রামে ট্রেন্ডিং মিম পোস্ট করা রিচ ও লাইক বাড়ানোর একটি অন্যতম হ্যাক ছিলো। বেশি রিচ হওয়া মানেই বেশি বেশি মানুষের সামনে আপনার পোস্ট দেখানো। আর যত বেশি মানুষ আপনার পোস্ট দেখবে তত বেশি লাইক ও এঙ্গেজমেন্ট (শেয়ার, কমেন্ট প্রভৃতি) হওয়ার সম্ভাবনা থাকবে। তবে এই নিয়মেও আসতে যাচ্ছে পরিবর্তন।

এখন থেকে ইউজারদের পোস্টিং হিস্টোরি বিবেচনা করবে ইন্সটাগ্রাম, যার ফলে একই কনটেন্ট একাধিকবার পোস্ট করলে রিচ ও এঙ্গেজমেন্ট কমে আসবে উল্লেখযোগ্য হারে। মূল কথা হচ্ছে, নতুন নতুন কন্টেন্ট পোস্ট করতে হবে। আগে পোস্ট করা হয়েছে এমন কনটেন্ট পোস্ট করলে রিচ কম পাবেন।

সুতরাং আপনি যদি ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার হয়ে থাকেন তাহলে আপনার পোস্টের লাইক সংখ্যা আপনার জন্য বিশাল সম্পদ। এই সংখ্যা এবং ফলোয়ার সংখ্যা দেখেই বিভিন্ন ব্র্যান্ড আপনার সাথে কোলাবরেশন করবে। সুতরাং এটা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ইন্সটাগ্রাম এর অরিজিনাল কনটেন্ট র‍্যাংকিং ফিচারটি নিয়ে এখনো কাজ করা হচ্ছে। মুসেরি স্বীকার করেন যে কোনো কনটেন্ট অরিজিনাল কিনা তা বুঝার ক্ষমতা এখনো ইন্সটাগ্রাম এর নেই। তবে ভিডিওতে কে আছে ও ভিডিও এর কনটেন্ট ইন্সটাগ্রামে আগে আপলোড করা হয়েছে কিনা তা যাচাই করতে পারবে ইন্সটাগ্রাম।

মূলত ডুপ্লিকেট পোস্ট এর সন্ধান করবে ইন্সটাগ্রাম। তবে প্রশ্ন হচ্ছে ইন্সটাগ্রাম কীভাবে জানবে কোনো পোস্টের অরিজিনাল ক্রিয়েটর কে? আপাতত পোস্টের সময় বিবেচনায় এই বিষয়টি ঠিক করা হবে বলে ধারণা করা হচ্ছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

instagram logo

👉 ইনস্টাগ্রাম থেকে আয় করার উপায়

ইন্সটাগ্রাম এর এই পরিবর্তন এর মূল লক্ষ্য হলো অরিজিনাল ক্রিয়েটরদের ক্রেডিট প্রদান করা। ইদানিং পোস্ট রিপোস্ট এর মাধ্যমে অনেক একাউন্ট এক্সপ্লোর ফিডে জায়গা করে নিচ্ছে ও অরিজিনাল ক্রিয়েটর যথেষ্ট পরিচিতি পাচ্ছেন না। এই বিষয়টিকে পরিবর্তন করতে চায় ইন্সটাগ্রাম। 

তবে এই এলগরিদম নিয়ে এখনো কাজ চলছে। এর মানে হলো এই সিস্টেমটি এখনো পারফেক্ট নয়। অরিজিনাল কনটেন্ট ক্রিয়েটর ভুলে এই সিস্টেমের কারণে পেনাল্টি পেতে পারেন। তবে এই বিষয়টি যে ইন্সটাগ্রামের জন্য একটি স্থায়ী সংযোজন, এটা অনেকটাই নিশ্চিত। সামনের দিনগুলোতে অরিজিনাল কনটেন্টকে আরো বেশি গুরুত্ব দিয়ে ইন্সটাগ্রাম।

সুতরাং ইন্সটাগ্রামে অরিজিনাল কনটেন্ট পোস্ট করলে পোস্ট এর রিচ ও এনগেজমেন্ট বাড়বে। পোস্ট এর রিচ বাড়লে বাড়বে পোস্ট এর লাইক ও। অর্থাৎ ইন্সটাগ্রামে বেশি লাইক পেতে চাইলে অরিজিনাল কনটেন্ট পোস্ট করতে হবে। 

অরিজিনাল কনটেন্ট এর গুরুত্ব প্রদানের পাশাপাশি ইন্সটাগ্রামের এই আপডেটে আরো যুক্ত হয়েছে প্রোডাট ট্যাগ ও এনহেন্সড ট্যাগ ফিচার। এই ফিচারগুলো ইন্সটাগ্রাম এর হেড, এডাম মুসেরি তার টুইটার একাউন্টে ঘোষণা করেন

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *