বিকাশের সাথে মাস্টারকার্ড ব্যবহারের উপায়

বিকাশ আমাদের দেশে ডিজিটাল পেমেন্টের সবথেকে বড় মাধ্যম হয়ে উঠেছে। ব্র্যাক ব্যাংকের এই মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এখন দেশের সবখানেই ছড়িয়ে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে বিকাশের সুযোগ-সুবিধা। বিকাশ অ্যাকাউন্ট থাকলে এখন অনলাইনেই বিভিন্ন স্থানে সহজে পেমেন্ট করে ফেলা যায় বা মোবাইল রিচার্জ সহ অন্যান্য বিভিন্ন সার্ভিস ব্যবহার করা যায়।

বিকাশে লেনদেন বাড়ার সাথে সাথে বিকাশের মাধ্যমে টাকা তোলা বা বিকাশে টাকা যুক্ত করারও নানা মাধ্যম এখন যুক্ত হয়েছে। বিকাশ ব্যালেন্স এখন বিভিন্ন কাজে লাগে। শিক্ষা প্রতিষ্ঠানের ফি, ইউটিলিটি বিল পে, দোকানের পেমেন্ট বা অনলাইন পেমেন্টের ক্ষেত্রে যখন তখন বিকাশের ব্যালেন্সের দরকার হতে পারে।

পূর্বে বিকাশে ব্যালেন্স যোগ করার একটি মাধ্যম ছিল, বিকাশ এজেন্টের মাধ্যমে ক্যাশ ইন করে টাকা যুক্ত করা। তবে এখন শুধু ক্যাশ ইন নয়, চাইলে ব্যাংক বা কার্ড থেকেও বিকাশে সহজেই টাকা যুক্ত করা যায়।

বর্তমানে কার্ড টু বিকাশ সেবা ব্যবহার করে দেশের মধ্যে ইস্যু করা যে কোন ভিসা বা মাস্টার কার্ডের মাধ্যমে বিকাশে টাকা যুক্ত করা যায়। এই দুটি ব্র্যান্ডের যে কোন কার্ড ব্যবহার করে অ্যাড মানি করার সুবিধাটি অনেকের সময় বাঁচিয়ে দিয়েছে। ফলে নিজের ইচ্ছামতো ৫০ টাকা থেকে যে কোন পরিমান টাকা বিকাশে দিন-রাত ২৪ ঘণ্টাই যুক্ত করা যাচ্ছে। বাংলাদেশে বিকাশের সাথে মাস্টারকার্ড ব্যবহারের সুযোগ চালু করা হয় ২০১৯ সালে। এরপর থেকে মাস্টারকার্ড ব্রান্ডেড ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ড দ্বারা বিকাশ ওয়ালেটে এড মানি করা যায়। মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিসেস (MPGS) এর মাধ্যমে এই মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা আনার সুবিধা পাওয়া যাবে।

শুধুমাত্র নিজের একাউন্টে নয়, বরং অন্যের বিকাশ একাউন্টেও এড মানি করা যাবে এই সেবা ব্যবহার করে। এই সেবার বদৌলতে মাস্টারকার্ড কার্ডহোল্ডারগণ তাদের মাস্টারকার্ড ক্রেডিট, ডেবিট বা প্রিপেইড কার্ড থেকে বিকাশে টাকা আনতে পারবেন।

মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা আনার নিয়ম

এবার চলুন জেনে নেওয়া যাক মাস্টারকার্ড ডেবিট, ক্রেডিট বা প্রিপেইড কার্ড থেকে কিভাবে বিকাশে এড মানি করবেন। মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা আনতেঃ

  • বিকাশ পিন প্রদান করে বিকাশ অ্যাপের হোমস্ক্রিনে প্রবেশ করুন
  • এরপর বিকাশ অ্যাপের হোমস্ক্রিন থেকে “Add Money” অপশনে ট্যাপ করুন
Add Money
  • “কার্ড টু বিকাশ / Card to bKash” সিলেক্ট করুন
Card to Bkash
  • এবার এখান থেকে “Mastercard’ সিলেক্ট করুন।
Select Mastercard
  • এরপর নিজের একাউন্টে টাকা আনতে চাইলে “My account” সিলেক্ট করুন
  • আবার অন্য কারো একাউন্টে এড মানি করতে চাইলে “Other account” সিলেক্ট করুন
  • এরপর মাস্টারকার্ড ক্রেডিট, ডেবিট বা প্রিপেইড কার্ডের নাম্বার, কার্ড হোল্ডারে নাম, মেয়াদ শেষ হওয়ার তারিখ ও সিভিভি প্রদান করুন
  • এরপর মেসেজের মাধ্যমে একটি ওটিপি পাবেন
  • ওটিপি প্রদান করে “Proceed” অপশনে ট্যাপ করুন

উল্লেখিত প্রক্রিয়া সঠিকভাবে অনুসরণ করলে আপনার মাস্টারকার্ড কার্ড থেকে বিকাশে অর্থ যোগ হয়ে যাবে। মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা আনার লিমিট সাধারণ ক্যাশ ইন লিমিট এর সাথে একসাথে হিসাব করা হয়। অর্থাৎ মাস্টারকার্ড থেকে ক্যাশ ইন করার ক্ষেত্রে সাধারণ বিকাশ ক্যাশ ইন লিমিট প্রযোজ্য হবে।

মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা আনার সময় সমস্যা ও সমাধান

মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা আনার ক্ষেত্রে বিভিন্ন সমস্যার কারনে উক্ত প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে। এবার জেনে নিবো এই প্রক্রিয়ায় ঘটতে পারে এমন সমস্যা, সমস্যার কারণ ও সমাধান সম্পর্কে বিস্তারিত।

লেনদেন সফল হয়নি

বিভিন্ন কারণে মাস্টারকার্ড থেকে বিকাশে এড মানি করার সময় ট্রানজেকশন ফেইল হতে পারে। এড মানি’র টাকা ব্যাংক বা কার্ড থেকে কেটে নেওয়া হয়েছে কিন্তু বিকাশে এড হয়নি, এমন হলে বিকাশ হেল্পলাইনে যোগাযোগক করুন। হেল্পলাইন সেন্টারে আপনার সমস্যা বুঝিয়ে বললে আপনার সমস্যা সমাধানে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। অভিযোগ জানানোর পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে এই সমস্যার সমাধান হয়ে যাবে আশা করা যায়।

বিকাশে যোগাযোগের পরেও যদি পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে সমস্যার সমাধান না হয়,তবে প্রথমে বিকাশে যোগাযোগ করুন ও এরপর কার্ড ইস্যুকারী ব্যাংককে বিষয়টি জানান। ব্যাংকে একটি অভিযোগ সাবমিট করে রাখুন। এরপর উক্ত বিষয়টি ব্যাংক নিজের মত সমাধান করবে। আশা করা যায় ১০ কার্যদিবসের মধ্যে সমাধান হবে।

বিকাশের সাথে মাস্টারকার্ড ব্যবহারের উপায়

লেনদেনে ব্যর্থতা

মাস্টারকার্ড থেকে বিকাশে টাকা আনার প্রক্রিয়াতে মানি ট্রান্সফার, কার্ড সেভ করা কিংবা ওটিপি স্ক্রিনে সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা সমাধানে ব্যাংকের সাথে যোগাযোগ করুন ও আপনার কার্ডে “ই-কমার্স ট্রানজেকশন” ফিচারটি চালু করতে বলুন। 

আবার ই-কমার্স ট্রানজেকশন চালু করার পরও মানি ট্রান্সফার, কার্ড সেভ কিংবা ওটিপি স্ক্রিনে সমস্যা দেখা দিতে পারে। অধিকাংশ সময় আইফোনে এই সমস্য দেখা দেয়। এক্ষেত্রে কার্ড ইস্যুকারী ব্যাংককে সমস্যার পাশাপাশি আপনার স্মার্টফোন ভার্সন সম্পর্কেও জানান। 

👉 বিকাশ একাউন্টে ভিসা কার্ড ব্যবহারের নিয়ম ও সুবিধা (বোনাস সহ)

👉 বিকাশ একাউন্টে টাকা আনার বিভিন্ন পদ্ধতি জানুন

ওটিপি এরর

ই-কমার্স ট্রানজেকশন চালু থাকার পরও ওটিপি স্ক্রিনে আটকে যেতে পারেন। এর কারণ হতে পারে মাস্টারকার্ড ইস্যুকারী ব্যাংকের ওটিপি বা টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেমে ইস্যু থাকা। এক্ষেত্রে কার্ড ইস্যুকারী ব্যাংককে ইন্টারনেটের মাধ্যমে উক্ত লেনদেন সম্পন্ন করার বিষয়টি সম্পর্কে জানাতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,567 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *