ক্ষতিকর “ব্যাডনিউজ” বাগ পাওয়া গেল গুগল প্লে স্টোরে!

andrslkdjalএন্ড্রয়েড এপ্লিকেশন স্টোর গুগল প্লে’তে নিরাপত্তা বিশেষজ্ঞরা ৩২টি এপ চিহ্নিত করেছেন যেগুলোতে ক্ষতিকর “ব্যাডনিউজ” বাগ লুকায়িত রয়েছে। যেসব ফোনে ব্যাডনিউজ যুক্ত এপ্লিকেশন (ম্যালওয়্যার) ইনস্টল করা হয়েছে সেগুলো থেকে প্রিমিয়াম রেটের টেক্সট মেসেজ পাঠিয়ে ব্যবহারকারীর আর্থিক ক্ষতি সাধন করা হত। নিরাপত্তামূলক প্রতিষ্ঠান লুকআউটের বরাত দিয়ে বিবিসি জানাচ্ছে, ধরা পরে যাওয়া এড়াতে এসব ক্ষতিকারক প্রোগ্রাম স্মার্টফোনে ইনস্টল হওয়ার পর কয়েক সপ্তাহ পর্যন্ত সুপ্ত বা নিষ্ক্রিয় অবস্থায় থাকে।

এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আসলেই একটি “ব্যাড নিউজ”!

এটি প্রাথমিকভাবে এডভার্টাইজিং নেটওয়ার্কের মত আচরণ করে যার ফলে এপ্লিকেশন ডেভলপাররা সহজেই একে অর্থ উপার্জনের উপায় হিসেবে তাদের প্রোগ্রামে স্থান দিত। এরপর গ্রাহকদেরকে অন্যান্য ক্ষতিকারক এপ ডাউনলোডে উৎসাহ দেয় ব্যাডনিউজ। এতে কাজ হোক বা না হোক, কিছুদিনের মধ্যেই ম্যালওয়্যারটি স্কাইপ বা অন্য কোন এপের আপডেট হিসেবে মিথ্যে তথ্য দেখিয়ে মেসেজ সেন্ডার সফটওয়্যার “আলফা এসএমএস” ইনস্টল করিয়ে নেয় যা পরবর্তীতে প্রিমিয়াম টেক্সটের মাধ্যমে ফোনের একাউন্ট ব্যাল্যান্স নষ্ট করত।

সংবাদ সংস্থাটি আরও বলছে, উক্ত ম্যালওয়্যার প্রধানত রাশিয়া, ইউক্রেন, বেলারুশ এবং পূর্ব ইউরোপের আরও কিছু দেশের এন্ড্রয়েড গ্রাহকদেরকে উদ্দেশ্য করেই ছড়ানো হয়েছিল। এটি দ্বারা ঠিক কত সংখ্যক ভোক্তা ক্ষতিগ্রস্ত হয়েছেন তা হিসেব করা কঠিন। তবে লুকআউটের ধারণা অনুযায়ী গুগল প্লে থেকে প্রায় ২ থেকে ৯ মিলিয়ন কপি ব্যাডনিউজ আক্রান্ত এপ্লিকেশন ডাউনলোড করা হয়েছে।

এক ব্লগ পোস্টে লুকআউট জানাচ্ছে, অনেক প্রকার সফটওয়্যারের মধ্যেই ব্যাডনিউজ বাগ চলে এসেছে। কোম্পানিটি একে রেসিপি, ওয়ালপেপার, গেম এবং পর্নগ্রাফিক প্রোগ্রামের মধ্যে পেয়েছে। চিহ্নিত ৩২টি এপ ভিন্ন ভিন্ন ডেভলপার একাউন্ট থেকে প্লে স্টোরে আপলোড করা হয়েছিল। তবে খুব সম্প্রতি গুগল সেগুলো সন্দেহবশত মুছে দিয়েছে। অবশ্য, এ ব্যাপারে এখনও কোন আনুষ্ঠানিক মন্তব্য করেনি এন্ড্রয়েড নির্মাতা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,164 other subscribers

Comments