“আইপ্যাড মিনি” ট্রেডমার্ক আবেদন প্রত্যাখ্যান করল যুক্তরাষ্ট্র

By -

ipad-miniঅ্যাপল নির্মিত জনপ্রিয় ট্যাবলেট কম্পিউটার আইপ্যাডের ছোট ভার্সন “আইপ্যাড মিনি”র জন্য ফাইল করা একটি ট্রেডমার্ক আবেদন প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। “আইপ্যাড মিনি” নামটির কোন “ইউনিক” অর্থ না থাকায় তা ট্রেডমার্ক হিসেবে অনুমোদন পায়নি। জানুয়ারি মাসে এ সঙ্ক্রান্ত চিঠিটি ইস্যু করা হলেও অতি সম্প্রতি তা প্রকাশ পায়। এতে বলা হয়েছে, ট্রেডমার্কের জন্য আবেদন করা “মিনি, আই এবং প্যাড” তিনটি অংশই বর্ণনামূলক এবং এর কোনটিই একক বা সম্মিলিতভাবে উক্ত ডিভাইসটির সাথে সংশ্লিষ্ট নতুন কোন অর্থ প্রকাশ করেনা।

অবশ্য পেটেন্ট অফিসকে উক্ত শব্দগুচ্ছের ট্রেডমার্ক সম্পর্কিত গুরুত্ব প্রমাণ করে তা ব্যবহারের স্বত্বাধিকার পাওয়ার জন্য অ্যাপলের সামনে এখনও জুলাই মাস পর্যন্ত সময় আছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,561 other subscribers

পেটেন্ট ও ট্রেডমার্ক নিয়ে অ্যাপল অত্যন্ত সচেতন। মার্কিন এই প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিযোগী কোম্পানিগুলোর সাথে বর্তমানে  বেশ কিছু পেটেন্ট লড়াইয়ে জড়িত রয়েছে। কোরিয়ান স্যামসাংয়ের বিরুদ্ধে পৃথিবীর বিভিন্ন দেশে আইফোন/ আপ্যাডের ডিজাইন ও সফটওয়্যারের মেধাস্বত্ব নিয়ে আইনী প্রক্রিয়া চলমান আছে। নিশ্চয়ই মনে থাকবে, গত বছর যুক্তরাষ্ট্রে এই দুই কোম্পানির মধ্যে বিশাল এক পেটেন্ট মামলায় অ্যাপল জয়ী হয় এবং আদালত স্যামসাংকে ১ বিলিয়ন ডলার আর্থিক দণ্ড প্রদান করেন।

তবে সম্প্রতি কোর্টের আরেকটি সিদ্ধান্তে স্যামসাংয়ের ঐ জরিমানার প্রায় ৪০ শতাংশ কমিয়ে দেয়া হয়। এক্ষেত্রে প্রথমবার রায় ঘোষণার সময় ক্ষতিপূরণ নির্ধারণে  কিছুটা ত্রুটি থাকার কথা জানান বিচারক লুচি কো।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply