অ্যাপল কিনে নিল ইনডোর ম্যাপিং কোম্পানি ওয়াইফাইস্ল্যাম

WiFiSLAMটেক জায়ান্ট অ্যাপল সম্প্রতি ইনডোর-জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) কোম্পানি ওয়াইফাইস্ল্যামকে কিনে নিয়েছে। এমন এক সময় অ্যাপল উক্ত ডিল সম্পন্ন করল যখন ধীরে ধীরে বাসাবাড়ি বা ভবনের অভ্যন্তরে অবস্থান নির্দেশনার ব্যবহার বেড়েই চলছিল। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের উদ্ধৃতি দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল বলছে ওয়াইফাইস্ল্যাম কিনতে অ্যাপল প্রায় ২০ মিলিয়ন ডলার মূল্য দিয়েছে। পত্রিকাটি একজন অ্যাপল মুখপাত্রের সাথে কথা বলেও খবরটি নিশ্চিত করেছে। তবে ওয়াইফাইস্লামের পক্ষ থেকে কোন তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

দুই বছর বয়সী স্টার্টাপ কোম্পানিটি ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে অবস্থান নির্নয় সঙ্ক্রান্ত সেবা প্রদান করে থাকে। প্রতিষ্ঠানটিতে উল্লেখযোগ্যসংখ্যক কর্মকর্তা-কর্মচারী কাজ করছে এবং এর প্রতিষ্ঠাতা দলের অন্যতম সদস্য হচ্ছেন গুগল সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ইন্টার্ন জোসেফ হুয়াং।

গুগল-সেবার ওপর থেকে নির্ভরশীলতা কমাতে অ্যাপল ইতোমধ্যেই নিজেদের ম্যাপ চালু করেছে। প্রাথমিকভাবে অ্যাপল ম্যাপসের বেশ কিছু ত্রুটি ধরা পরলেও সেগুলো সংশোধনের মাধ্যমে গ্রাহকদের উত্তম সার্ভিস দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে আইফোন নির্মাতা।

অবশ্য গুগলও বিমানবন্দর, শপিং সেন্টার সহ নির্দিষ্ট কিছু স্থানে ইনডোর ম্যাপিং সেবা চালু করেছে। সাধারণ জিপিএসের ক্ষেত্রে গুগল অনেক বেশি এগিয়ে থাকলেও ইনডোর ম্যাপিংয়ে অ্যাপল সার্চ কোম্পানিটির সাথে লড়াই করতে বেশ ভালই প্রস্তুতি নিয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.