নিজেদের জন্য বিশেষ কম্পিউটার অপারেটিং সিস্টেম বানাচ্ছে চীন

kylin_china_osসফটওয়্যার ফার্ম ক্যানোনিকালের সাথে সহযোগিতার ভিত্তিতে চীন দেশটির জনগনের জন্য বিশেষ অপারেটিং সিস্টেম ডেভলপের কাজ শুরু করেছে। কাইলিন নামে পরিচিত এই সফটওয়্যারটি মূলত ওপেন সোর্স উবুন্তু’র একটি কাস্টমাইজড কম্পিউটার ওএস হবে যা এপ্রিলে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

চীন সরকার লোকজনকে ওপেন সোর্স সফটওয়্যার ব্যবহারে উৎসাহ দিচ্ছে এবং এজন্যই ক্যানোনিকালের সাথে উক্ত অপারেটিং সিস্টেম উন্নয়নের লক্ষ্যে পাঁচ বছর মেয়াদী চুক্তি সম্পাদন করেছে।

কাইলিন অধিকমাত্রায় কাস্টমাইজেবল হবে যা এর ব্যবহারকারীদের ইচ্ছে অনুযায়ী সাজাতে সাহায্য করবে। এর প্রথম ভার্সনটি ডেস্কটপ এবং ল্যাপটপ কম্পিউটারের জন্য তৈরি হবে যার সাথে চীনা বর্ণমালা এবং ভাষা সাথে উত্তমরূপে একীভূত থাকবে।

ভবিষ্যতে কাইলিন হোমস্ক্রিন থেকে ব্যবহারকারীরা স্বদেশী বিভিন্ন সেবা যেমন বাইদু ম্যাপস, তাওবাও শপিং সার্ভিস, অফিস প্রোগ্রাম ইত্যাদি সরাসরি এক্সেস করতে পারবেন।

বেইজিংয়ের একটি গবেষণাগারে চীন এবং ক্যানোনিকাল ইঞ্জিনিয়ারদের যৌথ অংশগ্রহণে কাইলিন কোডিংয়ের কাজ সম্পন্ন হবে।

পশ্চিমা সফটওয়্যার, পণ্য ও সেবা ব্যবহার কমিয়ে আনার জন্যই চীন এই পদক্ষেপ গ্রহণ করেছে। এর আগেও গুগল সহ বিভিন্ন মার্কিন কোম্পানির বেশ কিছু সেবা নিজ সীমানায় ব্যবহার নিষিদ্ধ ঘোষিত করেছে দেশটির সরকার। আর চীনের “গ্রেট ফায়ারওয়াল” প্রতিনিয়তই তাদের সমস্ত অনলাইন কনটেন্টসমূহ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করে যাচ্ছে। দেশটির প্রশাসন বলছে, চীনা স্পর্শকাতর কোন তথ্য বাইরে পাচার হওয়া ঠেকাতেই উক্ত পদক্ষেপ গৃহীত হয়েছে। যদিও জনগণ এবং বিভিন্ন অধিকার-গ্রুপ ব্যাপারটি সহজভাবে মেনে নেয়নি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,432 other subscribers

Comments