লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম সম্পর্কে কিছু ভ্রান্ত ধারণা

বর্তমান সময়ে প্রযুক্তি নিয়ে মানুষের মধ্যে যেমন আগ্রহ সৃষ্টি হচ্ছে, সেই সাথে কিছু কিছু ব্যাপারে ভুল ধারণাও ছড়িয়ে পড়েছে। আর সাধারণ ব্যবহারকারীরা এই সকল ভ্রান্ত ধারণা সম্পর্কে না জেনেই অনেক সিদ্ধান্ত গ্রহণ করে ফেলে। আপনি যদি কখনো ইন্টারনেটে লিনাক্স সম্পর্কে কোনো আর্টিকেলে পড়ে থাকেন তাহলে হয়ত এ ব্যাপারে খেয়াল করেছেন। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা লিনাক্স নিয়ে কিছু ভ্রান্ত ধারণা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

“লিনাক্স শুধু মাত্র ডেভেলপার এবং কোডারদের জন্য”

লিনাক্সের ইতিহাস প্রোগ্রামারদের সাথে বেশ ওতপ্রোত ভাবে জড়িত হবার পাশাপাশি বর্তমান সময়েও লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম বেশির ভাগ ক্ষেত্রে সফটওয়্যার ডেভেলপাররাই ব্যবহার করে থাকে। মূলত এই একটি কারণেই এ ভ্রান্ত ধারণাটা মানুষের মধ্যে রয়েছে যে লিনাক্স কম্পিউটার শুধুমাত্র ডেভেলপার এবং কোডারদের সহ যারা প্রযুক্তিগত ব্যাকগ্রাউন্ডের অন্তর্ভুক্ত তাদের ব্যবহারের জন্য। এটা সত্য যে লিন্যাক্স ডিস্ট্রো এর সাথে আগে থেকে ইন্সটল রাখা স্ট্যান্ডার্ড ইউটিলিটি এবং প্যাকেজ গুলো সব সফটওয়্যার ডেভেলপমেন্ট এর সাথে সঙ্গতিপূর্ণ। তবে প্রায় প্রত্যেক লিনাক্স distro/ডিস্ট্রিবিউশন এখন সাধারণ ব্যবহারকারীদের জন্য অ্যাপ যোগ করা শুরু করে দিয়েছে।

বেশিরভাগ লোকেরা যা বুঝতে পারে না তা হলো যে লিনাক্স ভিত্তিক প্রযুক্তি তাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। যারা একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করছেন, এমন সকল ব্যক্তিই মূলত লিনাক্স ভিত্তিক ওএস ব্যবহার করছেন। কেননা এক্ষেত্রে তারা একটি হ্যান্ডহেল্ড ডিভাইসের জন্য একটি কাস্টমাইজড অপারেটিং সিস্টেম ব্যবহার করছে। এই ইনডাইরেক্ট লিনাক্স ব্যবহারকে একপাশে রেখে, আপনি চাইলে আপনার কম্পিউটারে একটি শিক্ষানবিস-বান্ধব লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করতে পারেন। এটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে আপনার প্রোগ্রামার বা টেক এক্সপার্ট হওয়ার দরকার নেই। এক্ষেত্রে প্রধানত যা প্রয়োজন তা হলো শেখার দৃঢ় ইচ্ছাশক্তি এবং অধ্যবসায়।

“লিনাক্স ব্যবহার করার জন্য কমান্ড লাইনে তুখোর পারদর্শী হতে হবে”

কমান্ড লাইন বা টার্মিনাল মূলত একটি লিনাক্স ডিস্ট্রিবিউশনে সাথে থাকা ফিচার, এবং এটি শুরু থেকেই ব্যবহার হয়ে আসছে। যখন লিনাক্সের ডেভেলপমেন্ট শুরু হয়েছিল, তখন কমান্ড লাইন মূলধারায় ব্যবহৃত হতো। বর্তমানে আপনি যদি চান, টার্মিনাল ব্যবহার না করে বা লিনাক্স ডিস্ট্রিবিউশনে কমান্ড টাইপ না করেই লিন্যাক্স ব্যবহার করতে পারেন। তবে এমন কিছু সময় আসতে পারে যখন আপনাকে একটি সমস্যার সমাধান করতে হবে এবং এর জন্য আপনাকে শেলে কমান্ড লিখতে হতে পারে। কিন্তু আতঙ্কিত হবেন না, বেশিরভাগ সহায়তা অনলাইনে সহজেই উপলব্ধ রয়েছে। আপনাকে শুধু মাত্র আপনার টার্মিনালে কমান্ডগুলি কপি এবং পেস্ট করে সমস্যার সমাধান করতে হবে। যেটি যে কোনো সাধারণ ব্যবহারকারী খুব সহজেই করে ফেলতে পারবে।

“লিনাক্স গেমিং এর জন্য নয়”

গেমিং এর ক্ষেত্রে লিনাক্স অন্যান্য অপারেটিং সিস্টেম থেকে পিছিয়ে থাকলেও বর্তমান সময়ে লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলো এতে গেমিং এর ক্ষেত্রে বেশ নজর প্রদান করেছে। আপনি চাইলেই এখন লিনাক্সকে গেমিং এর জন্য একটি অপারেটিং সিস্টেম হিসেবে বিবেচনা করতে পারেন। CS:GO এর মতো ন্যাটিভ লিনাক্স গেম গুলি উইন্ডোজ সহ অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় লিনাক্সে বেশ ভাল পারফর্ম করতে পরিচিত। এটি স্পষ্ট করে তোলে যে গেম নির্মাতারা যদি লিনাক্সের জন্য স্থানীয়ভাবে গেম তৈরি করা শুরু করে তবে লিনাক্স গেমিং এর দিক থেকে অনেক এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

“লিনাক্সে অ্যাপ খুঁজে পাওয়া কঠিন”

উইন্ডোজ ব্যবহারকারীরা অ্যাডোবি ফটোশপ, মাইক্রোসফট অফিস এবং আরও অনেক প্রিমিয়াম অ্যাপ্লিকেশনগুলির জন্য বিশেষ সমর্থন উপভোগ করেন। অন্যদিকে, এই ধরনের সফটওয়্যার কোম্পানি লিনাক্স-ভিত্তিক ওএসের জন্য সফটওয়্যার সাপোর্ট অফার করে না। এটি অনেক ব্যবহারকারীকে ভাবতে বাধ্য করে যে লিনাক্সে অনেক অ্যাপ্লিকেশন নেই এবং তারা লিনাক্সে স্যুইচ করলে তারা কিছু প্রোগ্রাম মিস করতে পারে। যদিও এটি এখন আর সমস্যা নয়।

লিনাক্সে উইন্ডোজের তুলনায় কমপক্ষে সমান (যদি বেশি না হয়) অ্যাপ্লিকেশন রয়েছে। তারা সাধারণ মানুষের কাছে মর্যাদাপূর্ণ বা সুপরিচিত নাও হতে পারে, কিন্তু তারা নির্ধারিত কাজটি সম্পন্ন করে। উদাহরণ হিসেবে কয়েকটির নাম বলতে গেলে, লিনাক্সে অ্যাডোব ফটোশপের বিকল্প হিসাবে জিআইএমপি এবং মাইক্রোসফট অফিসের বিকল্প হিসাবে LibreOffice স্যুট রয়েছে।

“লিনাক্স ভাইরাস দ্বারা আক্রান্ত হয় না”

লিনাক্স সম্পর্কে অনেক প্রচলিত একটি ভ্রান্ত ধারনা হলো আপনি এই অপারেটিং সিস্টেম ব্যবহার করলে ভাইরাস দ্বারা আক্রান্ত হবেন না। কিন্তু প্রকৃতপক্ষে এই কথাটি সত্য নয়। আপনার লিন্যাক্স অপারেটিং সিস্টেম ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়া সম্ভব। আসলে ব্যাপার হলো যে লিনাক্স ডেস্কটপ অপারেটিং সিস্টেম মার্কেটে একটি ছোট্ট অংশের দ্বারা ব্যবহৃত হয়। এর ফলে ভাইরাস আক্রমণকারীরা কম লাভের কারণে লিন্যাক্স এর জন্য সেরকমভাবে ম্যালওয়্যার তৈরি করে না। এজন্য ডেস্কটপ লিনাক্স সিস্টেমে এন্টিভাইরাস বা ফায়ারওয়াল খুব একটা ব্যবহার করা হয়না। 👉 মোবাইল ও কম্পিউটারে বেঞ্চমার্ক টেস্ট কি? কিভাবে করে?

“লিনাক্স শুধু মাত্র সার্ভারে ব্যবহার হয়”

অনেকে ধারণা করে থাকেন যে লিনাক্স শুধুমাত্র সার্ভারে ব্যবহার করা হয় এবং এটি যদি একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেম হয় তবে এটি উইন্ডোজ বা ম্যাকওএস এর মত আরও বেশি ভালোভাবে ব্যবহার করা সম্ভব। যদিও লিনাক্স মূলত লিন্যাস ট্রোভাল্ডস দ্বারা একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসেবে তৈরি করা হয়েছিল তবে এর ভিতরের আর্কিটেকচারের জন্য এটি সার্ভার জগতে বেশ প্রভাব বিস্তার করে। সার্ভার চালানো ছাড়াও লিনাক্স কম্পিউটার, স্মার্টফোন এমনকি সুপার কম্পিউটারকেও পরিচালনা করে থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

linux computer

“লিনাক্স খুব বিচ্ছিন্ন”

বর্তমানে হাজার হাজার লিনাক্স ডিস্ট্রো পাওয়া যায় এবং প্রতিটি সফটওয়্যারই আলাদা আলাদা সেট, ইউজার ইন্টারফেস এবং প্যাকেজ পরিচালনা করার জন্য অনন্য উপায় নিয়ে আসে। এজন্য অনেকে মনে করে যে লিনাক্স জগতটি খন্ডিত বা একেবারে নিয়ন্ত্রণহীন। কিন্তু আপাত দৃষ্টিতে এই দুর্বলতা হলো লিনাক্স এর প্রধান শক্তি। আপনি যে অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে চান তা আপনি নিজে নির্বাচন করতে পারেন। আপনার জন্য উপযুক্ত একটি ডেস্কটপ এনভায়রোমেন্ট ইন্সটল করতে পারবেন এবং একটি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করতে পারেন যা আপনি সহজে শিখতে পারবেন। 

লিনাক্স সম্পর্কে ভ্রান্ত ধারণাগুলো বেশ সময় ধরে ইন্টারনেটে ভেসে বেড়াচ্ছে। এই ধরনের অনেক ভুল ধারণাই মানুষকে তাদের কম্পিউটারে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করা থেকে দূরে রাখছে। তাই এই ভুল ধারণাগুলিকে দূর করা গুরুত্বপূর্ণ। এখন যেহেতু আমাদের আজকের এই আর্টিকেল পড়ে আপনি এই ভুল বিশ্বাস থেকে মুক্তি পেয়েছেন, তাই আপনি যদি লিনাক্স ব্যবহার করা শুরু করেন তাহলে উবুন্টু দিয়ে শুরু করতে পারেন। লিনাক্স নিয়ে ভ্রান্ত ধারণা সম্পর্কিত আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,585 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *