এই হচ্ছে মাইক্রোসফট উইন্ডোজ ফোনের ডিজিটাল এসিস্টান্ট ‘করটানা’

মাইক্রোসফটের মোবাইল অপারেটিং সিস্টেম উইন্ডোজ ফোন ৮.১ আপডেটের সাথে আসবে ডিজিটাল ব্যক্তিগত সহকারী ‘করটানা’ যা অ্যাপল আইফোনের আর্টিফিসিয়াল ইনটেলিজেন্ট সফটওয়্যার ‘সিরি’র মত কাজ করবে। মাইক্রোসফটের পরিকল্পনার ব্যাপারে খোঁজ খবর রাখে এমন নিজস্ব সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে প্রযুক্তি সাইট দি ভার্জ।

cortana settingsপত্রিকাটি লিখছে, নতুন উইন্ডোজ ফোন ওএসে ডিফল্ট বিং সার্চ বারের পরিবর্তে করটানা কমান্ড বাটন থাকবে। যদিও ‘হ্যালো’ গেম সিরিজ অনুসারে ফিচারটির নামকরণ করা হয়েছে, তবুও এক্ষেত্রে এটি কোনো মানুষের চেহারা না নিয়ে কেবলমাত্র একটি অ্যানিমেটেড বৃত্তের আকৃতিতে হাজির হবে। আপনি যখন অ্যাপ্লিকেশনটির নিকট কিছু জিজ্ঞাসা/নির্দেশ করবেন তখন সার্কেলটি ঘুরবে। এটি অ্যাপল সিরির মতই সহায়ক হবে বলে আশা করছে মাইক্রোসফট।

ভয়েস অ্যাক্টিভেটেড এসিস্ট্যান্ট ‘করটানা’ আপনাকে কী নামে ডাকবে সেটি আগে থেকেই ঠিক করে দেয়া যাবে। সফটওয়্যারটির আরেকটি বিশেষ সুবিধা হচ্ছে, করটানা আপনার বিভিন্ন তথ্য নোটবুক সিস্টেমে সংরক্ষণ করবে। এতে লোকেশন ডেটা, ফোন নম্বর, রিমাইন্ডার, ব্যক্তিগত তথ্য, আচরণ সংশ্লিষ্ট বিষয়াদি প্রভৃতি এনকোডকৃত থাকবে। গুগল নাউ’য়ের মতই করটানা থেকেও ফ্লাইট শিডিউল, কার্ড ভিত্তিক নোটিফিকেশন দেখা যাবে।

বিং, ফোরস্কয়্যার প্রভৃতি সার্ভিস থেকে উপাত্ত সংগ্রহ করবে করটানা। যদিও পরীক্ষামূলক ভার্সনে এপ্লিকেশনটির নাম ‘করটানা’ বলেই ব্যবহার করেছে মাইক্রোসফট, তবে চূড়ান্ত পর্যায়ে এই নামটিই বহাল থাকবে কিনা সেটি এখনও নিশ্চিত নয়। আগামী উইন্ডোজ বিল্ড কনফারেন্সে উইন্ডোজ ফোন ৮.১ ডেভলপার প্রিভিউয়ের সাথে ফিচারটি প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,832 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.