উইন্ডোজ ফোন নিয়ে ভুল স্বীকার করলেন মাইক্রোসফট সিইও সত্য নাদেলা

মাইক্রোসফট এর বর্তমান সিইও, সত্য নাদেলা স্বীকার করেছেন মোবাইল প্ল্যাটফর্ম সম্পর্কে তাদের বড় একটি ভুল। ২০১৪ সালে সাবেক সিইও স্টিভ বলমার থেকে দায়িত্ব বুঝে নেন সত্য নাদেলা, এর মাত্র ১ বছরের মধ্যে মাইক্রোসফট তাদের মোবাইল বিজনেস সম্পর্কিত ৭.৬ বিলিয়ন ডলার খরচের খাতায় তুলে দেয়। অর্থাৎ ঐ অর্থ ও তা দ্বারা কেনা সম্পদ তাদের আর কাজে আসবেনা বলে মেনে নেয়। 

Business Insider এর সাথে এক ইন্টারভিউতে সত্য নাদেলা জানান যে মোবাইল ফোন ব্যবসা থেকে মাইক্রোসফট এর বের হয়ে যাওয়ার বিষয়টি আরো সুন্দরভাবে পরিচালনা করা যেতো। মাইক্রোসফট এর মোবাইল ফোন ব্যবসা থেকে বের হয়ে যাওয়ার বিষয়টি কি কৌশলগত ভুল নাকি ভুল সিদ্ধান্ত সে সম্পর্কে জিজ্ঞেস করা হয়, এর উত্তরে নাদেলা জানান:

“আমি সিইও হওয়ার পর নেওয়া সবচেয়ে জটিল একটি সিদ্ধান্ত, যা সম্পর্কে আমি মনে করি অনেকে কথা বলে সেটি হলো – আমাদের মোবাইল ফোন ব্যবসা থেকে সরে আসা। আমি মনে করি পিসি, ট্যাবলেট ও ফোন এর মধ্যে কম্পিউটিং এর ক্যাটাগরিকে পুনরায় উদ্ভাবন করে আমরা আরো ভালোভাবে বিষয়টিকে কাজে লাগাতে পারতাম।”

নিজেদের মোবাইল ফোন ব্যবসার ইতি টানার বিষয়টি অনেক সংগ্রামের পর নিশ্চিত করে মাইক্রোসফট। তবে নকিয়ার সাথে হাতবদল হওয়ার মাত্র ছয় মাসের মধ্যেই এই বিষয়টি নিশ্চিত হয়ে যায়। এরপর এন্ড্রয়েড-চালিত সারফেস ডুয়ো এবং সারফেস ডুয়ো ২ লঞ্চ করে মাইক্রোসফট। তবে মাইক্রোসফট ডুয়োর না কোনো সাকসেসর বাজারে এসেছে, না সফটওয়্যার আপডেট প্রদান করা হয় ডিভাইসগুলোতে। তাই সারফেস ডুয়ো এর ভবিষ্যৎ বেশ জটিল অবস্থায় অবস্থান করছে বর্তমানে।

নাদেলা হলেন মাইক্রোসফট এর তৃতীয় সিইওএ যিনি কিনা মোবাইল ব্যবসা নিয়ে তাদের ভুলকে সরাসরি স্বীকার করলেন। এর আগে মাইক্রোসফট এর কো-ফাউন্ডার ও সাবেক সিইও বিল গেটস বলেন এন্ড্রয়েড এর সাথে প্রতিযোগিতা না করা মাইক্রোসফট এর “সবচেয়ে বড় ভুল” ছিলো।

Satya Nadella Microsoft CEO

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

২০০৫ সালে ৫০ মিলিয়ন ডলারের বিনিময়ে এন্ড্রয়েডকে কিনে নেয় গুগল। সাবেক মাইক্রোসফট সিইও স্টিভ বলমার এন্ড্রয়েড ও আইফোন থ্রেটকে বেশ হালকাভাবে গ্রহণ করেন ও দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করেননি। মাইক্রোসফট তাদের উইন্ডোজ ফোনকে এতোটাই পছন্দ করেছিলো যে আইফোনকে লক্ষ্য করে বলা হয় এটি বিশ্বের সবচেয়ে দামি ফোন অথচ এতে একটি কীবোর্ড না থাকায় এটি বিজনেস কাস্টমারদের আকৃষ্ট করবেনা। তবে মাইক্রোসফট এর এই ধারণা ভুল বলে প্রমাণিত হয়েছিল।

বলমার ২০১৩ সালে অকপটে স্বীকার করেন আগে থেকেই ফোনের দিকে ফোকাস না করায় তিনি বেশ আফসোস করেন। তিনি বলেন উইন্ডোজ ভিস্তার সময়কালে তারা এই বিষয়ে এত বেশি ফোকাসড ছিলেন যে ফোন নামের একটি নতুন ডিভাইসে তাদের যথাযথ নজর দেওয়াই সম্ভব হয়নি ও তিনি এই সিদ্ধান্ত নিয়ে বেশ দুঃখ প্রকাশ করেন।  

গত দশক ধরে এন্ড্রয়েড ও আইওএস অ্যাপের উপর বেশ ফোকাসড রয়েছে মাইক্রোসফট। Phone Link অ্যাপ যা উইন্ডোজ এর সাথে এন্ড্রয়েড ও আইফোনের কানেকশন তৈরি করে এটি নিয়মিত আপডেট করছে কোম্পানিটি। এমনকি স্যামসাং এর সাথে ভালো সম্পর্ক রেখেছে কোম্পানিটি যার ফলশ্রুতিতে স্যামসাং ফোনে মাইক্রোসফট এর অ্যাপ প্রি-ইন্সটলড দেখা যায়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *