নগদে ফ্রি ক্যাশ আউট সেবা দেয়ার পরিকল্পনা

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ফাইনান্সিয়াল সেবা নগদ। নগদ অ্যাপ থেকে পাওয়া যাচ্ছে অসাধারণ সব সুবিধা। বাংলাদেশ ডাক বিভাগের মালিকানাধীন এই প্রতিষ্ঠান সবসময়ই কম চার্জ বা ফি এর মাধ্যমে গ্রাহক আকর্ষণ ধরে রাখতে চেয়েছে। এর ফলে তারা এমএফএস সেবায় ক্যাশ আউট চার্জ কম নির্ধারণ করে। তবে নগদের এখানেই থেমে যাওয়ার পরিকল্পনা নেই।

আরও বেশি মানুষকে এমএফএস সেবার মধ্যে নিয়ে আসতে নগদ এই বছরের মধ্যেই পুরোপুরি বিনামূল্যে ক্যাশ আউট বা নগদ টাকা উত্তোলন সেবা চালু করতে চায়। ফ্রি ক্যাশ আউট সেবা চালুর মাধ্যমে নগদ দেশের এমএফএস সেবায় নতুন এক যুগের শুরু করতে চায়। এর ফলে দেশের অর্থনীতি যেমন এগিয়ে যাবে তেমনি আরও বেশি মানুষ এমএফএস সেবা ব্যবহার করতে আগ্রহী হবে বলে আশাবাদী নগদ।

সম্প্রতি নগদের ম্যানেজিং ডিরেক্টর তানভীর মিশুক এই পরিকল্পনার কথা জানিয়েছেন। পুরোপুরি বিনামূল্যে ক্যাশ আউট বা নগদ টাকা উত্তোলনের সেবা চালু করলে এতে নগদের আয় কমে যাবে বলে মনে করছেন না তিনি। বরং এর মাধ্যমে নগদ আরও বেশি মানুষের কাছে পৌঁছে যাবে বলেই আশাবাদী তিনি।

বর্তমানে বাংলাদেশে অনেক গুলো মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস চালু আছে। বিকাশ এখানে অগ্রগণ্য হলেও নগদ ধীরে ধীরে জনপ্রিয়তা অর্জন করে নিচ্ছে। এমএফএস সেবাগুলো বর্তমানে টাকা উত্তোলনের ক্ষেত্রে প্রতি হাজারে ১০ টাকা হতে ১৮.৫০ টাকা পর্যন্ত ফি নিয়ে থাকে। নগদে এই চার্জ বর্তমানে প্রতি হাজারে ভ্যাটসহ ১১.৪৮ টাকা (নগদ অ্যাপ হতে)।

নগদ খুব শীঘ্রই তাদের নন-ব্যাংক ফিনান্সিয়াল ইন্সটিটিউশন চালু করতে যাচ্ছে নগদ ফিনান্স পিএলসি নামে। এই সেবার মাধ্যমেই ফ্রিতে নগদ ক্যাশ আউট সেবা দিতে পারবে বলে জানিয়েছে নগদ। বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে এই ব্যাপারে প্রয়োজনীয় সকল অনুমতি শীঘ্রই পেয়ে যাবে বলে আশা করছে তারা। বর্তমানে বাংলাদেশের সকল ব্যাংক থেকেই বিনামূল্যে টাকা উত্তোলন করা যায়। অনেক দিন ধরেই এমএফএস গ্রাহকরা বিনামূল্যে টাকা উত্তোলনের সুবিধা চেয়ে আসছিলেন। এই সেবা চালু হলে সাধারণ ব্যাংকের মতোই নগদে থাকা ব্যালেন্স পুরোপুরি বিনামূল্যে চার্জ ছাড়াই যে কোন এজেন্টের কাছ থেকে উত্তোলন করা সম্ভব হবে।

nagad plans to offer free cash out

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নন-ব্যাংক ফিনান্সিয়াল ইন্সটিটিউশন বা এনবিএফআই হিসেবে অন্তর্ভুক্ত হবার পর নগদ শুধুমাত্র ফ্রি ক্যাশ আউট সেবা নয় বরং আরও বেশ কিছু ফিনান্সিয়াল সেবা চালু করতে চায়। যেমনঃ কম খরচে লোন বা ঋণ প্রদান। ঋণ প্রদানের ক্ষেত্রে নগদ ক্ষুদ্র ব্যবসা ও স্বল্প আয়ের মানুষের দিকে নজর দিতে চায়। কাজেই সল্প খরচে সহজে অনলাইনের মাধ্যমেই ঋণ প্রদানের ব্যবস্থা করবে নগদ। শুধু তাই নয় ১০ টাকা থেকে সঞ্চয় করার সুবিধাও চালু করতে চায় তারা। উল্লেখ্য, বিকাশ থেকে লোন নেয়া যাচ্ছে বর্তমানে।

এনবিএফআই সেবা থেকে প্রাপ্ত লাভ থেকেই নগদ সহজে তাদের এমএফএস সেবাতে বিনামূল্যে ক্যাশ আউট করার সুবিধা দিতে পারবে। অর্থাৎ নগদ তাদের মূল লাভ করতে চায় বিভিন্ন এনবিএফআই সেবা হতে। ডেইলি স্টারের সাথে এক সাক্ষাৎকারে এমনটিই জানিয়েছেন নগদ এমডি তানভীর মিশুক।

২০১৯ সালে নগদ চালু হলেও খুব দ্রুতই অসংখ্য গ্রাহক পেয়ে যায় নগদ প্রথম ই-কেওয়াইসি সেবা চালুর মাধ্যমে। ফলে খুব সহজে ও দ্রুত নগদ অ্যাকাউন্ট খোলা সম্ভব হয় এবং মোবাইল ফিনান্সিয়াল সেবায় নতুন দিগন্তের সূচনা হয়। ২০২০ সালে প্রথম নগদ তাদের ক্যাশ আউট চার্জ কমিয়ে আনে। ফলে নগদে লেনদেনের পরিমাণ বেড়ে যায়। নগদ ভবিষ্যতে ডিজিটাল ব্যাংক চালুর পরিকল্পনার কথাও জানিয়েছে। বর্তমানে বাংলাদেশ ব্যাংক ডিজিটাল ব্যাংকিং সেবা চালুর ক্ষেত্রে কাজ করে যাচ্ছে।

দেশে মোট ১৩ টি এমএফএস সেবার ১৯.১০ কোটি একাউন্ট রয়েছে। বর্তমানে প্রতিদিন এই সেবার মাধ্যমে ৩০০০ কোটি টাকার লেনদেন হচ্ছে। চার বছর আগেও এই লেনদেনের পরিমাণ ছিল মাত্র ১২০০ কোটি টাকা। নগদের নতুন এই সেবা চালু হলে এই লেনদেনের পরিমাণ আরও কয়েক গুন বেড়ে যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। বাংলাদেশের অর্থনীতির উন্নয়নে এমএফএস সেবা বড় ভূমিকা রেখে যাচ্ছে। কাজেই নগদ বিনামূল্যে ক্যাশ আউট সেবা চালু করতে পারলে সেটি এমএফএস সেক্টরে বড় পরিবর্তন নিয়ে আসবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,571 other subscribers

1 Comment

  1. Miraz Reply

    Assalamu Aalaikum,
    Nagad a bortomane sob khoroch soho 15/- tk charge kata hoy.

    Dhonnobad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *