অপেরা মিনি ব্রাউজারের কিছু বিকল্প

অপেরা মিনি ব্রাউজার মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে খুব পরিচিত একটি নাম। ব্রাউজারটির জনপ্রিয়তা আগের মতো না হলেও এটি এখনও বেশ কার্যকর। কেননা অপেরা মিনি ব্রাউজারটি বেশ হালকা ও অনেক ডাটা বাঁচিয়ে দ্রুত কাজ করে থাকে। তাই যেকোনো ধরণের স্মার্টফোনে সহজেই এই ব্রাউজার ব্যবহার করা যায়। একসময় অপেরা মিনি ব্রাউজারের তেমন কোন বিকল্প না থাকলেও এখন বেশ কিছু আধুনিক সুবিধা সম্পন্ন হালকা ও ফাস্ট ব্রাউজার পাওয়া যায়।

অপেরা মিনি ব্রাউজারের মতোই আরও বেশ কিছু ব্রাউজার এখন ডাটা কম্প্রেস করার মাধ্যমে বেশ দ্রুতগতির ব্রাউজিং সুবিধা দিতে পারে। এসব ব্রাউজার কম শক্তিশালী স্মার্টফোনেও বেশ ভালো কাজ করে। আজকের পোস্টে আমরা অপেরা মিনি ব্রাউজারের বিকল্প হিসেবে ব্যবহার করা যায় এমন বেশ কিছু স্মার্টফোন ব্রাউজার নিয়ে কথা বলবো।

ভিয়া ব্রাউজার

হালকা ও ফাস্ট কোন ব্রাউজারের মধ্যে ভিয়া ব্রাউজারকে বলা যায় সবথেকে জনপ্রিয়। এই ব্রাউজারটি বেশ সিম্পল ও ব্যবহার করা সহজ। ব্রাউজারটির সাইজ মাত্র ২ মেগাবাইট। এই হালকা সাইজের মধ্যেই ব্রাউজারে বেশ কিছু অসাধারন ফিচার দেয়া রয়েছে। এটিও অপেরা মিনি ব্রাউজারের মতো ডাটা সেভ করতে পারে।

ফলে সীমিত ডাটা ব্যবহার করে ব্রাউজ করতে চাইলে এটি হতে পারে সেরা বিকল্প। পুরো ব্রাউজারটিকে কাস্টমাইজ করা যায় সহজেই, ফলে নিজের মতো করে সাজিয়ে নিতে পারবেন। প্রাইভেসির দিকেও ব্রাউজারটি বেশ নজর রেখেছে। ইনকগনিটো ট্যাবের ফিচার আছে এখানে। এছাড়া এড-অন, নাইট মোড, কম্পিউটার মোড ইত্যাদি আরও অনেক ফিচার আছে এই ব্রাউজারে।

সব মিলিয়ে অপেরা মিনি ব্রাউজারের একটি ভাল বিকল্প বলা যায় ভিয়া ব্রাউজারকে। ব্রাউজারটি আপনি সহজেই ইন্সটল করে নিতে পারবেন গুগল প্লেস্টোর থেকে।

গুগল গো

গুগল গো মূলত গুগলের বিভিন্ন সার্ভিসের হালকা ভার্সন ব্যবহারের জন্য ডিজাইন করা। তবে ব্রাউজার হিসেবেও গুগলের এই অ্যাপ সেরা। হালকা ও দ্রুতগতির এই অ্যাপে যে কোন ওয়েবপেজ খুব দ্রুত ব্রাউজ করে ফেলতে পারবেন। মূলত কম শক্তিশালী অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল এই অ্যাপ এনেছে। মাত্র ১২ মেগাবাইট সাইজের এই অ্যাপটিতে আছে বেশ কিছু অসাধারন ফিচার। গুগল আপনাকে যে কোন ওয়েবসাইট পড়ে শোনাতে পারবে, এছাড়া ক্যামেরা দিয়ে যে কোন টেক্সট অনুবাদ করে ফেলার সুবিধা আছে। গুগলের সার্চ ফিচার খুব ভালোভাবে কাজ করে এখানে। এছাড়া স্পিড ডায়ালে আপনার প্রিয় ওয়েবসাইটগুলো রেখে দিতে পারেন দ্রুত ব্রাউজ করতে। 

গুগল গো হতে পারে অপেরা মিনির জন্য অ্যান্ড্রয়েডে সেরা বিকল্প। এটিও আপনি যে কোন অ্যান্ড্রয়েডে গুগল প্লেস্টোর থেকে ইন্সটল করতে পারবেন।

পিউর ব্রাউজার

অপেরা মিনির আরেকটি বিকল্প হচ্ছে পিউর ব্রাউজার। এই ব্রাউজারটিও খুব হালকা করে ডিজাইন করা হয়েছে। এর সাইজ মাত্র ৩ মেগাবাইট। তবে এতে বেশ কিছু আধুনিক ফিচার আছে যা আপনাকে অবাক করে দেবে। এতে খুব ভালো ভিডিও ডাউনলোডার দেয়া হয়েছে। প্রাইভেসির ক্ষেত্রে ইনকগনিটো মোড সহ বিভিন্ন প্রাইভেসি ফিচারও দেয়া আছে। স্ক্রিনশট টুল, কিউআর কোড স্ক্যানারের মতো কাজের কিছু টুলও পেয়ে যাবেন এখানে।

ব্রাউজারটি গুগল প্লেস্টোরে ডাউনলোড ও ইন্সটল করে নিতে পারবেন।

হারমিট লাইট ব্রাউজার

হারমিট ব্রাউজারটি সাধারণ ব্রাউজার থেকে আলাদা। এটি হালকা ও খুব দ্রুতগতিতে ব্রাউজ করতে পারে যে কোন ওয়েবসাইট। তবে এটির মূল ফিচার হচ্ছে যে কোন ওয়েবসাইটকে ন্যাটিভ অ্যাপ বানিয়ে দিতে পারে। অর্থাৎ আপনি আপনার স্মার্টফোনের হোমপেজে একটি আলাদা আইকন পেয়ে যাবেন সরাসরি আপনার প্রিয় ওয়েবসাইটে প্রবেশ করতে। এতে করে আপনি প্রতিটি ওয়েবসাইটের জন্য আলাদা সেটিংস করে রাখতে পারবেন এবং ইচ্ছামত ব্যবহার করতে পারবেন।

এমনকি একই ওয়েবসাইটের অ্যাকাউন্ট একাধিক প্রোফাইলে ব্যবহার করার সুবিধাও আছে। এই ব্রাউজারটি অপেরা মিনির মতোই হালকা এবং কম ডাটা খরচ করে কাজ করতে পারে। হারমিট ব্রাউজার সঠিকভাবে ব্যবহার করতে ও এর সাথে অভ্যস্ত হতে কিছুটা সময় লাগলেও এটি আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে পরিবর্তন করে দিতে পারে। হারমিট লাইট ব্রাউজারটি ধীরগতির ইন্টারনেটে ভালো ব্রাউজিংয়ের সুবিধা দেবে অপেরা মিনির মতই। তাই এটি ইন্সটল করে নিতে পারেন গুগল প্লে স্টোর থেকে

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Alternatives to opera mini browser

👉 অপেরা মিনি ব্রাউজার ডাউনলোড করার উপায় ও এর সুবিধা

ফিনিক্স ব্রাউজার

এটি অনেক ফিচারযুক্ত হালকা একটি ব্রাউজার। আধুনিক বেশ কিছু সুবিধা আছে এই ব্রাউজারেও। ব্রাউজারটি অপেরা মিনির মতোই ৯০ শতাংশ পর্যন্ত ডাটা সেভ করতে সক্ষম। এছাড়া অপেরা মিনির মতই এতেও আপনি খুব দ্রুত গতিতে ব্রাউজিং করতে পারবেন। সেই সাথে এই ব্রাউজারের মধ্যেই আছে ফ্রি ভিপিএন সুবিধা। ফলে এই ব্রাউজার প্রাইভেসি ও নিরাপত্তার ক্ষেত্রে খুব ভালো সুবিধা দিচ্ছে। ইনকগনিটো মোড বা অ্যান্টি ট্রাকিংয়ের মতো সুবিধাও থাকছে। এর মধ্যেই আলাদা ফাইল ম্যানেজার ও ভিডিও প্লেয়ার রয়েছে। এর ডাউনলোডার ফিচারটিও বেশ ভাল। এটি ইন্সটল করতে আপনাকে গুগল প্লেস্টোরে যেতে হবে।

লাইটনিং ওয়েব ব্রাউজার

আরেকটি হালকা ও দ্রুত গতির ওয়েব ব্রাউজার এটি যা অপেরা মিনির বিকল্প হতে পারে। মাত্র ৩ মেগাবাইট সাইজের এই ব্রাউজারে আধুনিক বিভিন্ন ফিচার উপস্থিত। ব্রাউজারটি বেশ যত্ন নিয়ে ডিজাইন করা হয়েছে। ফলে আপনি খুব সহজেই সকল ফিচার হাতের কাছে পেয়ে যাবেন। পুরো ব্রাউজারটি ওপেন সোর্স। প্রাইভেসির ক্ষেত্রেও বেশ কিছু ফিচার দেয়া আছে। তবে এই ব্রাউজারের ফ্রি ভার্সনে আপনি একসঙ্গে ১০ টি ট্যাবের বেশি ওপেন করতে পারবেন না।

ব্রাউজারটি ডাউনলোড করতে পারবেন গুগল প্লেস্টোর থেকে।

👉 আপনার কি এখনও অপেরা মিনি ব্রাউজার ব্যবহার করা উচিত?

অ্যালোহা ব্রাউজার লাইট

এটিও একটি প্রাইভেসি ফোকাসড লাইট ব্রাউজার। অপেরা মিনির মতোই হালকা এই ব্রাউজারে খুবই দ্রুতগতিতে আপনি ব্রাউজ করতে পারবেন। এখানে আপনার নিরাপত্তা ও প্রাইভেসি রক্ষার জন্য বেশ কিছু কাজের ফিচার আছে। ফ্রি আনলিমিটেড ভিপিএন সুবিধা আছে এই ব্রাউজারে। সাথে ব্রাউজার ও ট্যাব লক করে রাখার ফিচারও পেয়ে যাবেন। এছাড়া এনক্রিপ্টেড ব্রাউজিং থাকায় আপনার প্রাইভেসি রক্ষা করার জন্য এই ব্রাউজার কার্যকরী। মূলত এটি এন্ট্রি লেভেল ডিভাইস ও অ্যান্ড্রয়েড গো ডিভাইসের জন্য বিশেষভাবে তৈরি। তাই যে কোনো ফোনেই খুব দ্রুত কাজ করবে। অপেরা মিনি ব্রাউজারের বিকল্প হিসেবে এটি বেশ ভালো একটি লাইটওয়েট ব্রাউজার।

এটি ডাউনলোড ও ইনস্টল করতে আপনাকে গুগল প্লেস্টোরে যেতে হবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *