ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? এটা থেকে কিভাবে আয় করা যায়?

সকল ধরনের অনলাইন প্রকাশনার জন্য ইন্সট্যান্ট আর্টিকেল ফিচার প্রদান করছে ফেসবুক। এই পোস্টে ইনস্ট্যান্ট আর্টিকেল কি, কিভাবে কাজ করে ও কিভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করা যায় সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি?

বর্তমানে ওয়েবসাইটের জন্য ফাস্ট লোডিং টাইম অনেক বেশি গুরুত্বপূর্ণ। মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রেও একই বিষয় প্রযোজ্য। মূলত এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচার নিয়ে এসেছে ফেসবুক।

ইনস্ট্যান্ট আর্টিকেল হলো মূলত একটি এইচটিএমএল ডকুমেন্ট, যা একটি কাস্টম আর্টিকেল ফরম্যাট ফলো করে ও ফেসবুক মোবাইল অ্যাপের মাধ্যমে মোবাইল ডিভাইসে বেশ দ্রুত লোড হয়।

কনটেন্ট পাবলিশারগণ যাতে মোবাইল ব্যবহারকারীদের জন্য তাদের কনটেন্ট অপটিমাইজ করতে পারে, সে লক্ষ্যে ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল তৈরি করা হয়েছে।

ইনস্ট্যান্ট আর্টিকেল সেটআপ করার পর যখন কোনো আর্টিকেল শেয়ার করা হয়, তখন উক্ত আর্টিকেল ইন্সট্যান্ট আর্টিকেল ফরম্যাটে রুপান্তরিত হয়ে যায়। এই ফিচারটিকে জনপ্রিয় করতে ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় এর সুযোগ রেখেছে ফেসবুক।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর সুবিধা-অসুবিধা

ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচারের মাধ্যমে কনটেন্ট ফেসবুক সার্ভারে হোস্ট করা হয়। এর ফলে লোড টাইম অনেক দ্রুত হয় ও মোবাইলের জন্য বেশ সুবিধা হয়। চলুন একনজরে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর সুবিধা ও অসুবিধাগুলো জেনে নেওয়া যাক।

সুবিধা

  • আর্টিকেলে ইন্টারেক্টিভ ফিচার রয়েছে, যেমনঃ ট্যাপ-টু-জুম ইমেজ গ্যালারি, ভিডিও অটো-প্লে, ইত্যাদি
  • ইনস্ট্যান্ট আর্টিকেল এর ক্লিক রেট অপেক্ষাকৃত ২০% বেশি
  • কনটেন্ট এর বোটমে থাকা ‘Related content” অপশনে ওয়েবসাইট থেকে অন্যান্য আর্টিকেল ও প্রোমোট করা যায়
  • আর্টিকেলের নিচে থাকা ইমেইল সাবস্ক্রিপশন ব্যবহার করে ইমেইল লিস্ট তৈরির সুযোগ আছে
  • কাস্টম থিম দ্বারা কনটেন্ট ব্র্যান্ডেড করার সুবিধা
  • ফেসবুক অ্যাড প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপন দেখিয়ে আয়ের সুযোগ

অসুবিধা

  • শুধুমাত্র ফেসবুক মোবাইল অ্যাপে রয়েছে
  • এড রেভিনিউ থেকে ৩০% কেটে নেয় ফেসবুক
  • প্রতি আর্টিকেলে এড এর পরিমাণ ফেসবুক লিমিট করে দেয়
  • ইনস্ট্যান্ট আর্টিকেল অন্যান্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা যায়না
  • ইনস্ট্যান্ট আর্টিকেল সেটাপ করতে কিছুটা টেকনিক্যাল দক্ষতার প্রয়োজন

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় এর নিয়ম

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল বা এর থেকে যে আয় করা সম্ভব, সে সম্পর্কে অধিকাংশ মানুষই জানেন না। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল প্ল্যাটফর্মে যোগ দিতে প্রয়োজন হবে এডমিন/এডিটর রোল আছে এমন একটি ফেসবুক ও পেজ ও কনটেন্ট আছে এমন একটি ওয়েবসাইট।

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সাইন-আপ

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের জন্য সাইন-আপ করা বেশ সহজ। মূলত ফেসবুক ক্রিয়েটর স্টুডিও এর মনেটাইজেশন ট্যাব থেকে সাইন-আপ করা যাবে। ফেসবুক ক্রিয়েটর স্টুডিও এর উক্ত পেজে প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

যদি আপনার কাঙ্ক্ষিত পেজ সিলেক্ট করার পর Instant Articles অপশনের পাশে ব্লু চেকমার্ক থাকে, তবে বুঝে নিবেন আপনার ওয়েবসাইট মনেটাইজ করা যাবে। এখান থেকে সাইন আপ করার পর Publishing Tools সেকশনে Instant Artciles নামে একটি নতুন অপশন দেখতে পাবেন। সাইন আপ এর ক্ষেত্রে আপনার ওয়েবসাইট এর ধরন ও একটিভিটি সম্পর্কে জিজ্ঞেস করা হবে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফেসবুক পেজে ওয়েবসাইট কানেক্ট করা

Publishing Tools এর আন্ডারে থাকা Instant Article সেকশন প্রবেশ করে পেজ আইডি সংগ্রহ করুন।  Configuration > Tools > Connect Your Site থেকে পেজ আইডি পাবেন।

এই পেজ আইডি ব্যবহার করে ওয়েবসাইট ও ফেসবুক পেজ কানেক্ট করতে হবে। আপনার ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরী হলে আগে ইন্সট্যান্ট আর্টিকেল প্লাগিন ইন্সটল করে নিন। ইন্সটলের পর পেজ আইডি ওয়ার্ডপ্রেস প্লাগিনে প্রবেশ করে এন্টার করুন।

পেজ আইডি প্রদানের পর ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সেটাপের প্রক্রিয়া শুরু হবে। ওয়েবসাইটে কনফিগারেশন সম্পন্ন করে ফেসবুক পেজে ফেরত যান ও Claim URL বাটনে ক্লিক করুন।

👉 ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৮ প্ল্যাটফর্ম

ইন্সট্যান্ট আর্টিকেল কাস্টমাইজেশন 

এরপর আপনার ইনস্ট্যান্ট আর্টিকেলের কনটেন্ট প্রদর্শনের স্টাইল কাস্টমাইজ করার পালা। Instant Articles সেকশনে প্রবেশ করে Configuration > Tools > Styles এ প্রবেশ করুন। এরপর কোম্পানি ব্র্যান্ডিং ও আর্টিকেল স্টাইল কাস্টমাইজ করা যাবে। প্রিভিউ টুল ব্যবহার করে নতুন স্টাইল সেভ এর আগে পরীক্ষা করতে ভুলবেন না।

আর্টিকেল সাবমিশন

ব্র্যান্ডিং এর কাজ শেষ হলে এবার ফেসবুক ১০টি স্যাম্পল আর্টিকেল খুঁজবে রিভিউ এর জন্য। এপ্রুভাল প্রক্রিয়ার ফাইনাল ধাপ হচ্ছে এটি। আপনার ব্লগে কমপক্ষে ১০টি পাবলিশ করা পোস্ট থাকতে হবে এপ্রুভাল পেতে হলে।

আপনার ব্লগে যদি কমপক্ষে ১০টি পোস্ট না থাকে, তবে আবেদন করতে পারবেন না। এছাড়া আবেদনের সময় শুধুমাত্র আপনার সেরা আর্টিকেল নির্বাচন করতে ভুলবেন না।

মনিটাইজেশন

উল্লেখিত সকল প্রক্রিয়ার শেষ হওয়ার পর তবে আসবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় এর সুযোগ। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সেটাপ এর পর তবেই মনিটাইজেশনের সুযোগ আসবে।

মনেটাইজেশন ট্যাব খুঁজে পাবেন ক্রিয়েটর স্টুডিওতে। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল অপশনে ক্লিক করে মনেটাইজেশনের জন্য এপ্লাই করতে পারবেন। এপ্লাই করার কিছুদিন পর আপনার আবেদন এপ্রুভ করা হবে, (যদি ফেসবুকের স্ট্যান্ডার্ড অনুযায়ী আপনার সাইটের কনটেন্ট ও অন্যান্য টেকনিক্যাল বিষয় হয়ে থাকে তবেই)। এপ্রুভ হওয়ার পর পাবলিশ করা পোস্ট অটোমেটিক ইন্সট্যান্ট আর্টিকেলে পরিণত হবে।

আপনার পেজে যদি ইনস্ট্যান্ট আর্টিকেল এপ্রুভ হয়, তাহলে পোস্ট শেয়ার করার পর লিংক থাম্বনেইলে একটি ঠাণ্ডার আইকন (ϟ) দেখতে পাবেন। এই ϟ আইকন দ্বারা ইন্সট্যান্ট আর্টিকেল বোঝায়।

সকল পাঠকের কথা মাথায় রেখে এই আর্টিকেলে সহজভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সেটাপ এর নিয়ম দেখানো হয়েছে। বিস্তারিত জানতে ঘুরে আসতে ইনস্ট্যান্ট আর্টিকেল এর অফিসিয়াল ওয়েব পেইজ থেকে।

👉 ফেসবুক থেকে আয় করার উপায়

কেনো ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল ব্যবহার করা উচিত

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? এটা থেকে কিভাবে আয় করা যায়?

বর্তমানে অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী মোবাইল থেকে ফেসবুক ব্যবহার করে থাকেন। এখন আপনি যদি উক্ত অডিয়েন্সকে টার্গেট করে আপনার কনটেন্ট সাজান, তবে সফল হওয়ার সুযোগ রয়েছে। আবার কনটেন্ট মনিটাইজেশনের জন্য ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সাহায্য করতে পারে।

এছাড়া ইনস্ট্যান্ট আর্টিকেল দ্রুত লোড হওয়ায় ব্যবহারকারীগণ অধিক ক্লিক করে থাকেন। আপনার ফেসবুক পেজে যদি মোটামুটি সংখ্যার ফলোয়ার থাকে, তবে ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল আপনার জন্য বেশ উপকারী হতে পারে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *