এইচএসসি ২০২১ বোর্ড চ্যালেঞ্জ ফল এখানে জানুন

আপনি বা আপনার পরিচিত কেউ কি ২০২১ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলেন? HSC 2021 এর ফলাফল নিয়ে সন্তুষ্ট না হয়ে পুনঃনিরীক্ষণ আবেদন করেছিলেন? তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ একটি তথ্য রয়েছে। আজ এইচএসসি এবং সমমানের পরীক্ষা ২০২১ এর বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল প্রকাশিত হয়েছে।

এইচএসসি এবং সমমানের পুনঃনিরীক্ষণ ফলাফল ২০২১ এর জন্য যারা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন তাদের সেই অপেক্ষার অবসান হতে যাচ্ছে আজ। বাংলাদেশের ১১টি শিক্ষাবোর্ডের অধীনে ৯ হাজার ১১১টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৪ লাখ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিল।

গত ফেব্রুয়ারিতে প্রকাশিত ফলাফলে পাস করেছিল ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন পরীক্ষার্থী। ৯৫.২৬% ছিল সার্বিক পাশের হার। এতে  জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন। অনেক শিক্ষার্থী আশানুরূপ ফলাফল না পেয়ে পুনঃনিরীক্ষণ আবেদন করেছিল। 

বর্তমানে পাবলিক পরীক্ষাগুলো বিশেষ করে এসএসসি এবং এইচএসসির প্রচুর পরিমাণ পরীক্ষার্থী ফলাফল পুনঃনিরীক্ষার আবেদন করে থাকে। ঘরে বসে মোবাইল থেকেই এই আবেদন করা যায়।

এই পুনঃনিরীক্ষণ প্রক্রিয়াকে অনেকে বোর্ড চ্যালেঞ্জ ও বলে থাকে। যাই হোক, এই পুনঃনিরীক্ষার ফলাফল সাধারণত এক মাসের মধ্যেই প্রকাশিত হয়। ঠিক যেমনটি ঘটেছে এবার। গত ১৩ই ফ্রেব্রুয়ারি মূল ফলাফল প্রকাশিত হয়েছিল। আর এরপর ১৩ই মার্চ বোর্ড চ্যালেঞ্জের ফলাফল প্রকাশিত হলো।

আপনি বিভিন্ন পদ্ধতিতে এই রেজাল্ট জানতে পারবেন। আপনার বোর্ডের সাইট থেকে, পত্রিকা থেকে, মোবাইলে মেসেজ থেকে এবং অনলাইনে এই ফলাফল জানা যাবে।

যারা যারা বোর্ড চ্যালেঞ্জের বা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন তাদের রেজাল্ট যদি পরিবর্তিত হয় তাহলে তারা মোবাইলে মেসেজের মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন। ফল প্রকাশিত হলে (ফল পরিবর্তিত হলে) ফোনে মেসেজ পাবেন। পুনঃনিরীক্ষা আবেদনের সময় কন্টাক্ট নম্বর হিসেবে যে নম্বর দিয়েছেন সেটাতে এসএমএস চলে আসবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আপনি যদি SMS না পান তাহলে আপনার বোর্ডের সাইট ভিজিট করেও পরিবর্তিত ফলাফলের রোলগুলোর তালিকা দেখতে পাবেন। নিচে দেওয়া লিংক ক্লিক করে সেখান থেকে দেশের সবগুলো বোর্ডের এইচএসসি ও সমমানের পুনঃনিরীক্ষণ ফলফল ২০২১ জানতে পারবেন।

👉 HSC Board Challange Result 2021 এইচএসসি ২০২১ বোর্ড চ্যালেঞ্জ ফল (সকল বোর্ড, মাদ্রাসা ও টেকনিক্যাল সহ)

এইচএসসি ২০২১ বোর্ড চ্যালেঞ্জ ফল এখানে জানুন

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,574 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *