হুয়াওয়ে পি৪০ সিরিজ এলো ক্যামেরা ফোনের নতুন রেকর্ড গড়তে

হুয়াওয়ে পি৪০

‘ভিশনারি ফটোগ্রাফি’ এই ট্যাগলাইন নিয়ে হুয়াওয়ে লঞ্চ করল তাদের নতুন ফ্ল্যাগশিপ পি৪০ স্মার্টফোন সিরিজ। হুয়াওয়ে পি৪০ সিরিজের এই স্মার্টফোনগুলো ঘোষণা করার কথা ছিল প্যারিসে একটি কিনোট কনফারেন্সে।

কিন্তু করোনাভাইরাসের কারণে হুয়াওয়ে ঐ ইভেন্টটি বাতিল করে অনলাইনে ভার্চুয়াল ইভেন্টে তাদের ২০২০ সালের ফ্ল্যাগশিপ ফোনগুলো প্রকাশ করেছে। ২৬শে মার্চ বৃহস্পতিবার ইউটিউবে ঐ অনলাইন লঞ্চ ইভেন্টটি সরাসরি সম্প্রচার করে হুয়াওয়ে।

বর্তমানে হুয়াওয়ে বিশ্বের ২য় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা কোম্পানি। যুক্তরাষ্ট্র সরকারের সাথে আইনী জটিলতার কারণে হুয়াওয়ে তাদের এন্ড্রয়েড ডিভাইসে এখন গুগলের সার্ভিস এবং প্লে স্টোর ব্যবহার করতে পারছেনা। প্লে স্টোর বিহীন এন্ড্রয়েড ফোনে অ্যাপ সংকটের ঝুঁকি থাকা স্বত্বেও দারুণ সব ফোন তৈরি করে যাচ্ছে হুয়াওয়ে, যা পি৪০ সিরিজ আরও একবার প্রমাণ করল।

২৬শে মার্চের ঐ অনলাইন ইভেন্টে হুয়াওয়ে মোট ৩টি ফ্ল্যাগশিপ স্মার্টফোন প্রকাশ করেছে। হুয়াওয়ে দাবি করেছে এগুলো বাজারে সেরা ফটোগ্রাফি ডিটেইলস এবং জুম অফার করবে। একটি হল হুয়াওয়ে পি৪০ এবং অন্য দুটি হুয়াওয়ে পি৪০ প্রো ও প্রো প্লাস। চলুন পরিচিত হই ফোনগুলোর সাথে।

হুয়াওয়ে পি৪০

হুয়াই পি৪০ ফোনে থাকছে ৬.১ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে (১০৮০পি+ রেজ্যুলেশন, ৪২২পিপিআই, ৬০ হার্টজ রিফ্রেশ রেট)। স্ক্রিনের উপরের দিকে বাম পাশে রয়েছে ৩২ মেগাপিক্সেল ডুয়াল লেন্সের সেলফি ক্যামেরা।

ফোনটির পিছনের দিকে দেয়া হয়েছে তিনটি লেন্স সমৃদ্ধ ক্যামেরা সেটআপঃ ৫০ মেগাপিক্সেল ‘আল্ট্রাভিশন ক্যামেরা’, সাথে ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স এবং ১৬ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল সেন্সর।

হুয়াওয়ে পি৪০ ফোনে পাবেন ৮জিবি র‍্যাম, সাথে ১২৮/২৫৬জিবি স্টোরেজ ভ্যারিয়েশন। ডিভাইসটিতে ৩৮০০ এমএএইচ ব্যাটারি দেয়া হয়েছে। ফোনটি হুয়াওয়ের কিরিন ৯৯০ প্রসেসর ব্যবহার করবে। সাথে থাকছে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

হুয়াওয়ে পি৪০ প্রো

২০২০ সালের জন্য হুয়াওয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন, পি৪০ প্রো আসবে ৬.৫৮ ইঞ্চি স্ক্রিন নিয়ে (৯০ হার্টজ, ১২০০x২৬৪০পি, ৪৪১পিপিআই)।

এই ফোনটির স্ক্রিনের উপরের দিকে বাম পাশে রয়েছে ৩২ মেগাপিক্সেল ডুয়াল সেলফি ক্যামেরা।

ফোনটির পিছনের দিকে দেয়া হয়েছে ৪টি লেন্স সমৃদ্ধ ক্যামেরা সেটআপঃ ৫০ মেগাপিক্সেল ‘আল্ট্রাভিশন ক্যামেরা’, ৪০ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল সেন্সর, ১২ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর এবং একটি ডেপথ সেন্সর।

হুয়াওয়ে পি৪০ প্রো ফোনে পাবেন ৮জিবি র‍্যাম, সাথে ১২৮/২৫৬জিবি স্টোরেজ ভ্যারিয়েশন। ডিভাইসটিতে ৪২০০ এমএএইচ ব্যাটারি দেয়া হয়েছে। ফোনটি হুয়াওয়ের কিরিন ৯৯০ প্রসেসর ব্যবহার করবে। সাথে থাকছে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

হুয়াওয়ে পি৪০, হুয়াওয়ে পি৪০ প্রো এবং পি৪০ প্রো প্লাস।

হুয়াওয়ে পি৪০ প্রো+

আপনি যদি হুয়াওয়ে পি৪০ সিরিজের সবচেয়ে ভালো ফোনটি চান, তাহলে পি৪০+ আপনার জন্য। এতে র‍্যাম, স্টোরেজ, প্রসেসর ও ব্যাটারি সবই পি৪০ প্রো ভার্সনের মত। তবে স্ক্রিন ও ক্যামেরায় এই মডেলটিকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

হুয়াওয়ে পি৪০ প্রো+ ডিভাইসে পাচ্ছেন ৬.৭ ইঞ্চি ওএলইডি স্ক্রিন (৯০ হার্টজ, ১৪৪০ x ৩১৬০পি, ৫১৮পিপিআই)। ফোনটির স্ক্রিনের উপরের দিকে বাম পাশে রয়েছে ৩২ মেগাপিক্সেল ডুয়াল সেলফি ক্যামেরা। সাথে থাকছে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

পি৪০ প্রো+ ফোনটির পিছনের দিকে দেয়া হয়েছে ৫টি লেন্স সমৃদ্ধ ক্যামেরা সেটআপঃ ৫০ মেগাপিক্সেল ‘আল্ট্রাভিশন ক্যামেরা’, ৪০ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল সেন্সর, ২টি ৮ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর এবং একটি ডেপথ সেন্সর।

হুয়াওয়ে পি৪০ সিরিজঃ দাম ও বিক্রি শুরুর তারিখ

হুয়াওয়ে পি৪০ সিরিজের ৩টি ফোনই এন্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলবে। সাথে থাকছে হুয়াওয়ে ইএমইউআই ১০.১ ইন্টারফেস। এতে গুগলের কোনো সার্ভিস ইনস্টল করা থাকবেনা। হুয়াওয়ে অ্যাপ গ্যালারি থাকবে, যেখান থেকে অ্যাপ ইনস্টল করতে পারবেন। এছাড়া হুয়াওয়ের সাম্প্রতিক অ্যাপ সার্চ সেবাও এতে পেতে পারেন যেটি ব্যবহার করে জনপ্রিয় সব এন্ড্রয়েড অ্যাপ ইন্টারনেট থেকে সাইডলোড করে নিতে পারবেন (বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন)।

৭ই এপ্রিল বাজারে আসবে হুয়াওয়ে পি৪০ এবং পি৪০ প্রো। এদের দাম শুরু হবে যথাক্রমে ৮৭৫ এবং ১০৯৫ ডলার থেকে। পি৪০ প্রো+ বাজারে আসবে জুনে, যেটির দাম শুরু হবে ১৫০০ ডলার থেকে।

কেমন লাগল হুয়াওয়ের নতুন এই ফ্ল্যাগশিপ সিরিজ?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,716 other subscribers

Comments