গুগল প্লে স্টোরের অভাব পূরণে হুয়াওয়ে বানাচ্ছে ‘অ্যাপসার্চ’

কোন সন্দেহ নেই এখনো চমৎকার সব  স্মার্টফোন তৈরি করছে হুয়াওয়ে। কিন্তু গুগলের সার্ভিস ছাড়া এগুলো বিক্রি করা অনেক কঠিন। প্লে স্টোর বিহীন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সুবিধা নেওয়া অনেকটাই অসম্ভব। যদিও, আইনি জটিলতার কারণে বর্তমানে হুয়াওয়ে তাদের স্মার্টফোনগুলোতে গুগল প্লে স্টোর সহ গুগলের কোনো অ্যাপ-ই বিল্ট-ইন দিতে পারছে না। এমনকি গুগলও এগুলোর অফিসিয়াল সাপোর্ট দিতে পারছে না। তাই হুয়াওয়ের বিকল্প উপায় খুঁজতে হচ্ছে।

আরো কয়েকটি চীনা ফোন নির্মাতার সাথে একত্রিত হয় হুয়াওয়ে কিছুদিন আগে প্রকাশ করেছে জিডিএসএ, যেটি একটি কমন অ্যাপ স্টোর হিসেবে আসবে। এছাড়া হুয়াওয়ের আছে নিজস্ব অ্যাপ স্টোর ‘অ্যাপ গ্যালারি’, যদিও সেখানে জনপ্রিয় নির্মাতারা সবাই তাদের অ্যাপ দিচ্ছেনা। তাই অ্যাপ গ্যালারিকে সহসাই গুগল প্লে স্টোরের বিকল্প হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবে না হুয়াওয়ে।

কিন্তু থেমে নেই বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ে। এক্সডিএ ডেভলপারস ফোরামের একটি আর্টিকেল থেকে জানা যায়, হুয়াওয়ে অ্যাপসার্চ নামের একটি অ্যাপ তৈরি করেছে যেটা বর্তমানে তাদের জার্মান সাইটে পরীক্ষামূলকভাবে পাওয়া যাচ্ছে। অ্যাপ সার্চ (AppSearch) ব্যবহার করে হুয়াওয়ে ফোনে জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপগুলো ইনস্টল করা যাবে।

এজন্য প্রথমে হুয়াওয়ের অ্যাপ গ্যালারি থেকে অ্যাপসার্চ ডাউনলোড করে নিতে হবে। এরপর অ্যাপ সার্চ ওপেন করে আপনি জনপ্রিয় এন্ড্রয়েড অ্যাপ গুলোর তালিকা দেখতে পাবেন। এছাড়া এই অ্যাপের মধ্যে প্লে স্টোরের মতোই অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপ সার্চ করতে পারবেন। সার্চ করে রেজাল্ট থেকে কোনো অ্যাপ সিলেক্ট করলে আপনি একাধিক সোর্স পাবেন যেখান থেকে ঐ অ্যাপটি ডাউনলোড করে আপনার হুয়াওয়ে ফোনে ইন্সটল করতে পারবেন।

বোনাসঃ হুয়াওয়ে স্মার্টফোনের ভবিষ্যৎ কী?

আইনী কারণে হুয়ায়ের অ্যাপসার্চ সরাসরি কোনো অ্যাপ ইন্সটল করে দিচ্ছে না। তবে এটি আপনাকে সোর্স দেখিয়ে দেবে, যেখান থেকে আপনি নিজে অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে ইন্সটল করতে পারবেন। এসব সোর্সের মধ্যে রয়েছে অ্যামাজন, এপিকেপিওর, এপিকেমিরর এবং হুয়াওয়ের নিজস্ব অ্যাপ গ্যালারি।

বর্তমানে হুয়াওয়ের জার্মান ওয়েবসাইটে উপলব্ধ আছে অ্যাপসার্চ। ধারণা করা হচ্ছে গুগল এই অ্যাপটির ব্যাপারে খোঁজখবর নিচ্ছে যে এটি কোন আইন লংঘন করছে কিনা। কেননা কিছুদিন আগে এলজেড প্লে নামে আরেকটি অ্যাপ প্লে স্টোরের বিকল্প সেবা দিচ্ছিল হুয়াওয়ে ফোনে যেটা আইনসম্মত না হওয়ায় শেষ পর্যন্ত বন্ধ হয়ে গিয়েছিল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,055 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.