নতুন ক্যামেরা গো অ্যাপ আনছে গুগল

গুগলের অ্যান্ড্রয়েড গো প্রজেক্টের কথা নিশ্চয়ই জানেন? এন্ড্রয়েড গো হচ্ছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কম ফিচারসমৃদ্ধ একটি ভার্শন। এন্ড্রয়েড গো অপারেটিং সিস্টেমটি তৈরি করা হয়েছে কম ক্ষমতার ডিভাইসের জন্য।

কম দামে স্মার্টফোন তৈরি করার জন্য যাতে হার্ডওয়্যার স্পেসিফিকেশন খুব বেশি না দিতে হয় এজন্য অ্যান্ড্রয়েড গো ডেভলপ করেছে গুগল। এরপর বিভিন্ন সময়ে গুগল তাদের বিভিন্ন জনপ্রিয় অ্যাপ যেমন ইউটিউব, জিমেইল, গুগল সার্চ, এগুলোর সংক্ষিপ্ত ভার্সন লঞ্চ করেছে। এমনকি ফেসবুকেরও লাইট ভার্সন রয়েছে।

পিক্সেল ফোনে যে ‘গুগল ক্যামেরা’ অ্যাপ ব্যবহৃত হয় সেটির একটি লাইট ভার্সন বলা যেতে পারে ‘ক্যামেরা গো’ অ্যাপকে। নতুন এই ক্যামেরা গো অ্যাপের একটি সহজ ইউজার ইন্টারফেস রয়েছে কারণ এটি এমন মানুষদের জন্য  ডিজাইন করা হয়েছে যারা প্রথমবারের মতো স্মার্টফোন ব্যবহার করছেন।

ক্যামেরা গো ব্যবহারকারীদেরকে তাদের স্মার্টফোনের স্টোরেজ নিয়ে চিন্তা করতে হবে না, কারণ এই অ্যাপটি নিজেই দেখবে যে ফোনে কতটুকু জায়গা খালি আছে এবং কীভাবে আরো স্টোরেজ খালি করা যায় যাতে নতুন ছবি তোলা ও ভিডিও রেকর্ড করা সম্ভব হয়। ক্যামেরা গো অ্যাপে পোর্ট্রেট মোডও রয়েছে।

এন্ড্রয়েড গো ফোনের সর্বনিম্ন দাম ৫০ ডলার বা ৪ হাজার টাকার মত। বোঝাই যাচ্ছে এটা একদম এন্ট্রি লেভেলের স্মার্টফোন রেঞ্জ।

ক্যামেরা গো অ্যাপ নিয়ে প্রথম যে ফোনটি লঞ্চ করা হবে সেটি হচ্ছে নকিয়া ১.৩ যেটা এপ্রিলে বাজারে আসবে এবং এর দাম ১০২ ডলার। বর্তমানে সারা বিশ্বে ১০ কোটির বেশি অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন চালু আছে। ধীরে ধীরে অধিকাংশ অ্যান্ড্রয়েড গো ডিভাইসের জন্য লঞ্চ করা হবে ক্যামেরা গো অ্যাপ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,043 other subscribers

Comments