নতুন এন্ড্রয়েড গো অপারেটিং সিস্টেম আনছে গুগল

গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে কোম্পানিটি এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ নতুন একটি সংস্করণ আনার ঘোষণা দিয়েছে। এন্ড্রয়েড গো নামের এই অপারেটিং সিস্টেম মূলত কম ক্ষমতার স্মার্টফোনের জন্য তৈরি করা হয়েছে। যেসব ফোনের হার্ডওয়্যার স্পেসিফিকেশন কম, সেগুলো এন্ড্রয়েড গো ব্যবহার করে ভালো পারফমেন্স উপহার দিতে পারবে বলেই আশাবাদী গুগল।

এন্ড্রয়েড গো হচ্ছে গুগলের পরবর্তী মূল ‘এন্ড্রয়েড ও’ অপারেটিং সিস্টেমের ‘লাইট’ বা হালকা সংস্করণ। এন্ড্রয়েড গো ওএসে গুগলের বহুল ব্যবহৃত অ্যাপগুলোর লাইট ভার্সন চলবে যা কম র‍্যাম ও কম স্টোরেজ ব্যবহার করবে। এমনকি এন্ড্রয়েড গো এর ওএস কারনেলেও পরিবর্তন থাকবে।

যেসব ডিভাইসের র‍্যাম ১জিবি বা তার চেয়ে কম, সেগুলোতে এন্ড্রয়েড গো ইনস্টল করা থাকবে।

এন্ড্রয়েড গো অপারেটিং সিস্টেমের মধ্যে যে গুগল ক্রোম ব্রাউজার দেয়া হবে, তাতে ডিফল্টভাবেই ডেটা সেভার চালু থাকবে। যেসব অ্যাপের সাইজ ১০ মেগাবাইটের মধ্যে, সেগুলোই মূলত এন্ড্রয়েড গো এর জন্য অপটিমাইজড বলে বিবেচিত হবে।

এন্ড্রয়েড গো

এছাড়া, এন্ড্রয়েড গো এর জন্য বিশেষ ‘ইউটিউব গো’ অ্যাপও বানিয়েছে গুগল, যা অরিজিনাল ইউটিউব অ্যাপের চেয়ে কম ডেটা খরচ করবে।

এন্ড্রয়েড গো এর মতই একটি ধারণা ইতোমধ্যেই মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে বাস্তবে এনে দেখিয়েছে। উইন্ডোজ ১০এস অপারেটিং সিস্টেম যেমন কম ক্ষমতার পিসির জন্য তৈরি হয়েছে, ঠিক তেমনি এন্ড্রয়েড গো তৈরি হয়েছে কম স্পেসিফিকেশনের ফোনের জন্য। ভবিষ্যতের সকল এন্ড্রয়েড রিলিজেরই একটি করে ‘গো’ ভার্সন থাকবে।

এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মোবাইল ওএস। তাই ক্রমে ক্রমে এর কাছ থেকে মানুষের প্রত্যাশাও বাড়ছে। নতুন নতুন ফিচার যোগ করার জন্য এন্ড্রয়েডের আরও বেশি হার্ডওয়্যার ক্ষমতা দরকার হতে পারে। তখন কমদামী ফোনের জন্য এন্ড্রয়েড চালানো কঠিন হয়ে যাবে। সেই অবস্থা যাতে না সৃষ্টি হয়, সেজন্যই এন্ড্রয়েড গো তৈরি করেছে গুগল, অন্তত আমার এমনই মনে হচ্ছে।

আপনি এ ব্যাপারে কী ভাবছেন?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments