আইফোন ১০ এর পরবর্তী সংস্করণে চমক নিয়ে আসবে অ্যাপল?

টেক জায়ান্ট অ্যাপল যখন আইফোন ১০ প্রকাশ করল, তখন সবচেয়ে যে বিষয়টি বেশি আলোচিত হয়েছে, তা ছিল এর ডিসপ্লের উপরের দিকে থাকা খাঁজ বা নোচ। আমার দেখা বেশিরভাগ মানুষই মূলত বিরক্তি প্রকাশ করেছেন এই নোচ নিয়ে। একজন তো আইফোন ব্যবহার করা ছেড়ে দিয়ে গুগল পিক্সেল ২ কিনে নিয়েছেন। আমার ধারণা, অ্যাপল নিজেও বিষয়টি অনুধাবন করতে পেরেছে। অন্তত কোম্পানিটির নতুন একটি পেটেন্ট আবেদন এমনটিই ইঙ্গিত দিচ্ছে।

যুক্তরাষ্ট্রের মেধাস্বত্ব অফিস কর্তৃক সম্প্রতি প্রকাশিত অ্যাপলের এক পেটেন্ট ডকুমেন্টে দেখা যাচ্ছে, আইফোন নির্মাতা এখন এমন একটি স্মার্টফোন ওএলইডি ডিসপ্লে নিয়ে কাজ করছে যাতে সেন্সরের জন্য কোনো খাঁজ বা বাড়তি স্পেস দরকার হবেনা।

এই ডিসপ্লের বিশেষত্ব হচ্ছে, এতে স্ক্রিনের পুরোটা জুড়েই গ্রাফিক্স দেখানো যাবে। এর উপরের দিকে সেন্সরের জন্য খুবই কম জায়গা লাগবে, যা খালি চোখে বলতে গেলে দৃশ্যমানই হবেনা। অথবা, সেন্সরগুলো স্ক্রিনের সাথেই গেঁথে দেয়া হবে।

বোনাস: আইফোন ১০ এর অবাক করা ফিচারগুলো জেনে নিন!

মোটকথা, আইফোন ১০ এর স্ক্রিনের উপরের দিকে মাঝখানের খাঁজ নিয়ে অ্যাপল নিজেও খুব একটা সন্তুষ্ট না। পেটেন্ট এপ্লিকেশনে তারা বলেছে, অনেক সময় টেকনিক্যাল কারণে ডিভাইসের ডিজাইন পুরোপুরি অনুসরণ করা সম্ভব হয়না। এবং এজন্য কিছু কম-আকর্ষণীয় সমন্বয় করতে হয়। আর এজন্যই তারা নতুন এই পেটেন্ট নিয়ে কাজ করছে, যার সুফল হয়ত ২০১৯ সালের নতুন আইফোনে পাওয়া যাবে। কিন্তু সেজন্য আমাদের আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.